সেক্সি মহিলা থেকে শুরু করে কাজের মাসি প্রার্থী, মিম ঘিরে তোলপাড় নেট দুনিয়া

সম্প্রতি বর্তমান রাজনীতিতে যোগ দিয়েছেন বহু মহিলা। তাদের মধ্যে আবার কিছু জন রয়েছেন টলিউডের কলাকুশলী। তবে সম্প্রতি নারীদের উদ্দেশ্য করে একটি মিম রীতিমতো ঘোরাফেরা করছে সোশ্যাল মিডিয়াতে। যেখানে নারীদের বিভিন্ন ভাগে ভাগ করা হয়েছে। কিন্তু এই মিম দেখে একেবারেই হাসি পাচ্ছে না কারোর। পুরুষতান্ত্রিক সমাজে আর একবার নারীদের চরম অপমান করা হয়েছে বলে মনে করছেন অনেকেই। (Politics News Right Now: Meme about female candidates in West Bengal Election 2021 goes trending)

মনোবিদ অনুত্তমা বন্দ্যোপাধ্যায় ফেসবুকে সম্প্রতি লিখেছেন যে, এমন ভাবনার জনসাধারণ সংখ্যাগুরু হতে থাকলে ভবিষ্যতে জনপ্রতিনিধিরাও কিন্তু নারী বিদ্বেষী মন্তব্য করে জনপ্রিয় হতে চাইবেন। এবার চলুন দেখে নেওয়া যাক সেই পোস্টে কি এমন দেওয়া রয়েছে।

এই পোস্টে মূলত তিন ভাগে ভাগ করা হয়েছে মহিলাদের। সেক্সি ননদ বৌদি, স্টাইলিশ দিদি বোন, এবং কাজের মাসি। বোঝাই যাচ্ছে চেহারা এবং সামাজিক অবস্থান দেখে খুব সহজেই ভাগ করে নিয়া গেল এই নারীদের। এই মিম এর প্রথম দলে রাখা হয়েছে শ্রাবন্তী এবং পায়েলকে, দ্বিতীয় শ্রেণীতে রাখা হয়েছে সংসদ তথা অভিনেত্রী মিমি চক্রবর্তী এবং নুসরাত জাহান কে, তৃতীয় এবং সর্বশেষে কাজের মাসি বলে চিহ্নিত করা হয়েছে সংযুক্ত প্রচার প্রার্থী দীপশিখা ধর এবং মীনাক্ষী মুখোপাধ্যায়কে। (Bengali Mohila prarthi niye meme: Sexy boudi theke kajer mashi, stylish didi bon)

এই পোস্ট করে যে সকল কে হাসানোর চেষ্টা করা হয়েছে এ নতুন কথা কিছু নয়। কিন্তু শুধুমাত্র সৌন্দর্য এবং শরীরের ভিত্তিতে এইভাবে মানুষকে আলাদা করা যায় বলে মনে করছেন না কেউ। তবে এর আগেও শ্রাবন্তী কে উদ্দেশ্য করে বহুবিবাহ প্রবর্তক মহিলা বলে মিম বানানো হয়েছিল। আবার নুসরাত এবং মিমির উদ্দেশ্যে বলা হয়েছিল যে, তারা যৌন আবেদন দিয়ে ভোট নেয়ার চেষ্টা করেন।

তবে এই মিম নিয়ে একাধিক প্রশ্ন তুলেছেন নারীবাদী এবং যুক্তিবাদী মানুষেরা। কেউ লাল শিবির এর সমর্থনে বলেছেন যে, মানুষের পাশে দাঁড়ানোর জন্য কাজের মানুষ দরকার। আবার অন্যদিকে কেউ বলেছেন যে, সেক্সি ননদ অথবা স্টাইলিশ বোনের থেকে কাজের মাসির সম্মান অনেক বেশি। রাজনীতি বেরিয়ে আসে আসে বিষয়টি পৌঁছে গেছে লিঙ্গ বৈষম্যে।

এই বিষয়ে মনোবিদ অনুত্তমা বন্দ্যোপাধ্যায় বলছেন, পুরুষতন্ত্রের বিরুদ্ধে আওয়াজ তোলার পাশাপাশি নারীদের আরো বেশি আত্মরক্ষার দিকে নজর রাখতে হবে। একজন সেক্সি অথবা স্টাইলিশ মানুষ পরিচারিকা হতেই পারে। আবার অন্যদিকে সাদামাটা একজন মহিলা বিনা প্রসাধনে বৌদি হয়ে উঠতে পারেন। নারীকে এইভাবে স্টিরিও টাইপের কবে আমরা ফেলেছি কেন? যৌন আবেদন তিনি কোথায় দেখাবেন সেই সিদ্ধান্ত তার। সম্মান দেবার ক্ষেত্রে এত বৈষম্য থাকলে চলে না।

meme about female candidates in west bengal election 2021 goes trending
সেক্সি মহিলা থেকে শুরু করে কাজের মাসি প্রার্থী, মিম ঘিরে তোলপাড় নেট দুনিয়া