ওয়েস্ট ইন্ডিজ ট্যুরের জন্য দল ঘোষণা করল ভারতীয় নির্বাচক কমিটি

ইন্ডিয়া ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে তিনটি টি-20, তিনটি ওডিআই এবং দুটি টেস্ট খেলবে । আগস্টের 3 তারিখে ফ্লোরিডায় প্রথম টি-টোয়েন্টি দিয়ে ইন্ডিয়া ট্যুর শুরু হবে। এর পরে দুটি টেস্ট আগস্টের 22 তারিখ থেকে শুরু হবে।

এক নজরে 1.বিরাট কোহলি এই সম্পূর্ণ ট্যুরের এর জন্য নিজে প্রস্তুত এবং তিনটি সংস্করণেই ইন্ডিয়াকে অধিনায়কত্ব করবেন। 2.এম এস ধোনি এই ট্যুরে থাকছেন না। 3.ইন্ডিয়া তিনটি টি-20,তিনটি ওডিআই এবং দুটি টেস্ট ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে খেলবে আগস্টের 3 থেকে 30 তারিখ পর্যন্ত।

গত রবিবার এমএসকে প্রসাদ এর দ্বারা চালিত নির্বাচক কমিটি ইন্ডিয়ার তিনটি সংস্করনের দল, ও ডি আই টি টোয়েন্টি এবং টেস্ট ঘোষণা করেছে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে এই ট্যুরের জন্য যেটি আগস্ট 13 তারিখ থেকে শুরু হবে।

রোহিত শর্মাকে টেস্ট দলে নেওয়া হয়েছে। অপরদিকে জসপ্রীত বুমরাহ এবং অলরাউন্ডার হার্দিক পান্ডে কে বিশ্রাম দেওয়া হয়েছে।

প্রথমে ভাবা হয়েছিল বিরাট কোহলি এই ট্যুরে নিজে বিশ্রামে থাকবেন। কিন্তু এই 30 বছর বয়সী ব্যাটসম্যান এই তিনটি সংস্করণেই খেলার সিদ্ধান্ত নেন। সুতরাং বিরাট কোহলি এই তিনটি সংস্করণেই ইন্ডিয়ান টিম কে অধিনায়কত্ব করবেন এবং পুরো খেলার জন্য তিনি প্রস্তুত।

কোহলি এবং রোহিতের সাথে ঋসভ পন্থ ওডিআই, টি-20 এবং টেস্ট দলে থাকছেন।

প্রায় এক বছরেরও বেশি সময় পর ঋদ্ধিমান সাহা টেস্ট দলে পুনরায় যোগ দেবেন। সাহা সর্বশেষ তার প্রথম টেস্ট খেলেছিলেন দক্ষিণ আফ্রিকার বিপক্ষে কেপটাউনে ,জানুয়ারির 2018 সালে। কিন্তু পরবর্তীকালে ঘাড়ে চোট পেয়ে তিনি পুরো সিরিজ থেকে ছিটকে যান। এরপর তাকে শেষ আগস্ট মাসে সার্জারি করতে হয় ।

ওয়েষ্ট ইন্ডিজ ট্যুর থেকে নিজেই নিজেকে সরিয়ে নিলেন ধোনি
ওয়েষ্ট ইন্ডিজ ট্যুর থেকে নিজেই নিজেকে সরিয়ে নিলেন ধোনি
(ফটো ক্রেডিট:ফেসবুক)

পুরো ভারতবর্ষ ধোনির খেলা কে মিস করবে কারণ সাবেক এই অধিনায়ক পরবর্তী দুই মাসের জন্য নিজেকে খেলার থেকে সরিয়ে নিয়েছেন। ধনী যিনি একজন সম্মানীয় লেফটেন্যান্ট কর্নেল তিনি প্যারাসুট রেজিমেন্টের আর্মিতে যোগদান করবেন। তিনি এই কথা ঘোষণা করেছেন এই ক্রিকেট বিশ্বকাপ 2019 এর শুরুতেই।

জাসপ্রিত বুমরাহ কে এই লিমিটেড সংস্করণে উইন্ডিজের বিপক্ষে বিশ্রামে রাখা হয়েছে ।কিন্তু তাকে টেস্ট দলে মহম্মদ শামি ভুবনেশ্বর কুমার এবং ইশান্ত শর্মার সঙ্গে রাখা হয়েছে।

2টি টেস্টের জন্য ইন্ডিয়ান দল বিরাট কোহলি (অধিনায়ক), আজিঙ্কা রাহানে( সহ-অধিনায়ক), মায়ানক আগারওয়াল, কে এল রাহুল, সি পুজারা, হানুমা বিহারি, রোহিত শর্মা, ঋসভ পন্থ(উইকেট কিপার), ঋদ্ধিমান সাহা( উইকেটকিপার), আর আশ্বিন, রবীন্দ্র জাদেজা, কুলদীপ যাদব, ইশান্ত শর্মা, মোহাম্মদ সামি, জাসপ্রিত বুমরাহ , উমেশ যাদব

3টি ওডিআই এর জন্য ইন্ডিয়া দল বিরাট কোহলি(ক্যাপ্টেন), রোহিত শর্মা( সহ-অধিনায়ক), শিখর ধাওয়ান, কে এল রাহুল, শ্রেয়াস আয়ার, মানিশ পান্ডে, ঋসভ পন্থ(উইকেট কিপার), রবীন্দ্র জাদেজা, কুলদীপ যাদব, যুজবেন্দ্র চাহাল, কেদার যাদব, মোহাম্মদ সামি , ভুবনেশ্বর কুমার, খালিল আহমেদ, নবদীপ সাইনি

3টি টি-টোয়েন্টির জন্য ইন্ডিয়া দল বিরাট কোহলি(অধিনায়ক), রোহিত শর্মা(সহ-অধিনায়ক), শিখর ধাওয়ান, কে এল রাহুল, শ্রেয়াস আয়ার, মনিশ পান্ডে, ঋসভ পন্থ(উইকেট কিপার), রবীন্দ্র জাদেজা, ওয়াশিংটন সুন্দর, রাহুল চাহার, ভুবনেশ্বর কুমার, খালিল আহমেদ, দীপক চাহার, নবদীপ সাইনি

ওয়েস্ট ইন্ডিজ ট্যুর কোচ রবি শাস্ত্রীর জন্য একটি ভাগ্য পরীক্ষা বা লিটমাস টেস্ট হবে। কারণ সেমিফাইনালে নিউজিল্যান্ডের বিপক্ষে খারাপ খেলায় তার কোচিং নিয়ে কাটাছেড়া শুরু হয়ে গেছে। সুতরাং ওয়েস্ট ইন্ডিজের ট্যুরই তার ভাগ্য নির্ধারণ করে দেবে।

ইংরেজিতে পড়তে এখানে ক্লিক করুন।

One thought on “ওয়েস্ট ইন্ডিজ ট্যুরের জন্য দল ঘোষণা করল ভারতীয় নির্বাচক কমিটি

Leave a Reply

Your email address will not be published.