হোয়াইট হাউসের বাইরে গুলি, সাংবাদিক বৈঠক থেকে সরানো হলো ডোনাল্ড ট্রাম্পকে

সম্প্রতি হোয়াইট হাউসের বাইরে ঘটে যাওয়া অপ্রীতিকর ঘটনাকে নিয়ে প্রশ্নের মুখে বিশ্বের নিরাপত্তা ব্যবস্থা, যা নিয়ে চিন্তিত স্বয়ং আমেরিকার প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। সম্প্রতি হোয়াইট হাউস চত্ত্বরে এক সশস্ত্র ব্যক্তিকে গুলি করে আহত করে হোয়াইট হাউসের নিরাপত্তার দায়িত্বে থাকা সিক্রেট সার্ভিসের কর্মীরা‌। এই ঘটনার পরই হোয়াইট হাউসের অন্দরে চলা সাংবাদিক বৈঠক থেকে দ্রুত সরিয়ে নিয়ে যাওয়া হয় প্রেসিডেন্ট ট্রাম্পকে। ঘটনা পরবর্তী সময় জানা যায়, ওই সশস্ত্র ব্যক্তিকে পরাস্ত করতেই সিক্রেট সার্ভিসের এই পদক্ষেপ। পরে আহত ব্যক্তিকে চিকিৎসার জন্য হাসপাতালে নিয়ে যাওয়া হয়।

এই ঘটনায় তৎক্ষণাৎ ডোনাল্ড ট্রাম্পকে সরিয়ে নিয়ে যাওয়া হয় সাংবাদিক বৈঠক থেকে( Gunshot outside The White House, Trump is escorted out quickly)। তারপরই হোয়াইট হাউসের লনে লক্ষ্য করা যায় হাতে অটোমেটিক রাইফেল ও কালো পোশাক পরা সিক্রেট সার্ভিসের কিছু কর্মীকে।

এরপর পরিস্থিতি স্বাভাবিক হলে হোয়াইট হাউসের বাইরে দেখা যায় প্রেসিডেন্ট ট্রাম্পকে। তিনি নিজে সাংবাদিকদের খবর দিয়ে জানান হোয়াইট হাউসের বাইরে এক সশস্ত্র ব্যক্তিকে গুলি করে আহত করা হয়েছে। এরপরই সিক্রেট সার্ভিসের তরফ থেকে ট্যুইটে জানানো হয়, সেভেন্টিন্থ স্ট্রীট ও পেনসিলভেনিয়া অ্যাভিনিউ-এর মধ্যে এই শুটিংয়ে এক অফিসার যুক্ত রয়েছেন।

সিক্রেট সার্ভিসের তরফে এই ব্যক্তিকে সন্দেহভাজন মনে করায় তাকে গুলি করা হয়। ট্রাম্প জানিয়েছে ওই ব্যক্তির পরিচয় উদ্দেশ্য সম্পর্কে কিছু জানা যায়নি। পরবর্তী সময়ে সশস্ত্র ছিল কিনা জানতে চাওয়া হলে, ট্রাম্প জানিয়েছেন ওই ব‍্যক্তি তিনি সশস্ত্র ছিলেন। ট্রাম্প জানিয়েছেন যেহেতু ঘটনা হোয়াইট হাউসের বাইরে ঘটেছে, এই ঘটনার সঙ্গে তার কোনো সম্পর্ক নেই। এবং নিরাপত্তা কোনোভাবেই বিঘ্নিত হয়নি।

এরপরে হোয়াইট হাউসের আশেপাশের রাস্তাগুলি বন্ধ করে দেওয়া হয়। মোতায়েন করা হয় অতিরিক্ত পুলিশ। প্রত্যক্ষদর্শী হিসেবে ফিলিপস মেলাকু যিনি বহুদিন ধরে হোয়াইট হাউসের সামনে অবস্থান বিক্ষোভ করছেন। তিনি জানান স্থানীয় সময় ৬টা ১০-এ তিনি গুলির আওয়াজ পান। তারপর একটি আর্তনাদ শোনেন সঙ্গে সঙ্গে অটোমেটিক রাইফেল উঁচিয়ে আট নয়জনকে তিনি দৌড়ে যেতে দেখেন।

এই ঘটনার পরে ট্রাম্প জানিয়েছেন গোটা বিশ্ব‌ই বিপজ্জনক। তাই যা ঘটেছে তা অস্বাভাবিক কিছু নয়। তবে সিক্রেট সার্ভিসের দেওয়া নিরাপত্তা নিয়ে তিনি যথেষ্ট সুরক্ষিত। তবে এরকম আকস্মিক ঘটনায় আতঙ্ক ছড়িয়েছে হোয়াইট হাউস চত্বরে।