আসুন দেখে নেওয়া যাক ২০২১ সালে ঘুরতে গেলে কি কি করবেন ?

২০২০ সাল বছরটা যেন প্রত্যেকটা বিশ্ববাসীর কাছে একটি অভিশপ্ত বছর অবশেষে এই অভিশপ্ত বছর কাটিয়ে নতুন বছরে পা দিলো সুতরাং সকলের মনে আবার নতুন করে আসা যাবে। সকলেরই প্রত্যেকটা বছরে কোথাও না কোথাও ঘুরতে যাওয়ার প্লানিং থাকে কারোর একবার অথবা কারোর বেশ কয়েকবার। (365 Reporter Travel Tips in New Year 2021: Maintain this safety rules if you wish to do a vacation in 2021)

কিন্তু ২০২০ তে করোনা পরিস্থিতির জন্য একেবারেই বন্ধ ছিল সবকিছু, তবে পরিস্থিতি কিছুটা স্বাভাবিক হওয়ার পরপরই দেশভ্রমণ প্রেমীরা ঘরে আটকা থাকতে পারেননি ঠিক বেরিয়ে গেছেন ফাঁকফোকর দিয়ে। তবে এ বছর নতুন করে আপনারা প্ল্যান শুরু করতেই পারেন অবশ্যই সমস্তকিছু অবস্থার বিবেচনা করে।

আসুন একটু জেনে নেওয়া যাক যে আপনি ঘুরতে গেলে কোন কোন ব্যবস্থা গুলি অবশ্যই নজর রাখবেন। প্রথমত আপনি যে যানবাহন করেই ঘুরতে যাবেন সেটি পরিচ্ছন্ন কিনা সেটা আগে নজর রাখুন। সবসময় ব্যবহার করবেন স্যানিটাইজার হ্যান্ডওয়াশ সহ অন্যান্য জিনিস গুলো। আপনি ঘুরতে গিয়ে যে হোটেল গেস্ট রুমে উঠবেন সেটা অবশ্যই পরখ করে দেখবেন যে স্যানিটাইজার করা কিনা।

বেড়াতে গেলে অবশ্যই ডরমেটরি রুম একেবারেই এড়িয়ে চলবেন, যে সমস্ত হোটেল বা গেস্টহাউসে বেশি লোক থাকে সেগুলো কে একবার এই মানা করে দিন। যেহেতু লকডাউন এর জন্য আর্থিক অবস্থা অনেকেরই খারাপ তাই সব সময় নজর রাখবেন যেন একগাদা খরচ না করতে হয়।

লকডাউন এর জন্য অফিস এমনিতেই বন্ধ ছিল তাই অনেক সময় অনেক কম বেতন ও পাওয়া গেছে, সেই জন্য নতুন বছরে ঘোরার জন্য যেন বেশি অফিস কামাই না হয় সে ব্যাপারে আপনাকে লক্ষ্য রাখতে হবে। ঘোরার জন্য অবশ্যই আপনি এমন কোন জায়গা পছন্দ করুন যেটা আপনার দু-তিন দিনের মধ্যে ঘোরা হয়ে যাবে।

আপনি যেমন আপনার আশেপাশে যে সমস্ত ঐতিহাসিক জায়গা গুলো রয়েছে সেগুলো কে ঘুরে বেড়াতে পারেন। জায়গার নাম না জানতে পারলে অবশ্যই গুগোল আছে সহজেই আপনি জেনে যাবেন সেই সমস্ত জায়গার নাম সহ কিভাবে যেতে হয় তারও ম্যাপ। করোনা কিন্তু এখনো আমাদের ছেড়ে যায়নি, সেইজন্যে খুব সাবধানতার সঙ্গে আপনাদের কিন্তু ঘুরতে হবে।

দেশের বাইরে বা বিদেশে ঘোড়ার এখন একদমই মাথা থেকে বের করে দেওয়া ভালো। দেশের মধ্যেই যা জায়গা আছে তা আপনি ঘুরে বেড়ালে অনায়াসেই আরো বেশি সময় বাঁচিয়ে নিতে পারবেন তার সঙ্গে টাকাও। যদি আপনার মনে হয় যে জঙ্গল সাফারি ডিজনিল্যান্ড ঘুরতে যাবেন তাহলে সেইগুলোই একেবারে বন্ধ রাখুন, কারণ এই সমস্ত জায়গায় রোগের প্রকোপ বেশি বাড়তে পারে। তাই সুস্থ থাকুন সচেতন থাকুন।

আসুন দেখে নেওয়া যাক ২০২১ সালে ঘুরতে গেলে কি কি করবেন ?
আসুন দেখে নেওয়া যাক ২০২১ সালে ঘুরতে গেলে কি কি করবেন ?