ক্রিকেটখেলাসর্বশেষ

বিশ্বকাপ 2019!ওয়েষ্ট ইন্ডিজ ম্যাজিক দেখাতে চলেছে

ইতিহাসের প্রথম ও দ্বিতীয়বারের ক্রিকেট বিশ্বকাপের চ্যাম্পিয়ন তারা। পরে তারা চূড়ান্ত পর্যায়ে পৌঁছে যায়। কিন্তু দিনের পর দিন তারা ওডিআই ক্রিকেটে পিছিয়ে পড়েছে যদিও তাদের ঐতিহাসিক ও সাংস্কৃতিক প্রভাব উভয়ের সমন্বয় রয়েছে। প্রথম তিনবার পরে তারা চূড়ান্ত পর্যায়ে পৌঁছতে ব্যর্থ হয়। এখন, তাদের জন্য নির্বাচন করতে হবে। প্রধান বিশ্বকাপে সুযোগ পাওয়ার জন্য বৃত্তাকার। তবে আমাদের ক্যারিবীয়দের উপর নির্ভর করতে হবে। যদি টি২0 এর ম্যাজিক ক্রিকেটের 50 ওভারের ম্যাচে দেখা যায় তবে ক্রিস গেইল, আন্দ্রে রাসেল সব সমীকরণ পরিবর্তন করতে পারেন।

ওয়ানডেতে ওয়েস্ট ইন্ডিজ র্যাংকিংয়ের মতো ৮ম স্থানে রয়েছে। গত বছর, তারা জিম্বাবুয়েতে অনুষ্ঠিত সিলেকশন ফেজে ট্রফি জেততে পারেনি, আফগানিস্তানের সাথে হারানোর পর তারা রানার্সআপ হয়ে উঠেছিল। নির্বাচন পর্যায়ের দলটির পক্ষে এত সহজ ছিল না। স্কটল্যান্ডের সাথে যদি তারা হারিয়ে যায়, তবে তারা চূড়ান্ত পর্যায়ে দর্শক হয়ে উঠবে। তাদের ভাগ্য তাদের সাথে ছিল। তারা ডি/এল পদ্ধতিতে মাত্র 5 রানে জয়ের মাধ্যমে চূড়ান্ত পর্যায়ে যেতে নিশ্চিত করেছে।  জেসন হোল্ডার এবং তার দল বিশ্বকাপের জন্য কঠোর পরিশ্রম করেছিল, তখন অনেক তারকা ক্রিকেটার পাকিস্তানে অনুষ্ঠিত পিএসএল (পাকিস্তান সুপার লিগ) এর জন্য খেলছিল। তাদের কেউ কেউ ডাব্লুসিএল দলের কাছে ফিরে আসেন তবে শর্তটি এখনো পরিবর্তন হয়নি। আইপিএলের ভারতে খেলার জন্য, অনেক তারকা ক্রিকেটার উপস্থিত ছিলেন না, যখন আয়ারল্যান্ড ও বাংলাদেশের মধ্যে তিনটি সিরিজ ছিল। এবং যদি তারা একে অপরের সাথে খেলত তবে তারা তাদের বোঝার পুনর্বিবেচনা করতে পারে।

ওয়েস্ট ইন্ডিজ ২017 সালের চ্যাম্পিয়ন্স ট্রফিতে খেলতে সক্ষম ছিল না, কারণ তারা খুব বেশি রানিং ছিল। ব্যর্থতার ছবিটি পৃথক ক্রিকেটারদের র্যাংকিংয়েও উপস্থিত রয়েছে। ব্যাটসম্যানদের র্যাঙ্কিংয়ে শাই হোপ শুধুমাত্র শীর্ষ 10 এবং শীর্ষে 70। মাত্র 3 টি খেলোয়াড় রয়েছে। শিমরন হ্যাটমিয়ার ২9 তম স্থানে রয়েছেন গেইল 46 তম স্থানে রয়েছেন। বোলিং বিভাগের শীর্ষ 10 নম্বরে নেই। সেরা স্থানটি হলেন অধিনায়ক জেসন হোল্ডারের পক্ষে 39 তম স্থান।

