স্বাদ বদল করতে চেখে দেখুন ঢাকাই ভুনা ইলিশ

বাজারে ইতিমধ্যে এসে পৌঁছেছে পদ্মার ইলিশ। ১৫ মেট্রিকটন পদ্মার ইলিশ ধাপে ধাপে বাংলায় এসে পৌঁছেছে। অন‍্য মাছের পাশাপাশি বাজার দখল করেছে এই রুপোলি শস‍্য। ইলিশ দিয়ে হরেক রকম পদ রান্না করা যায়। ইলিশের ঝাল, ইলিশ ভাপা, সর্ষে ইলিশ, আলু বেগুন দিয়ে ইলিশের ঝোল অনেকেই খেয়েছেন তাই স্বাদবদলের জন্য বানিয়ে ফেলুন ভুনা ঢাকাই ইলিশ (365 Reporter Bangla Recipe : Dhakai hilsa roast recipe)।

★ ঢাকাই ইলিশ ভুনা বানাতে উপকরণ লাগবে (Ingredients to prepare Dhakai Hilsa Roast):

ইলিশ ৪-৬ পিস্, ইলিশ স্টক ৩ কাপ, পেঁয়াজ কুচি ২ কাপ, টমেটো কুচি ২ চামচ, রসুনবাটা আধা চামচ, সর্ষে বাটা ২ চামচ, আদা বাটা ২ চামচ, জিরা বাটা ২ চামচ, লঙ্কা বাটা ২ চামচ, হলুদ গুঁড়ো সামান্য, সরষের তেল ১০০ গ্রাম, স্বাদমতো।

Dhaka hilsa bhuna
উমম! দুর্দান্ত স্বাদের ঢাকাই ইলিশ ভুনা (ফটো ক্রেডিটঃ ইউটিউব)

★ ইলিশ ভুনা বানানোর পদ্ধতি (Dhakai Hilsa Bhuna Procedure):

প্রথমে মাছ কেটে নিয়ে পরিষ্কার করে ধুয়ে নিতে হবে। তারপর জল ঝরিয়ে নুন হলুদ এবং সামান্য তেল মাখিয়ে ভেজে তুলে রাখুন। কড়াইতে তেল দিয়ে পেঁয়াজ কুচি সোনালি করে ভেজে নিন। পেঁয়াজ ভাজা হলে তাতে রসুন, আদা সব মশলা কড়াইতে দিয়ে ভাজতে থাকুন। যতক্ষণ না পর্যন্ত বন্ধ মশলার কাঁচা গন্ধ চলে যায়। কষা হয়ে গেলে মাছের স্টক ঢেলে দিন। ফুটে উঠলে ভাজা মাছগুলো একে একে ছেড়ে দিয়ে ঢাকা দিয়ে রাখুন। সেদ্ধ হয়ে ঝোল শুকিয়ে এলে উপর থেকে কাঁচালঙ্কা ছড়িয়ে আচঁ থেকে নামিয়ে নিতে হবে। এরপর গরম ভাতের সঙ্গে পরিবেশন করুন ঢাকাই ভুনা ইলিশ।