মানবদেহের পরীক্ষায় অনেকটাই সফল করোনার ওষুধ! আশান্বিত বিজ্ঞানীরা

দাবানলের মত চতুর্দিকে ছড়িয়ে পড়েছে বিধ্বংসী করোনা ভাইরাস। আর এই কারণেই গোটা দেশজুড়ে লকডাউন করা হয়েছে। আর সকলকে সচেতন থাকার জন্য সরকারের তরফ থেকে বলা হয়েছে সব সময় হাত ধোয়ার স্যানিটাইজার ব্যবহার করা, ডিসটেন্স মেইনটেইন ইত্যাদি। কিন্তু এগুলি অল্প কিছুক্ষণের জন্য ভাইরাস থেকে রোধ করতে পারে। করোনাভাইরাস কে সম্পূর্ণরূপে নির্মূল করতে এর ওষুধ দরকার। তাই বিভিন্ন জায়গায় পরীক্ষামুলকভাবে করোনা সংক্রমণ রোধ করতে কাজ শুরু করেছেন চিকিৎসকরা। তাই পরীক্ষামূলক ভাবে মানবদেহে নতুন আবিষ্কৃত ওষুধ প্রয়োগ করে দেখা হচ্ছে। কোথাও কোথাও আবার গবেষকরা নতুন করে গবেষণা করছেন। আর যখন এই মুহূর্তে বিশ্বব্যাপী গবেষকরা অক্লান্ত পরিশ্রম করছেন তখন বেরিয়ে এল এক সুখবর।

আরোও পড়ুন, করোনা দমনে নতুন পথে ভারত! শীঘ্রই সুফল মিলবে।

সাম্প্রতিক সময়ে করোনা চিকিৎসায় নতুন দিশা দেখিয়েছেন অ্যান্টি-ভাইরাল ড্রাগ রেমডেসিভির। ন্যাশনাল ইনস্টিটিউট অফ এলার্জি এন্ড ইনফেকশন এর প্রধান আন্টনি ফাওসি দাবি করেছেন, রেমডেসিভির মানুষের শরীরে করোনা ভাইরাসের সংক্রমণ অর্থাৎ বংশগতি রোধ করতে সহায়তা করছে। হোয়াইট হাউসে দাঁড়িয়ে ঘোষণার পর আন্তর্জাতিক চিকিৎসা মহলে এই খবর দেওয়া হয়। এই সংবাদ তিনি দাবি করেছেন যে মার্কিন যুক্তরাষ্ট্রের ঢালের মত কাজ করেছে রেমডেসিভির। এখনো পর্যন্ত মার্কিন যুক্তরাষ্ট্রের মানুষের উপর এই ওষুধ প্রয়োগ করা হয়েছে আর পর্যবেক্ষণের পর দেখা গিয়েছে যে যাদের উপর প্রয়োগ করা হয়েছিল সাধারণ মানুষের তুলনায় তাদের সুস্থ হতে 30 শতাংশেরও কম সময় লেগেছে। এমনকি যারা আক্রান্ত হয়েছেন তাদের উপর প্রয়োগ করে ভালো ফলাফল পাওয়া গিয়েছে।

তবে এক্ষেত্রে ভারতীয় বিশিষ্ট গবেষক বায়োলজিস্ট অমিতাভ নন্দী বলেছেন যে কোন ওষুধ বাজারে আনার আগে বড় মাত্রায় মাল্টি সেন্ট্রিক ক্লিনিক্যালি প্রয়োগ দরকার। আর তারপরেই একমাত্র বলা যেতে পারে এই ওষুধটি কতটা কার্যকরী হবে। গবেষকরা জানিয়েছেন যে সবেমাত্র শুরু করা হয়েছে। কোন টিকা তৈরিতে কমপক্ষে 15 থেকে 18 মাস সময় লাগে। তবে আশার আলো এটাই যে আফ্রিকার ইবোলার ক্ষেত্রে এই ওষুধ ব্যাপকভাবে সাড়া ফেলেছিল। ওষুধে মৃত্যু মৃত্যুহার কিন্তু এখনো কমেনি তাই এই ওষুধ এখনো পরীক্ষার পর্যায়ে।

হাই বন্ধুরা, প্রতিদিনের খবর পাওয়ার জন্য 365 রিপোর্টার বাংলা বুকমার্ক করে রাখুন। আর ফেইসবুক, টুইটার এবং পিন্টারেস্টে আমাদের সঙ্গে কানেক্ট করতে পারেন। ধন্যবাদ।

One thought on “মানবদেহের পরীক্ষায় অনেকটাই সফল করোনার ওষুধ! আশান্বিত বিজ্ঞানীরা

Leave a Reply

Your email address will not be published.