সুসংবাদ! মাত্র 59 টাকাতে পাওয়া যাবে করোনা দুর্বলকারী ওষুধ

গোটা বিশ্ব জুড়ে করোনা ভাইরাস তার কালো হাত বিস্তার করেছে। ফলে বিজ্ঞানীদের নিরলস প্রচেষ্টায় এই রোগের সবথেকে কমদামি পথ্য বা করোনা দুর্বলকারী ওষুধ প্রস্তুত হয়ে গেছে। আর সেই ওষুধকে বাজারে ছাড়ার ছাড়পত্র লাভ করেছে একটি ওষুধ প্রস্তুতকারী সংস্থা। ওই সংস্থা ড্রাগস কন্ট্রোলার অফ ইন্ডিয়া(DCGI) এর নিকট থেকে বাজারে ওষুধটি ছাড়ার অনুমতি লাভ করতে সক্ষম হয়েছে।

আরও জানা গেছে যে এই ওষুধের একটি ট্যাবলেট মাত্র 59 টাকাতেই কিনতে পারা যাবে। আর এই ওষুধটির নাম ফ্যাভিপিরাভির Favipiravir. আর এই ওষুধটি প্রস্তুত করেছে ব্রিন্টন ফার্মা Brinton Pharma নামক একটি ওষুধ প্রস্তুতকারী সংস্থা। তারা ইউ বলেছে যে এটি মূলত এন্টিভাইরাল ওষুধ। ফলে এই ওষুধ ব্যবহার করলে করোনা রোগ দুর্বল হয়ে পড়বে। ফলে রোগীর বাঁচার আশা বৃদ্ধি পাবে।

একটি খবর অনুযায়ী ব্রিন্টন ফার্মা বলেছে যে ফ্যাভিপিরাভির 200 মিলিগ্রামের ওষুধ। আর এই ওষুধের সর্বোচ্চ বিক্রয় মূল্য হবে 59 টাকা। কারো কাছ থেকে এই ওষুধের দাম 59 টাকার থেকে বেশি নেওয়া যাবে না। এই সংস্থার সিইও রাহুল কুমার অলরেডি ঘোষণা করে দিয়েছেন যে তারা চান যে এই ওষুধটি দেশের প্রতিটি মানুষের কেনার সামর্থ্য মধ্যে থাকুক। তাছাড়া কোম্পানির তরফ থেকে এই ওষুধটি দেশের প্রতিটি কোভিদ সেন্টারে সরবরাহ করা হবে।

উনি আরো বলেছেন, আমাদের এই ওষুধ টির দাম একই থাকবে। অর্থাৎ ফিক্সট রেটে ওষুধটি বিক্রি করা হবে। এটি করোনাভাইরাস এর সবথেকে সুলভ মূল্যের ঔষধ। আর এই মুহূর্তে এই ফ্যাভিপিরাভির Favipiravir ওষুধের বিপুল চাহিদা। যাদের মধ্যে হালকা বা মাঝারি ধরনের করোনার সিমটমস বা উপসর্গ দেখা দিয়েছে তাদের ক্ষেত্রে এই ওষুধটি দারুন ভাবে কাজ করবে।

জানা গেছে ডিসিজিআই করোনা ভাইরাসের প্রতিকূল অবস্থার কথা বিচার করে জুন মাসে এই ওষুধটির ভারতে পারমিশন দেয়া হয়েছিল। এবার এই ওষুধটি সাধারণ মানুষের কাছে পৌঁছে দেবার অনুমতি দেওয়া হল সরকারের তরফ থেকে। অপরদিকে বৃন্তন ফার্মা জাপানের ফুজি জেলা কেমিক্যাল কোম্পানির সাথে এ ভিগণ নামের অন্য একটি ওষুধ তৈরি করছে। আর ওই ওষুধটি Favipiravir এর জেনেরিক ওষুধ বলে অভিহিত হচ্ছে।

Leave a Reply

Your email address will not be published.