আরো একবার দুঃস্বপ্নের রাত ফিরে এলো দুর্গাপুর ব্যারেজে

Durgapur : ফের আর একবার দুঃস্বপ্নের রাত ফিরে এলো দুর্গাপুর মানুষদের কাছে। ২০১৭ সালের স্মৃতি ফিরে এলো সেখানকার মানুষের কাছে। ৩১ নং গেট ভেঙে গিয়ে ফের বিপর্যয়ের মুখে পড়ল দুর্গাপুর ব্যারেজ। ঘটনায় পৌঁছে পরিস্থিতি সামাল দিতে গিয়ে একেবারে হিমশিম খেতে হল ইঞ্জিনিয়ারদের। তবে পরিস্থিতি এতটাই খারাপ হয়ে গেছিল যে ক্ষতিগ্রস্ত গেট সারিয়ে তোলার মতো অবস্থা এখন আর নেই। পরিস্থিতি হাতের বাইরে চলে যাওয়ায় হুহু করে জল বেরিয়ে যাচ্ছে ব্যারেজ থেকে।এইভাবে জল বেরিয়ে যাবে অদূর ভবিষ্যতে পশ্চিম বর্ধমানের বিভিন্ন এলাকায় বন্যার আশঙ্কা করা হচ্ছে। (West Bengal Durgapur Barrage News : once again nightmare comes back to durgapur barrage. 31 No Lock Gate Collapses down and water leaks. Warning : Flood may happen in Paschim Burdwan Bardhaman)

শুক্রবার রাত থেকেই ক্ষতিগ্রস্ত হয়েছিল ৩১ নম্বর লক গেট টি। ব্যারাজে কমপক্ষে দেড় লক্ষ কিউসেক জল ধরে রাখা যায়।শুক্রবার রাত থেকেই এই পরিস্থিতির খবর ছড়িয়ে পড়তে সকাল-সকাল আশেপাশের বিভিন্ন এলাকা থেকে প্রচুর মানুষ ভিড় জমাতে শুরু করে ক্ষতিগ্রস্থ ব্যারেজ টি দেখার জন্য। (Durgapur Barrage Capacity : approx 1.5 Lakh Cusec water)

প্রসঙ্গত উল্লেখ্য,এর আগে ২০১৭ সালে ঠিক তেমনই একটি ঘটনার সম্মুখিন হতে হয়েছিল দুর্গাপুরের বাসিন্দাদের। ১ নম্বর ব্লকের ভেঙ্গে যাওয়ার ফলে হু করে বেরিয়ে গেছিল সব জল। ব্যারেজ একেবারে জনশূন্য হয়ে পড়েছিল।এবারে সেই রকমই একটি ভয়ঙ্কর পরিস্থিতি হতে পারে বলে অনুমান করছেন ব্যারেজের কর্মীরা। (2017 incident repeats in 2020)

প্রসঙ্গত উল্লেখ্য,আপৎকালীন পরিস্থিতিতে ব্যারেজের বিপুল পরিমান জল আটকানোর জন্য কোনরকম সঠিক পরিকাঠামো নেই বলে অভিযোগ করা হয়েছে ব্যারেজের পক্ষ থেকে। (No Emergency damage control structure)

once again nightmare comes back to durgapur barrage
আরো একবার দুঃস্বপ্নের রাত ফিরে এলো দুর্গাপুর ব্যারেজে (Credit : Twitter)