করোনা ঠেকাতে চুমু না খেয়ে, মাস্ক পরা অবস্থায় সঙ্গম করুন – জানালেন বিশেষজ্ঞরা

এই মুহূর্তে গোটা পৃথিবীকে করোনা মহামারী কাবু করে দিয়েছে। শেষ খবর পাওয়া পর্যন্ত, সমগ্র পৃথিবীতে এই মুহূর্তে করোনা আক্রান্তের সংখ্যা ২ কোটি ৬১ লক্ষের অধিক হয়ে গিয়েছে। আর এই রোগের ফলে মৃত্যুবরণ করেছেন ৮ লাখ ৬৭ হাজার ৩৭৪ ব্যক্তি। অন্যান্য দেশের মতো ভারতও করোনা পরিস্থিতির জেরে নাজেহাল হয়ে পড়েছে। এখন গুরুত্বপূর্ণ একটা প্রশ্ন হল যে এই পরিস্থিতিতে সঙ্গম করা কি আদৌ ঠিক ? চলুন জেনে নেই বিশেষজ্ঞদের মতামত।

বিজ্ঞানীগণ জানিয়েছেন যে, কতকগুলো অতিরিক্ত সাবধানতা মেনে চললে যৌনসঙ্গম করলে এই করোনার ফলে কোন প্রকার ক্ষতি হবে না। তবে এক্ষেত্রে একটা প্রশ্ন থেকে যাচ্ছে যে যৌন সঙ্গমের সময় তো দুই ব্যক্তিকে ছুঁয়ে থাকতে হয়। তাহলে কিভাবে ঠেকানো সম্ভব এই আক্রমণ ? বিজ্ঞানীগণ এই প্রশ্নের যথাযথ উত্তর দিলেন।

তারা জানালেন যে, যে মুহুর্তে আপনারা সংগম করবেন, সেই সময়েও আপনাদেরকে মাস্ক পড়েই থাকতে হবে। আর কোনভাবেই চুম্বন করা যাবে না। এড়িয়ে চলতে হবে চুমু (Doctor says to wear mask on face and avoid kissing during sex to avoid corona)। আর এই সতর্কবার্তায় দিলেন কানাডার উচ্চপদস্থ স্বাস্থ্য কর্মকর্তা ডক্টর থেরেসা ট্যাম (Theresa Tam)। এছাড়া তিনি আরও কয়েকটি সতর্কবার্তা পালনের নির্দেশ দিলেন। তিনি জানালেন যে, যৌনসঙ্গম করার সময় দুই সঙ্গীর মধ্যে নাক এবং মুখের মধ্যে দূরত্ব রাখতে হবে।

কারণ করোনা সংক্রমণ মূলত নাক এবং মুখের শ্বাস-প্রশ্বাস আদান-প্রদানের মাধ্যমে ঘটতে পারে। তাই ভাইরাসের সংক্রমণ প্রতিহত করতে অবশ্যই মাস্ক পরিধান করতে হবে। তিনি আরো বললেন যে, এই পরিস্থিতিতে নতুন কোনো সঙ্গী বা সঙ্গিনীর সঙ্গে অথবা অপরিচিত কারো সাথে যৌনসঙ্গম করা একেবারেই ঠিক নয়। কারণ আপনি জানছেন না তার কোন রোগ আছে কি নেই।

এই বিশেষজ্ঞ আরো জানালেন, সঙ্গম করার পূর্বে আপনার অথবা আপনার সঙ্গীর কোন প্রকার জ্বর, গলা ব্যথা, সর্দি-কাশির মত কোন ধরনের লক্ষণ রয়েছে কিনা তা ভালো করে নজরে রাখতে হবে। উপরের এই পরামর্শগুলি দিয়েছেন কানাডার উচ্চপদস্থ স্বাস্থ্য কর্মকর্তা ডক্টর থেরেসা ট্যাম। তার মত অনুসারে, এই পরামর্শগুলো মেনে চললে করোনা রোগ কে অনেকাংশে ঠেকিয়ে রাখা সম্ভব হবে।

অবশ্য এর আগে দ্য নিউইয়র্ক সিটি ডিপার্টমেন্ট অফ হেলথ অন্ড মেন্টাল হাইজিন (The New York City Department Of Health And Mental Hygiene) এর তরফ থেকে একটি ট্যুইট বার্তা করা হয়। সেখানে অবশ্য কানাডার ওই বিজ্ঞানী থেকে একটু আলাদা ধরনের পরামর্শ দেওয়া হয়েছিল। তারা জানিয়েছিলেন যে, করোনা রোগে আক্রান্ত হওয়ার সমস্যা থেকে মুক্তি পেতে যৌন সঙ্গমের বিকল্প হিসেবে হস্তমৈথুন করার কথা জানানো হয়েছিল। সেখানে লেখা হয়েছে,” আপনার সুরক্ষিত যৌনসঙ্গিনী হল আপনার হাত… হস্তমৈথুনে করোনা রোগ Covid-19 ছড়ানোর সম্ভাবনা নেই (If You masterbate in spite of sex, no way corona can touch you.)।

This Health Tips has been first published in 365 reporter bangla. To get more news on health tips, lifestyle, please bookmark our site.