তিব্বতে ব্রহ্মপুত্র নদীতে বড়োসড়ো বাঁধ দিচ্ছে চিন, জল সংকটের আশঙ্কা উত্তর-পূর্ব ভারতে

তিব্বত অঞ্চলের থেকেই সীমান্ত অতিক্রম করেই বেশিরভাগ ভারতে প্রবেশ করেছে অনেক নদী, যার মধ্যে সিয়াংই নদীটি অসমের মধ্যে প্রবেশ করে নাম হয়েছে তার ব্রহ্মপুত্র। এর পরেই ব্রহ্মপুত্র নদী বাংলাদেশের মধ্য দিয়ে প্রবাহিত হয়েছে। তবে চিনা সরকারের এক পদক্ষেপের ফলে হতে পারে উত্তর এবং পূর্ব ভারতে ভবিষ্যতে জলের সংকট। চীনা সরকার ব্রহ্মপুত্র নদীর উপরে একটিবার তৈরীর প্রকল্প করছে। (India vs China : China starts to build a huge dam on Brahmaputra, fear of water crisis in North East India)

এর আগেও অনেক বাঁধ তৈরি করেছে ব্রম্মপুত্রের উপর। তবে নতুন প্রকল্প অনুযায়ী তৈরি করা হবে জলবিদ্যুৎ এবং যা হবে বিশ্বের সবচেয়ে বড় জলবিদ্যুৎ তৈরি করার প্রকল্প। খবর সূত্রে জানা গেছে যে, ব্রম্মপুত্রের ওপর তৈরি করা বাঁধ নির্মাণ করার সময় অবশ্যই জাতীয় নিরাপত্তা রক্ষা করা হবে।

আগের সপ্তাহে চিনিনি সম্মেলন করা হয়েছিল এবং যেখানে কনস্ট্রাকশন কর্পোরেশনের চেয়ারম্যান জানায় যে, ” এর আগে এরকম কোন প্রকল্প তৈরীর উল্লেখ নেই। এটা হল প্রথম এমন সুযোগ যেখানে আমরা ইতিহাস গড়তে পারব”।

তিনি আরো বলেন যে, “যদিও মূল উদ্দেশ্য জলবিদ্যুৎ উৎপাদন হয়ে থাকলেও, আমরা সমস্ত বিষয়ে এবং জাতীয় নিরাপত্তা যাতে বিঘ্নিত না হয় সেদিকেও আমরা লক্ষ্য রাখবো”।

ব্রম্মপুত্রের উপর বাঁধ নির্মাণের জন্য চুক্তি করা হয়েছে ১৬ই অক্টোবরে। এই খবরটি কমিউনিস্ট পার্টি অফ চায়নার তরফ থেকে সোশ্যাল মিডিয়ায় প্রকাশিত হয়েছে। জানা গেছে যে জ‍্যাংবো নদী তীরবর্তী বাঁধ তৈরি করা হয়েছে সেটি প্রায় ৬০০ কোটি কিলোওয়াট বিদ্যুৎ তৈরি করতে সক্ষম হবে।

২০১৮ সাল নাগাদ চীন এবং ভারতের মধ্যে নিয়ে একটি প্রকল্প সংক্রান্ত মৌ স্বাক্ষরিত হয়েছিল বলা হয়েছিল যে যদি নদীর জল বৃদ্ধি পায় তবে চীন অবশ্যই ভারতকে সেই কথা জানাবে, তবে বর্তমানে তাদের দুই দেশের সম্পর্কের পরিস্থিতি খুব একটা ভালো না হওয়ায় অনেক চুক্তি তাদের মধ্যে এখনো অধরাই রয়ে গেছে।

China starts to build a huge dam upon Brahmaputra, fear of water crisis in North East India
তিব্বতে ব্রহ্মপুত্র নদীতে বড়োসড়ো বাঁধ দিচ্ছে চিন, জল সংকটের আশঙ্কা উত্তর-পূর্ব ভারতে (Credit : Twitter)