কৃষি আইন সংক্রান্ত প্রতিলিপি ছিঁড়ে দিয়ে কেন্দ্রের প্রতি তোপ প্রকাশ করলেন অরবিন্দ কেজরিওয়াল

কেন্দ্রের পাশ করা নয়া কৃষি বিল নিয়ে যথেষ্ট আন্দোলন করছে কৃষক সংগঠনরা, আন্দোলনে রয়েছেন ৬ রাজ্যের কৃষকরা। আন্দোলনকারী কৃষকদের একটাই দাবি যতক্ষণ না কৃষি সংক্রান্ত বিল প্রত্যাহার করা হবে ততক্ষণ তারা এই আন্দোলন চালিয়ে যাবেন। কৃষকদের এই আন্দোলনের পাশে দাঁড়িয়েছেন দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়াল। (Arvind Kejriwal tears the farm law documents to slam the central govt)

তিনি বৃহস্পতিবার বিধানসভায় দাঁড়িয়ে কৃষি সংক্রান্ত আইনের তিনটি প্রতিলিপি ছিঁড়ে ফেলে দেন, এই কাজ আম আদমি পার্টির বিধায়ক রাও করেন। দিল্লি বিধানসভা কেন্দ্রের এই কৃষি আইনকে প্রত্যাহার করার জন্য যে দাবি করেছিল, সেই দাবির প্রস্তাব পাশ করেছে। বৃহস্পতিবার অরবিন্দ কেজরিওয়াল বিধানসভায় দাঁড়িয়ে কেন্দ্রীয় সরকারের নয়া আইনের প্রতি ক্ষোভ প্রকাশ করে বলেন যে, “এই ধরনের একটা কাজ আমাকে করতে হচ্ছে । আমি দুঃখ প্রকাশ করছি যে এই কাজ আমাকে করতে হচ্ছে। বিজেপিরা নির্বাচনের টাকা জোগাড় করতে ব্যস্ত, কিন্তু তারা এটা ভুলে যাচ্ছেন যে এই আইন সাধারন কৃষকদের জন্য নয়”।

“সাধারণ কৃষকেরা আজ এই আইন প্রত্যাহার করার জন্য এত কঠোর শীতের রাস্তায় দিনের পর দিন কাটিয়ে যাচ্ছেন আন্দোলন করার জন্য”। এই সমস্ত কথা বলেই তিনি সেই প্রতিলিপি গুলি ছিঁড়ে ফেলে দেন।

কেজরিওয়াল কেন্দ্রীয় সরকারের ওপর তার ক্ষোভ উগরে দিয়ে বলেন যে, “আমি দিল্লির মুখ্যমন্ত্রী পরে , আগে এই দেশের একজন নাগরিক। এত তাড়াহুড়ো করে এই বিল পাশ করানোর মানে কোথায়? এই বিলগুলি কোনরকম ভোটিং ছাড়াই পাস করানো হয়েছে।”

কেন্দ্রের প্রতি আমার একটাই কথা হল এমন কাজ করবেন না ব্রিটিশদের থেকেও নিচে নেমে যেতে হয় আপনাদের। কেন্দ্রের প্রতি ক্ষোভ প্রকাশ করে আরো তিনি বলেন যে,” আর কটা কৃষকের প্রাণের বলি হলে তাদের ভাষা বুঝবেন।”

Arvind Kejriwal tears the farm law documents to slam the central govt
কৃষি আইন সংক্রান্ত প্রতিলিপি ছিঁড়ে দিয়ে কেন্দ্রের প্রতি তোপ প্রকাশ করলেন অরবিন্দ কেজরিওয়াল (Facebook photo)