ভারতে কমতে চলেছে করোনার প্রকোপ। কিভাবে ?

ভারতে কোন তারিখে আর কিভাবে কমবে করোনা রোগের বিধ্বংসী প্রকোপ তা অংক কষে বিখ্যাত বিশেষজ্ঞরা বললেন। গোটা পৃথিবীর কাছে করোনা ভাইরাস এখন মহামারীর রূপ ধারণ করেছে। দিনের পর দিন আক্রমণের সংখ্যা ঊর্ধ্বগতি হচ্ছে। আর লাখো লাখো মানুষের মৃত্যু ঘটছে। উন্নত দেশের বড় বড় বিজ্ঞানীরা এখনো পর্যন্ত কোন ভ্যাকসিন আবিষ্কার করতে ব্যর্থ হয়েছে। তবে তারা প্রচন্ড পরিমানে প্রচেষ্টা চালিয়ে যাচ্ছে করোনাকে দমন করার জন্য। আর এই করোনা সংক্রমণে ভারতের অবস্থা ক্রমাগত খারাপের দিকে যাচ্ছে।

বিশ্বের সবথেকে বেশি দশটি যে দেশগুলোতে আক্রান্ত হয়েছে তার নিরিখে ভারত নম্বরের 6 নম্বরে অবস্থান করছে। আর সবথেকে দুঃখের বিষয় হলো এই যে প্রতিদিন গড়ে 10 হাজার করে নতুন কেস ধরা পড়ছে। কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী রিপোর্ট থেকে বলা যায় এখনো পর্যন্ত ভারতে দু লক্ষ 46 হাজার 622 জন রোগী রয়েছে। প্রায় সাত হাজার লোকের মৃত্যু ঘটেছে। সবথেকে খারাপ পরিস্থিতি মহারাষ্ট্রে। এখানে প্রায় 83 হাজার লোক আক্রান্ত হয়েছে।

সবার মনে এখন একটাই প্রশ্ন কখন দেশবাসী করোনার এই বিধ্বংসী রূপ থেকে মুক্তি লাভ করবে? আবার নিশ্চিন্তে সব জায়গায় ঘোরাফেরা করতে পারবে- কাজকর্ম করতে পারবে। দুই স্বাস্থ্য বিশেষজ্ঞ কিছুটা আশার আলো দেখালেন। তাদের মত অনুসারে সেপ্টেম্বর মাসের দিকে ভারতে করোনা রোগ কমার আশা রয়েছে। তারা বেইলির মডেল ব্যবহার করে জটিল অংক করার মাধ্যমে বুঝিয়েছেন কিভাবে কমতে চলেছে এই ভাইরাসের প্রতাপ। তাদের এই ব্যাখ্যা ইতিমধ্যে আন্তর্জাতিক কয়েকটি জার্নালে প্রকাশিত হয়েছে। আর এই দুর্যোগের সময় তাদের এই বিশ্লেষণ দেশের প্রত্যেকটি মানুষকে কিছুটা হলেও স্বস্তি দেবে বলে আশা করা যায়।

হাই বন্ধুরা, প্রতিদিনের গুরুত্বপূ্র্ণ খবর পাওয়ার জন্য bangla.365reporter বুকমার্ক করে রাখুন। আর ফেইসবুক, টুইটার এবং পিন্টারেস্টে আমাদের সঙ্গে কানেক্ট করতে পারেন। ধন্যবাদ।

Leave a Reply

Your email address will not be published.