“গোবরের চিপ মোবাইলের বিকিরণ রোধ করবে”- রাষ্ট্রীয় কামধেনু আয়োগ চেয়ারম্যান

বল্লব ভাই কাথরিয়া সকলের সামনে নিয়ে এলেন গোবরের তৈরি ‘চিপ’ যা কিনা রোধ করবে মোবাইলে আলোর ক্ষতিকর বিকিরণ, এমনই দাবি করছেন বল্লবভাই কাথেরিয়া। গোবর দিয়ে তৈরি চিপ নিয়ে মন্তব্য করলেন কেন্দ্রীয় সরকারি অধিকারীক রাষ্ট্রীয় কামধেনু আয়োগ এর চেয়ারম্যান বল্লভ ভাই কাথিরিয়া (Cow dung chip reduce radiation according to Rashtriya Kamdhenu Aayog Chairman, Vallabhbhai Kathiriya)।

তিনি দাবি করেন, মোবাইলের বিকিরণ রোধ করতে এই গোবর হল আসল রক্ষাকবচ। তিনি সকলের কাছে প্রকাশ করলেন মোবাইলের ক্ষতিকারক বিকিরণ রোধ করে গোবরের তৈরি এই চিপ যেটি ফোনেও ব্যবহার করা যাবে (Kathiriya says the main raksha kavach is the cow dung as it may reduce mobile radiation)।

বল্লভ ভাই কাথিরিয়া সোমবার একটি সভায় জানান, গোবর দিয়ে তৈরি একটি চিপ মোবাইলের রেডিয়েশন কমাতে সাহায্য করবে।

কামধেনু দীপাবলি অভিযানের সূত্রপাত কাথিরিয়া করেন। তিনি চান, গোবরের থেকে তৈরি জিনিসকে বেশি কাজে লাগানো।

তিনি বলেন, যেহেতু এই চিপটি মোবাইল ক্ষতিকারক রেডিয়েশনকে দূর করতে সক্ষম হবে এবং যার ফলে রোগের পরিমাণ অনেক কমে যাবে। তিনি বলেন, এই চিপ টি ফোনেও ব্যবহার করা যেতে পারে। ফোন থেকে যে রোগ সৃষ্টি হয় সেটা অনেকটা প্রতিরোধ করবে এই চিপ।

এই চিত্রের নাম হল গোসত্ব কবজ, এটি তৈরি করেন রাজকোটে শ্রীজি গৌশালা (Cow Dung chip is made in Shreeji Gaushala, Rajkot)।

বলা হয় ২০১৯ সালে ফেব্রুয়ারি মাসে একটি কামধেনু কেন্দ্রীয় মৎস্য পশুপালন ও জিনিসের মন্ত্রকের অধীনে চলে আসে। এই মন্ত্রকের লক্ষ্য ছিল কিভাবে গরুকে আরো বেশি করে সংরক্ষণ এবং বেশি করে উন্নয়ন করা যায়।

সাম্প্রতিক জানা যায় যে, বিখ্যাত অভিনেতা অক্ষয় কুমার আয়ুর্বেদিক হিসেবে গোমূত্র খান (According to actor Akshay Kumar, he drinks Gomutra as Ayurvedic)।

এছাড়া কাথরিয়া দাবি করেন যে, এই চিপ টি ঘরে রাখলে বিভিন্নভাবে বিকিরণ থেকে মুক্ত থাকবে।

সূত্রে জানা যায় গোশালা থেকে এই ধরনের চিপ তৈরি করা হচ্ছে এবং এটির দাম ধার্য করা হয়েছে ৫০ থেকে ১০০ টাকা।