ফের নোবেল পুরস্কারে পুরস্কৃত হলেন দুই নারী

নারী শুধুমাত্র ঘর সামলানোর জন্য জন্ম নেয় না, আবারও প্রমাণ করে দিল এমানুয়েলে কার্পেন্তিয়ের ও জেনিফার দোদনা। বুধবার ভারতীয় সময় দুপুর সাড়ে তিনটের সময় রয়্যাল সুইডিশ অ্যাকাডেমি অফ সাইন্স ঘোষণা করে জানান যে, এই দুইজন নারী যৌথভাবে এই বছর রসায়নে নোবেল পুরস্কার পেয়েছেন।

সুইডিশ অ্যাকাডেমি অফ সাইন্স জানিয়েছেন যে, জিনোম ইঞ্জিনিয়ারিং এর একটি পদ্ধতির ক্ষেত্রে বিশেষ অবদান দেবার জন্য এই দুইজনকে চলতি বছরের নোবেল পুরস্কারে পুরস্কৃত করা হলো (365 Reporter Bangla Science News : Jennifer Doudna and Emmanuelle Charpentier win Nobel Prize in Chemistry for Genetic Scissors discovery)।

এবার নিশ্চয়ই প্রশ্ন করবেন জিনোম কি ? জিনোম হলো, কোন একটি জীব এর সামগ্রিক ডিএনএ। আসলে জিনোম এডিটিং বলতে বোঝায় জিনোম থেকে ডিএনএ আলাদা করার পদ্ধতিকে। এর মধ্যে একটি সুনির্দিষ্ট পদ্ধতির দ্বারা এটিকে বুঝিয়েছেন ওই দুই মহিলা বিজ্ঞানী।

winners of nobel prize in chemistry jennifer doudna and emmanuelle charpentier
রসায়নে ২০২০ সালের নোবেল পুরস্কার পেলেন জেনিফার দোদনা (বাঁ দিকে) ও এমানুয়েলে কার্পেন্তিয়ের

প্রসঙ্গত উল্লেখ্য, সারাবিশ্বে যখন করোনা ভাইরাসের সংক্রমণ রয়েছে,তারই মধ্যে নতুন হেপাটাইটিস সি ভাইরাস আবিষ্কারের স্বীকৃতি হিসেবে নোবেল পুরস্কার পান তিনজন বিজ্ঞানী। নতুন একটি ভাইরাস এর সন্ধান দিয়ে মার্কিন বিজ্ঞানী হার্ভে জে অলটার ও চার্লস এম রাইসের সঙ্গে ব্রিটিশ বিজ্ঞানী মাইকেল হাউটন নোবেল পুরস্কারে পুরস্কৃত হয়েছেন। লিভার ক্যান্সারের অন্যতম কারণ হেপাটাইটিস সি,এটি আবিষ্কার করে সারা বিশ্বে রক্তবাহিত রোগের বিরুদ্ধে লড়াইয়ের উল্লেখযোগ্য অবদান রাখলেন এই তিনজন বিজ্ঞানী। তবে ১১ বছর আগেই তারা এই ভাইরাস আবিষ্কার করে ফেলেছিলেন।

নিউটন তার ল অফ ইউনিভার্সেল গ্রভিটেশন কে নতুন ভাবে উপস্থাপনা করেছিলেন।সেখানে কৃষ্ণগহ্বরের অস্তিত্ব সম্পর্কে আরও কিছু প্রমাণ তিনি দিয়েছিলেন।কিন্তু নিজে তথ্যকে পুরোপুরি প্রমাণ করার মত যোগার করতে পারেনি আলবার্ট আইনস্টাইন। সেই সূত্র ধরেই আগামী ৫০ বছরে গবেষণায় ব্রতী হয়েছিলেন রজার পেঞ্জর। দিলদার গবেষণায় দেখিয়েছিলেন, কিভাবে তারা চুপসে গিয়ে জন্ম নেয় কৃষ্ণ গহবরের। তার এই আবিষ্কারের জন্য তাকে স্বীকৃতি জানান নোবেল কমিটি।

নোবেল সূত্র থেকে আরো জানা গিয়েছে, বৃহস্পতিবার সাহিত্যে, শুক্রবার শান্তিতে এবং আগামী সোমবার অর্থনীতিতে নোবেল পুরস্কার ঘোষণা করে দেওয়া হবে। এর আগে গত মঙ্গলবার পদার্থবিজ্ঞান এবং সোমবার চিকিৎসাবিজ্ঞানে নোবেল পুরস্কার দেওয়া হয়েছিল।