আফগানিস্তানের এক সমাজকর্মী কে খুন হতে হলো তার নিজের বাড়ির সামনে

আফগানিস্তানের এক সমাজকর্মী ফ্রেশতা কোহিস্তানি। তার বাড়ি কাপিসা প্রদেশের হেস ই আওড়াল এলাকায় । নিজের বাড়ির সামনেই দুষ্কৃতীরা এসে তাকে গুলি করে খুন করল। খবর সূত্রে জানা যায় যে যখনই তিনি বাড়ি থেকে বেরিয়ে ছিলেন সেই সময়ে হঠাৎ রাস্তা থেকে যাওয়া বাইক নিয়ে কয়েক জন দুষ্কৃতী তাকে আটক করে। কোন কিছু বুঝতে পাড়ার আগে এই দুষ্কৃতীরা তাকে আটক করে। (World Murder News : Afghanisthan social worker Freshta Kohistani is shot dead in front of her house)

ফ্রেশতার সাথেই ছিল তার ছোটভাই। দুষ্কৃতীরা তাকেও লক্ষ্য করে গুলি চালায়। ফ্রেশতা সেইখানেই মারা যান কিন্তু তার ভাইকে চিকিৎসার জন্য হাসপাতালে নিয়ে যাওয়া হলে চিকিৎসকরা তাকে মৃত বলে ঘোষণা করে। একজন সমাজকর্মী হিসেবে ফ্রেশতা কাজ করতো যেখানে তিনি নারীদের অধিকার নিয়ে লড়াই করতো।

আফগানিস্তানের আফগান সমাজে নারীদের ওপর ভীষণ অত্যাচার করা হতো এবং যার বিরুদ্ধেই লড়তে দেখা গেছে তাকে। ফ্রেশতাকে মাঝে মাঝে দেখা গেছে রাজনৈতিক ময়দানে। তাকে মাঝে মাঝে এই খুনের হুমকি দেওয়া হতো এবং যার জন্যেই তিনি সরকারের কাছে আবেদন করেছিলেন তার সুরক্ষার জন্য ।

বিভিন্ন জায়গায় সভা করতেন তিনি এবং প্রত্যেকটি সভাতেই মহিলাদের অধিকার সুরক্ষা ব্যবস্থা নিয়ে যথেষ্ট প্রশ্ন করত। সমস্ত জায়গাতেই সমাজকর্মী এবং সাংবাদিক যারা নির্দ্বিধায় সমস্ত কিছু তুলে ধরতে পারে তাদের ওপর অত্যাচার করা হয়,এবং খুন করা হয়, কিন্তু অপরাধীরা সবসময় অধরাও থেকে যায়।

গত বছর যখন আফগানিস্তানের প্রেসিডেন্ট নির্বাচনের সময় এসেছিল সেই সময়ে আব্দুল্লাহর হয়ে তিনি প্রচার করেছিলেন এবং যার পর থেকেই তার কাছে খুনের হুমকি আসতে শুরু করে। ফ্রেশতার খুন সম্পর্কে কোনরকমে দায় স্বীকার করে নেয় নি জঙ্গি সংগঠন। তবে আব্দুল্লাহ জানিয়েছে কোনরকম আন্তর্জাতিক জঙ্গি তাকে খুন করেছে।

Afghanisthan social worker Freshta Kohistani is shot dead in front of her house
আফগানিস্তানের এক সমাজকর্মী কে খুন হতে হলো তার নিজের বাড়ির সামনে (Credit : @olasyarnasari on Twitter)