করোনা দমনে নতুন পথে ভারত! শীঘ্রই সুফল মিলবে

করোনা রোগকে দেশজুড়ে প্রতিরোধ করার জন্য দ্বিতীয় দফার লকডাউন মে মাসের 3 তারিখ পর্যন্ত জারি করা হয়েছিল। কিন্তু পরিস্থিতি বিচার করে সেই লকডাউন গত শুক্রবারে 17ই মে পর্যন্ত করা হয়েছে। এবার কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রীর পরিসংখ্যান অনুযায়ী সারাদেশে এই মুহূর্তে করা আক্রান্তের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে 39 হাজার। এর মধ্যে গত 24 ঘণ্টায় নতুন করে আক্রান্তের সংখ্যা 2300 জন এবং এর মধ্যে মৃত্যু হয়েছে 71 জনের। আর পুরো দেশজুড়ে মৃতের সংখ্যা 1218. এবার এর মধ্যে সবথেকে খারাপ পরিস্থিতির মধ্য দিয়ে যাচ্ছে দেশের তিনটি রাজ্য: যথাক্রমে মহারাষ্ট্র, গুজরাট ও দিল্লী। আরো জানা গেছে, এই তিনটি রাজ্যে রোগ রোগের সংক্রমণ যেরকম হয় সেরকম মৃতের সংখ্যা বেড়ে যাচ্ছে। শুধুমাত্র মহারাষ্ট্রে আক্রান্তের সংখ্যা 11 হাজার 506 জন আর মৃতের সংখ্যা 485 জন। রাজ্যের এরকম পরিস্থিতি দেখে সেই পরিস্থিতি স্বাভাবিক করার চেষ্টা করাই সরকারের পক্ষে স্বাভাবিক।

আরোও পড়ুন, মানবদেহের পরীক্ষায় অনেকটাই সফল করোনার ওষুধ! আশান্বিত বিজ্ঞানীরা

আর তাই সরকার নতুন উদ্যোগ নিয়েছে। দেশের মধ্যে প্রথমবারের জন্য মুম্বাইয়ে নামানো হলো টেস্টিং বাস। এই বাসটি উদ্বোধনের সময় উপস্থিত ছিলেন রাজ্যের স্বাস্থ্যমন্ত্রী রাজেশ তোপে, পরিবেশমন্ত্রী উদ্ভব ঠাকরে এবং মিউনিসিপাল কর্পোরেশনের কমিশনার। এছাড়াও অন্যান্য রাজ্যের মন্ত্রীরা ভিডিও কনফারেন্সের মাধ্যমে উদ্বোধন করেন। উদ্বোধনের পর ন্যাশনাল স্পোর্টস ক্লাব থেকে যাত্রা শুরু করে। আর করোনা সংক্রমিত রোগ কে প্রতিহত করতে এই বাসটি বিশেষ প্রযুক্তিতে তৈরি করা হয়েছে। পুরো বাড়ির ভেতরে রয়েছে অত্যাধুনিক করোনা ভাইরাস টেস্টিং ল্যাব রয়েছে। করোনা পরীক্ষার জন্য আধুনিক সরঞ্জাম, এক্সরে মেশিন বসানো হয়েছে বাসের ভেতর।

যেখানে লোকজনের বসবাস বেশি সে জায়গায় বাসটি গিয়ে মানুষের টেস্ট করাতে পারবে। আর এর ফলে খুব কম সময়ের মধ্যে প্রচুর মানুষের টেস্ট করা সম্ভবপর হয়ে উঠবে। সরকারের তরফে জানা গেছে মহারাষ্ট্রের পর অন্যান্য রাজ্যেও এই বাসটি দেখা যেতে পারে। বাসটি মূলত আইআইটি অ্যালুমনি কাউন্সিল ও কৃষ্ণা ডায়াগনস্টিক এর যৌথ উদ্যোগে প্রস্তুত ও চালু করা হয়েছে।

হাই বন্ধুরা, প্রতিদিনের খবর পাওয়ার জন্য 365 রিপোর্টার বাংলা বুকমার্ক করে রাখুন। আর ফেইসবুক, টুইটার এবং পিন্টারেস্টে আমাদের সঙ্গে কানেক্ট করতে পারেন। ধন্যবাদ।

One thought on “করোনা দমনে নতুন পথে ভারত! শীঘ্রই সুফল মিলবে

Leave a Reply

Your email address will not be published.