সুপ্রিম কোর্টে হদিশ মিলছে না বিজয় মালিয়া মামলার গুরুত্বপূর্ণ নথির

সম্প্রতি বিজয় মালিয়া মামলার (Vijay Mallya Case) একটি আর্জি উধাও হয়ে গেল সুপ্রিমকোর্টের হেফাজত থেকে। ব্যাঙ্কের ঋণখেলাপী এবং বেআইনিভাবে দেশত্যাগের মতো বিভিন্ন আইনে মামলায় অভিযুক্ত বিজয় মালিয়া। করোনা পরিস্থিতিতে কঠিন সময়ে তিনি ১০০ শতাংশ ঋণ শোধ করে দিতে চেয়েছিলেন এবং তার পরিবর্তে সমস্ত আইনি জটিলতা থেকে মুক্তি দেওয়ার অনুরোধ জানিয়েছিলেন। এর মধ‍্যে বিজয় মালিয়ার করা মামলার নথির উধাও হ‌ওয়া নিয়ে সরগরম বিভিন্ন মহল।

৯ হাজার কোটি টাকার ঋণ মিটিয়ে দেওয়ার নির্দেশ দেওয়া হয়েছিল সর্বোচ্চ আদালতের পক্ষ থেকে। কিন্তু সর্বোচ্চ আদালতের নির্দেশ না মেনে সন্তানদের অ্যাকাউন্টে বিপুল পরিমানে অর্থ তিনি পাঠান। ২০১৭ সালে আদালত অবমাননার মামলা করা হয় মালিয়ার বিরুদ্ধে। ওই বছরের ১৪ জুলাই ওই রায়ের পুর্নবিবেচনার আর্জি জানান মালিয়া। এর মধ‍্যেই বহুবার মালিয়াকে দেশে ফেরানো নিয়ে সরগরম হয়েছে রাজ‍্য-রাজনীতি।

২০২০-এর ১৯ জুন বিজয় মালিয়া করা আর্জি নিয়ে ব্যাখ্যা চান বিচারপতি ইউ ইউ ললিত (U.U.Lalit) ও বিচারপতি অশোক ভূষণের (Ashok Bhushan) ডিভিশন বেঞ্চ। বিচারপতিরা জানান, তিন বছর ধরে কোন শুনানির জন্য তালিকাভুক্ত হয়নি বিজয় মালিয়ার করা এই নথিটি। আদালতের রেজিস্ট্রিতে ওই নথির কোন অস্তিত্ব নেই। এই ঘটনার কোন ব্যাখ্যা তাদের কাছে নেই। সেই আর্জি সংক্রান্ত সমস্ত নথি পেশ করার নির্দেশ দেয় বেঞ্চ। গতকাল জানা যায় আবেদন কারীর আর্জির নথি অমিল। নতুন করে প্রতিলিপি পেশ করা হবে বলে সময় চাওয়া হয়েছে বিজয় মালিয়ার আইনজীবী‌র পক্ষ থেকে। এই মামলার ফের শুনানি হবে ২০ আগস্ট।