কিন্তু অন্য কোন দল তাদের হালকাভাবে নিতে পারে না। তাদের কিছু বিধ্বংসী ব্যাটসম্যান রয়েছে, দ্রুত বোলার এবং কার্যকর অলরাউন্ডার রয়েছে। স্পিনার বোলিংয়ে তাদের কেবল দুর্বল পয়েন্ট রয়েছে কারণ স্পিনার সুনিল নারাইন ও লেগ স্পিনার দেবেন্দ্র বিশু দলের সঙ্গে নেই।

দলের অভিজ্ঞ ব্যাটসম্যান মারলন স্যামুয়েলস এবং কিয়েরন পোলার্ডের অনুপস্থিতিতেও অনুভব করেন। এবং ডোয়াইন ব্রাভো কিছুদিন আগে অবসর গ্রহণ করেছিলেন।  এখন, ওয়েস্ট ইন্ডিজ দলের প্রধান টেস্ট বোলার এবং ওডিআইতে দ্রুত গতির ফাস্ট বোলার শ্যানন গ্যাব্রিয়েল অন্তর্ভুক্ত। কেমার রোচ, ওশেন থমাস ও শেলডন কোটরেল বোলিং বিভাগে আছেন। সুতরাং ক্যারিবীয় গতি ব্যাটারির প্রতিদ্বন্দ্বীকে তাদের বোলিং গতির সাথে র্যাম করার যথেষ্ট ক্ষমতা রয়েছে।

 তিনটি অলরাউন্ডার আন্দ্রে রাসেল, হোল্ডার এবং কার্লোস ব্র্যাথওয়েটের মতো দলের পক্ষে খুব ভারসাম্য রয়েছে। তাদের ব্যাটিং এবং বোলিংয়ের সঠিকতা কোনও প্রতিপক্ষের জন্য হুমকি হতে পারে। হোল্ডার দল থেকে নেতৃত্ব দিচ্ছেন। শেষ বিশ্বকাপের পরে তিনি অনেক উন্নতি। মাত্র 62 ম্যাচে তিনি 75 উইকেট শিকার করেন। ইতিমধ্যেই হোপ (২২77 রান) তার চেয়ে বেশি রান (1,257)।  ইভিন লুইস তার পঞ্চম বিশ্বকাপ খেলার অপেক্ষায় আছেন, গেইলের সঙ্গে ইনিংসটি খুলতে পারেন। পরবর্তী খেলোয়াড় হোপ, ড্যারেন ব্রাভো, শিমরন হেইমিয়ার, নিকোলাস পুরন। ইংল্যান্ডের মতো ব্যাটিংয়ের পিচে তারা কোন দলকে বোলিং বিভাগে পরাজিত করতে পারে। (এখানে আপনি ক্রিস গেইলের স্টাইলটি দেখতে পারেন।)

ক্রিস গেইলের স্টাইল

২015 বিশ্বকাপের পর রাসেল কেবল দুটি ওডিআই খেলেছে। কিন্তু আইপিএলের কলকাতা নাইট রাইডার্সের দল থেকে আমরা তার ব্যাটিং দেখেছি এবং এটা দলের জন্য আশা দেখায়। তিনি আমাদের দেখিয়েছেন যে তিনি ইংল্যান্ড দলের সঙ্গে শেষ সিরিজ কতটা বিধ্বংসী হতে পারে।  প্রকৃতপক্ষে, ওয়েস্ট ইন্ডিজের খেলোয়াড়রা বিশ্বের টি-টোয়েন্টি ক্রিকেটের রাজা। এবং টি ২0 তে তিনজনের মধ্যে 2 বারের জন্য তারা ট্রফি জিতেছে। এখন, আমরা ওয়ানডেতে টি ২0 এর দুর্দান্ত প্রভাব দেখেছি। স্পষ্টতই, স্মার্ট ক্রিকেটাররা প্রস্তুতি নিচ্ছে ওডিআই বিশ্বকাপে তৃতীয়বারের মত জয়!

