অল্প সময়ে ১০০ সরকারি সংস্থা বেঁচতে চলেছে মোদী সরকার ! তালিকায় কি কি সংস্থা ?

মোদী সরকার নাকি বেঁচে দিতে চলেছে ১০০ খানা সরকারি সংস্থা ! তাও আবার সময়সীমা নাকি ৪ বছর! সেই তালিকায় কি কি সমস্যা আছে তাই নিয়ে চলছে জল্পনা। (News Nation : Modi sarkar to privatise 100 Govt organisations within a short span of time)

মোদি সরকার দ্বিতীয় বার ক্ষমতায় আসতে প্রথম দিক থেকেই হাঁটছে বেসরকারিকরণের পথে। তাদের যুক্তি অনুযায়ী কেন্দ্রীয় সরকার কোনরূপ ব্যবসা-বাণিজ্য করবেন না বলে জানিয়েছেন। ইতিমধ্যেই কেন্দ্রীয় সরকারের পরবর্তী একটি পরিকল্পনা প্রকাশ্যে এসে গেল। এই পরিকল্পনা থেকে জানা গেছে মোদি সরকার আগামী চার বছরে বেচে দিতে চাইছে ১০০ টি সরকারি সংস্থা। চিহ্নিত করা হবে নাকি একশটি সংস্থাকে এবং তারপর একটি পাইপ লাইন অনুসরণ করে বিক্রি করা হবে সরকারি সম্পত্তি ফাস্ট ট্রাক মোডে। (100 Government oganization list to privatize)

তালিকায় কোন কোন সম্পত্তি বিক্রি করা হবে সে বিষয়ে বলতে গেলে জানা গিয়েছে, আপাতত তালিকার মধ্যে রয়েছে রেলওয়ে স্টেশন, টেলিকম, তেল ও গ্যাস পাইপলাইন, পোর্ট, ক্রুজ টার্মিনাল, ট্রান্সমিশন টাওয়ার, স্পোর্টস স্টেডিয়াম এবং আরো অন্যান্য। ইতিমধ্যেই সরকারি সম্পত্তি চিহ্নিতকরণ এবং সে বিষয়ে তথ্য সংগ্রহের জন্য মন্ত্রকগুলিকে নির্দেশ দেওয়া হয়েছে নীতি আয়োগ এর তরফ থেকে।

জানা গিয়েছে চলতি বছরের ফেব্রুয়ারি মাসেই নীতি আয়োগ কে এ বিষয়ে দায়িত্ব দেয়া হয়েছে তালিকা তৈরি করার জন্য এবং সেই তালিকার ওপর ভিত্তি করেই কেন্দ্রীয় মন্ত্রিসভা অনুমোদন দেবেন। আরও জানা গিয়েছে ইতিমধ্যেই সেই তালিকাতে প্রায় ১০০ টি সংস্থা ঠাঁই পেয়েছে। গোপন সূত্রের খবর থেকে জানা গিয়েছে বর্তমানে ৩০০ টি রাষ্ট্রায়ত্ত সংস্থা রয়েছে দেশে যেগুলিকে বেসরকারি করার পর মাত্র ২৪ টি সংস্থা স্থায়ীভাবে সরকারি হিসাবে। এই রুপ উদ্যোগ নেয়ার কারণ হিসেবে জানা গিয়েছে কেন্দ্রীয় সরকার বোঝা নামাতে চাইছেন এই সংস্থাগুলির ক্ষতিকরণের।

চলতি বছরেরই ১লা ফেব্রুয়ারি তে হওয়া বাজেটে দেশের অর্থমন্ত্রী নির্মলা সীতারামন জানিয়েছিলেন কিছু সংখ্যক সংস্থাকে ছাড়া বেসরকারিকরণ করা হবে বাকি সকল সংস্থাগুলি। তার পাশাপাশি তিনি এও জানিয়েছিলেন যে সরকারি বীমা সংস্থা এবং দুটি রাষ্ট্রায়ত্ত ব্যাংক বেসরকারিকরণ করা হতে পারে। শুধু এইখানেই থেমে থাকা নয় এরপরে একাধিক বৃহত্তর সংস্থাগুলির অংশীদারিত্ব বেচে দেবে কেন্দ্রীয় সরকার।

যদিও কেন্দ্রীয় সরকারের পরিকল্পনা ছিল চলতি বছরে সরকারি সংস্থা গুলি বিলগ্নীকরণ এর মাধ্যমে সর্বমোট ২.১ লক্ষ্য কোটি টাকা তোলার অথচ চলতি বছরের জানুয়ারি মাসে সেই অর্থের পরিমাণ দাঁড়িয়েছে সবেমাত্র ১৫,২২০ কোটি। বিনিয়োগকারী না পাওয়ার জন্য আগামী অর্থবছর পর্যন্ত বিলগ্নীকরণ পিছিয়ে দেওয়া হয়েছে ভারত পেট্রোলিয়াম কর্পোরেশন এবং এয়ার ইন্ডিয়া সংস্থাকে বিলগ্নীকরণ এর কাজ।

modi sarkar to privatise 100 govt organisations within a short span of time
অল্প সময়ে ১০০ সরকারি সংস্থা বেঁচতে চলেছে মোদি সরকার ! তালিকায় কি কি সংস্থা ?