মুম্বাইয়ের বস্তির অর্ধেকেরও বেশি লোক করোনাতে আক্রান্ত- সমীক্ষা অনুসারে

আমরা দেখতে পাচ্ছি প্রতিনিয়ত করোনা রোগ আরো ভয়ানক আকার ধারণ করছে। সম্প্রতি এই রোগে আক্রান্ত দের চিহ্নিত করতে মুম্বাইয়ের পুরো এলাকায় একটি জরিপ করা হয়। আর এই সমীক্ষাতে অংশগ্রহণ করে গ্রেটার মুম্বাই পুর করপরেশন ও টাটা ইনস্টিটিউট অফ ফান্ডামেন্টাল রিসার্চ।

সাত হাজার বাসিন্দার কাছাকাছি লোকদের ওপর জরিপ করার পর একটা ভয়ানক তথ্য উঠে এলো। দেখা গিয়েছে মুম্বাইয়ের জনগণের ছয় ভাগের এক ভাগ বা প্রায় 16 পার্সেন্ট লোক কোভিডে আক্রান্ত। তাছাড়াও দেশের শিল্প কলকারখানা প্রাধান্য যুক্ত শহর গুলির বস্তিতে থাকা লোকজনের প্রায় 57 শতাংশ লোক করণাতে আক্রান্ত হয়ে গেছেন।

মুম্বাই পুর কর্পোরেশন (Brihanmumbai Municipal Corporation) ও টাটা ইনস্টিটিউট অফ ফান্ডামেন্টাল রিসার্চ (Tata Institute of Fundamental Research) একযোগে এই পরিসংখ্যানগত জরিপ সংগঠিত করেছিল। জরিপ যথাযথভাবে করার জন্য এই মাসের প্রথম দুই সপ্তাহ ব্যাপী ডাটা সংগ্রহ করা হয়েছিল। ওই এলাকারই স্বেচ্ছাসেবীগণ এগিয়ে এসেছিল এবং সেখানকার লোকজনের রক্তের স্যাম্পেল নমুনা সংগ্রহ করে দিয়েছিল।

স্বেচ্ছাসেবীদের সংগ্রহ করে দেওয়া রক্তের স্যাম্পল গুলি থেকে ডাক্তারেরা রক্তের মধ্যে কি পরিমাণে এন্টিবডি রয়েছে তা এক্সপেরিমেন্ট করেন। সোজা বাংলায় বলতে গেলে, কোন ব্যক্তি যদি কোন রোগে আক্রান্ত হন তাহলে তার দেহে ওই বিশেষ প্রকারের রোগের অ্যান্টিবডির উপস্থিতি পাওয়া যায়। অর্থাৎ ওই এন্টি বডি থাকা মানে পূর্বে ওই ব্যক্তি ওই রোগে রোগাক্রান্ত। এই পরীক্ষার মাধ্যমে কতজনের রোগ হয়ে গেছে অলরেডি এবং তার সঙ্গে সঙ্গে ওই বিশেষ এলাকার মানুষের কত শতাংশ হার্ড ইউনিটিপ্রবণ সেটিও বোঝা গেল।

এছাড়াও আরও একটি বিশেষ ব্যাপার দেখা গিয়েছে। দেখা গিয়েছে যে মহিলাগণ খানিকটা বেশি মাত্রায় আক্রান্ত হয়েছেন। তাছাড়াও অনেক ব্যক্তি যাদের মধ্যে ওই রোগের কোন প্রকার লক্ষণ দেখা যায়নি কিন্তু ভিতরে ভিতরে ওই রোগে আক্রান্ত হয়ে গিয়েছেন।

এখনো পাওয়া খবর পর্যন্ত মুম্বাইতে 1 লক্ষাধিক লোক করোনা আক্রান্ত। আর ইতিমধ্যে 6 হাজার লোকের মৃত্যু ঘটেছে এই ভয়াবহ রোগের গ্রাসে। গত মঙ্গলবারে নতুন করে ৭১৭ জন লোক আক্রান্ত হয়ে পড়েছেন।অবশ্য পূর্বের দু’মাসের তুলনায় এই সংখ্যাটা সবথেকে কম। এখনো পর্যন্ত সর্বমোট মুম্বাই শহরে মোট এক লক্ষ দশ হাজার ৮৪৬ জন লোক করোনাতে আক্রান্ত।

Leave a Reply

Your email address will not be published.