Glacier Collapse in Joshimath -14 Dead : হিমবাহ ধসে মৃত্যু ১১ জন শ্রমিকের, নিখোঁজ ১৪৫ !

Joshimath, Uttarakhand Glacier Collapse : খবর সূত্রে জানা গেছে যে প্রায় ১৪৫ জন নিখোঁজ রয়েছে এবং ১১ জনের মৃত্যু হয়েছে হিমালয়ের হিমবাহ ধসে যাওয়ার কারণে। হিমবাহ ধসে যাওয়ার কারণে উত্তরাখণ্ড রাজ্যের বহু জায়গাতে বাঁধ ভেঙে গেছে এবং যার জন্য বন্যা পরিস্থিতির সৃষ্টি হয়েছে । যে সমস্ত এলাকায় বন্যার জল প্রবেশ করেছে সেই এলাকায় দুটি জলবিদ্যুৎ কেন্দ্র ছিল এবং সেখান থেকে অনেক শ্রমিকেরাই নিখোঁজ রয়েছে। (Massive Flood in Dhauliganga – 14 dead and 145 lost in Joshimath Uttarakhand, India glacier collapse)

সকলকে উদ্ধার করার জন্য পাঠানো হয়েছে সামরিক হেলিকপ্টার। এই সম্পূর্ণ ঘটনা কি শুধু হিমবাহ ধসে যাওয়ার ফলে হয়েছে সে বিষয়ে এখনও পরিষ্কার নয় বিশেষজ্ঞরা। প্রধান নরেন্দ্র মোদির টুইটারে তার বার্তা দিয়ে বলেছেন যে,” উত্তরাখণ্ডের এরকম ভয়ঙ্কর একটি পরিস্থিতি সম্পর্কে পর্যবেক্ষণ করছেন”। তারা উদ্ধারকার্যের জন্য মোতায়েন করা হয়েছে একাধিক সেনা।

প্রাথনা করা হচ্ছে উত্তরাখণ্ডের জন্য। যে সমস্ত মানুষরা নিহত হয়েছে তাদের পরিবারের জন্য সমবেদনা জানিয়েছেন সকলে। উত্তরাখণ্ডের স্থানীয় পুলিশের থেকে জানা গিয়েছে যে, রবিবার দিন ১১ টার সময় এই ধস নামে এবং তারপরেই ঋষি গঙ্গা নামের প্রকল্পটিতে যে বাঁধ ছিল সেটি ভেসে যায় এই বন্যার কারণে। (Rishi Ganga bah venge jay bonnar karone. vumi dhosh ghote)

জলবিদ্যুৎ কেন্দ্র প্রকল্প গুলির অনেক ক্ষয়ক্ষতি হয়েছে। আশেপাশে যে সমস্ত গ্রামে জল প্রবেশ করে এবং যার জন্য ডুবে যায় একাধিক বাড়ি । কিছু কিছু জায়গার পরিবারকে উদ্ধারকর্মীরা উদ্ধার করে নিয়ে যায়। ধ্বংসাবশেষের মধ্যে প্রায় ১৬ জন শ্রমিক ছিল তাদের উদ্ধার করা হয়েছে। যারা এই ঘটনার এই বন্যাটির ভিডিও দেখেছেন তারা অনেকেই হলিউডের সিনেমা সঙ্গে তুলনা করেছেন।