ইংল্যান্ডের স্কুলে মুন্নি বদনাম হই, ছাত্র-ছাত্রীদের পড়তে হবে মালাইকা অরোরা খান কে

মালাইকা আরোরার বিখ্যাত গান মুন্নি বদনাম হুয়ি, আজও জনপ্রিয়তার শিখরে। এটির জনপ্রিয়তা এতটাই বেশি যে সম্প্রতি ইংল্যান্ডের ডিপার্টমেন্ট ফর এডুকেশন এর নতুন সংগীত পাঠক্রমে অন্তর্ভুক্ত হলো এই গানটি। ভারতীয় সংগীতের বিভিন্ন ধারা সম্পর্কে জাতীয় ছাত্র ছাত্রীকে অবগত করার জন্য এই গানটি পাঠক্রমে ঢোকানো হয়েছে। এছাড়া অন্তর্ভুক্ত করা হয়েছে কিশরী আমনকার এর সহেলা রে, অনুষ্কা শংকরের ইন্ডিয়ানস সামার, এ আর রহমানের জয় হো। (Munni Badnam Hui Song by Malaika Arora khan in England kids syllabus)

সম্প্রতি একটি সংবাদমাধ্যম সূত্র থেকে জানা গেছে যে, ১৫ জন বিশেষজ্ঞদের একটি প্যানেল সম্প্রতি সিলেবাস টি তৈরি করেছে। কুড়ি শতকে ভারতীয় শাস্ত্রীয় সংগীতের অন্যতম প্রধান কণ্ঠশিল্পী আমনকরের বক্তব্য অনুসারে, সংগীতের সঙ্গে আধ্যাত্বিকতার যোগ রয়েছে। সঙ্গীত পরমাত্মার সঙ্গে আমাদের যোগাযোগ স্থাপন করে দেয়।

মুন্নি বাদনাম হুই, এই গানটি সম্পর্কে পাঠক্রমে লেখা হয়েছে যে, কোন প্লটের প্রয়োজন ছাড়া এই আইটেম নাম্বারটি বলিউডের ছবিতে শীর্ষে উঠে আসে এবং এখানে মালাইকা আরোরা সঙ্গে কেন্দ্রীয় চরিত্র পুলিশ অফিসার চুলবুল পান্ডে কেও দেখানো হয়েছে। গল্পের কেন্দ্রীয় চরিত্র পুলিশ অফিসার এই ছবির প্রযোজক ও বটে। কেবলমাত্র এই গানের দৃশ্যায়নের দেখতে পাওয়া গেছে মালাইকা অরোরা খান কে।

ভারতীয় সংগীতের বিভিন্ন দিক সুন্দরভাবে সকলের কাছে মেলে ধরার জন্য এই গানটিকে পাঠক্রমের অন্তর্ভুক্ত করা হয়েছে। এই গানটির মধ্যেও যেভাবে রসায়ন তৈরি করা হয়েছে, সেটিকে অধ্যায়ন করতে হবে ছাত্র-ছাত্রীদের।

munni badnam hui by malaika arora khan in england kids syllabus
ইংল্যান্ডের স্কুলে মুন্নি বদনাম হই, ছাত্র-ছাত্রীদের পড়তে হবে মালাইকা অরোরা খান কে