আপনার দেহেই রয়েছে করোনা প্রতিরোধের ক্ষমতা : পড়ুন বিজ্ঞানীদের রিপোর্ট

এই মুহূর্তে করোনা মহামারী গোটা বিশ্বকে কাবু করে দিয়েছে। পৃথিবীতে অনেক বিজ্ঞানীগণ টিকা আবিষ্কার করার চেষ্টা চালিয়ে যাচ্ছেন। আর এই মুহূর্তে বিভিন্ন দেশে প্রতিষেধক প্রায় তৈরি হয়ে এলো বলে। তাছাড়া এই রোগ প্রতিরোধ করার জন্য কয়েকটা ওষুধ বাজারে এই মুহূর্তে পাওয়া যাচ্ছে। তবে এরই মাঝে পাওয়া গেল একটি সুসংবাদ। করোনাভাইরাস কে রোধ করতে পারে এরকম একটি বিশেষ কোষের হদিস পেলেন বিজ্ঞানীরা।

তো চলুন জেনে নিই ব্যাপারটি কি ? কয়েকদিন আগে সেল রিপোর্ট মেডিসিন (Cell Reports Medicine) নামে একটি পেপারে একটা প্রতিবেদন পাবলিশ করা হয়েছে। আর সেখানকার বিশেষজ্ঞরা এরকম মতামত দিয়েছেন। আর এই গবেষণা কাজে জড়িত রয়েছেন সানফ্রান্সিসকোর গ্লাডস্টোন ইনস্টিটিউট এর বিজ্ঞানী নাদিয়া রোয়ান (Dr. Nadia Roan From Gladstone Institute)।

তার কথা অনুসারে,” CyTOF প্রক্রিয়ায় মানব দেহে থাকা টি সেলের আচরণ বা প্রকৃতি অনুসারে সেগুলিকে আলাদাভাবে ভাগ করা হয়েছে। বিশেষজ্ঞগণ বলছেন যে, এই টি সেল করোনা কোষে থাকা প্রোটিনের আবরণ কে নষ্ট করে ফেলে। আর সহজেই ভাইরাসের শক্তি বিনষ্ট হয়ে যায় (Your Body Can Protect Corona Virus)।

তারা আরও বললেন যে, করোনা রোগ ছাড়াও শরীরের ইমিউনিটি বাড়িয়ে তুলতে পারে এই বিশেষ টি সেল। ফলে যেকোনো প্রকার রোগে রোগীর রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি পাবে। স্বাভাবিকভাবেই এটি একটি ভালো খবর। আর এই টি সেল এবং এন্টি বডি শরীরকে শক্তিশালী করে তুলতে সক্ষম।

তো এই টি সেল আসলে কি ?

প্রকৃতপক্ষে টি সেল হল এক প্রকারের শ্বেত রক্তকণিকা (T- Cell Is A Type Of White Blood Cell- WBC)। আর আপনারা জানেন যে, শ্বেত রক্তকণিকা আমাদের দেহে রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করে। ফলে এই বিশেষ প্রকারের টি সেল সেতো রক্তকণিকার গুনাগুন অনুসারে শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা ও তার কার্যকলাপ নিয়ন্ত্রণ করবে। ফলে শরীরে যদি কোন ক্রমে ভাইরাস, ব্যাকটেরিয়া বা ছত্রাক প্রবেশ করে তাহলে তার আক্রমনকে দুর্বল করে দেবে।

বিশেষ দ্রষ্টব্য : এই খবরটি 24 ঘন্টা নিউজ পেপার থেকে অনুসরণ করে লেখা হয়েছে। আর এখানে কোন ডাক্তারি নিয়ম-কানুন লেখা হয়নি। আপনারা ডাক্তারের পরামর্শ ছাড়া কোন ধরনের কাজকর্ম করতে যাবেন না।