 মূল বোলার: ওশেন থমাস

ওশেন থমাস
(ফটো ক্রেডিট: ইন্সটাগ্রাম)

থমাস শুধুমাত্র তার উচ্চ গতির দ্বারা একটি বিশাল পার্থক্য করতে পারেন। ইংল্যান্ডের বিপক্ষে 5 ওয়ানডেতে ইংল্যান্ডের বিপক্ষে তিনি কী করতে সক্ষম তা তিনি আমাদের দেখিয়েছেন। তিনি মাত্র ২1 রান সংগ্রহ করে 5 উইকেট নেন। তিনি ব্যাটসম্যানদের ইংল্যান্ডের মতো ব্যাটিংয়ের পিচের জন্য ভয় প্রকাশ করতে পারেন।  

ওয়েষ্ট ইন্ডিজ কোচ: ফ্লয়েড রেফার

ওয়েষ্ট ইন্ডিজ কোচ: ফ্লয়েড রেফার
( ফটো ক্রেডিট :ESPNcricinfo)

দুই মাস আগেও ওয়েস্ট ইন্ডিজ ক্রিকেট বোর্ডের নতুন কোচ ওয়েস্ট ইন্ডিজ ক্রিকেট বোর্ডকে নিয়োগ দিয়েছে। রিচার্ড পাইবাসের অধীনে তারা ইংল্যান্ডের বিপক্ষে টেস্ট সিরিজ জিতেছে এবং ওডিআই সিরিজ জিতেছে। এই সব উন্নতির পরে তারা পাইবাসকে প্রতিস্থাপন করেছিল এবং গত এপ্রিল মাসে ফ্লয়েড রেফার নিয়োগ করেছিল।  রেইফার ওয়েস্ট ইন্ডিজ ‘এ’-টি দলের কোচ ছিলেন। ২009 সালে তিনি যৌথ ক্যাম্পাস এবং কলেজ টিমের কোচ হিসাবে নিজের ক্যারিয়ার শুরু করেছিলেন। তার নির্দেশনা অনুসারে, দলটি স্থানীয় ওডিআই চ্যাম্পিয়ন ট্রফি জিতেছিল। এখন একটি বড় চ্যালেঞ্জের জন্য রেফারের জন্য অপেক্ষা করছে- আর সেটি হলো ক্যারিবিয়ানদের গর্ব পুনরুদ্ধার।  

ওয়েস্ট ইন্ডিজ দল: জেসন হোল্ডার (অধিনায়ক), ফ্যাবিয়ান অ্যালেন, ড্যারেন ব্রাভো, কার্লোস ব্র্যাথওয়েট, শেলডন কোটরেল, শ্যানন গ্যাব্রিয়েল, ক্রিস গেইল, শিমরন হেইমিয়ার, শাই হোপ (উইকেটরক্ষক), ইভিন লুইস, অ্যাশলে নার্স, নিকোলাস পুরন (উইক), কেমার রোচ, আন্দ্রে রাসেল, ওশেন থমাস ।

বিশ্বকাপ রেকর্ড:

 1975: চ্যাম্পিয়ন

 1979: চ্যাম্পিয়ন  

1983: রানার্স-আপ  

1987: গ্রুপ পর্যায়ে

 1992: গ্রুপ পর্যায়ে  

1996: সেমি-ফাইনাল  

1999: গ্রুপ পর্যায়ে  

2003: গ্রুপ পর্যায়ে

 2007: সুপার আট

  2011: কোয়ার্টার ফাইনাল  

২015: কোয়ার্টার ফাইনাল

(To read in english click here.)

Surajit Joarder

৩৬৫ রিপোর্টার বাংলা ওয়েবসাইট এর অ্যাডমিন। আমি বিনোদন সম্পর্কিত টপিক ভীষণ ভালোবাসি। তাই আমি মেইনলি মুভি, ওয়েব সিরিজ, সিরিয়াল নিয়ে পোস্ট লিখে থাকি।

One thought on “বিশ্বকাপ 2019!ওয়েষ্ট ইন্ডিজ ম্যাজিক দেখাতে চলেছে

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *