পাক ক্রিকেটার ওয়াহাব রিয়াজ বলে থুতু লাগিয়ে আম্পিয়ারের নজরে

এই মুহূর্তে পুরো পৃথিবীর উচ্চ পদস্থ কর্মকর্তাগণ সহ প্রত্যেকে চাইছেন করোনার প্রভাব কে হ্রাস করতে। আর এর ফলে ক্রিকেট খেলাতে অনেকগুলো নতুন নিয়ম চালু করা হয়েছে। আগে আমরা প্রত্যেকে দেখতে পেতাম যে বোলাররা বল করার আগে বলে লালা লাগিয়ে নিতেন। তবে এখন মাঠে থুতু ফেলা, বলে লালা লাগানো আর যাবেনা। আইসিসি কতৃপক্ষগণ এই নিয়ম বেঁধে দিয়েছেন। তবে এক পাক ক্রিকেটার সেই নিয়ম লঙ্ঘন করে বসলেন। (Pak cricketer Wahab Riaz mixes saliva to cricket ball and so umpires warn him as he goes against ICC new rules)

এই ক্রিকেটার হলেন পাকিস্তান তথা পৃথিবীর মধ্যে একজন বিখ্যাত বোলার ওয়াহাব রিয়াজ। তিনি বাঁহাতি উচ্চগতিসম্পন্ন বোলার। আর তিনি নিয়ম লঙ্ঘন করেন গতকাল জিম্বাবুয়ের বিপক্ষে সিরিজের প্রথম টি-টোয়েন্টি ম্যাচে। (T20 series between Zimbabwe vs Pakistan)

সূত্রমতে, খেলা চলাকালীন 11 তম ওভারে নিজের দ্বিতীয় ওভারের বল করার সময় বলে মুখের লালা লাগিয়ে ফেলেন। আর স্বাভাবিকভাবেই এই ব্যাপারটি দৃষ্টি আকর্ষণ করে দুই আম্পায়ার আলিম দার এবং আসিয়া ইয়াকুবের। তারা সঙ্গে সঙ্গে ওয়াহাব কে ওয়ার্নিং দেন। অপরদিকে রিজার্ভ আম্পায়ার এসে বলটি স্যানিটাইজ করেন। পুনরায় খেলা আরম্ভ করা হয়।

মূলত ক্রিকেট বল থেকে ভালো ডেলিভারি পাওয়ার জন্য বলার এবং ফিল্ডাররা থুতু, ঘাম, মুখের লালা লাগিয়ে থাকেন স্বাভাবিকভাবেই। তবে করোনা পরিস্থিতির ফলে এই কাজগুলোকে নিষিদ্ধ ঘোষণা করেছে আইসিসি কর্তৃপক্ষ। তাদের নিয়ম অনুসারে, কোন খেলোয়ার যদি বলে থুথু বা লালা লাগিয়ে ফেলেন তবে আম্পায়াররা তাকে তিনবার ওয়ার্নিং দেবেন। এরপর চতুর্থবার এই নিয়ম লঙ্ঘন করে ফেললে তাকে পেনাল্টি দেওয়া হবে। আর কাটা যাবে 5 রান। তবে ওয়াহাব রিয়াজ ওই ম্যাচে আর ওই ভুল করেননি।

মূলত আইসিসির কর্তৃপক্ষের এই নতুন নিয়মের পর পাকিস্তানের খেলোয়াড়রা অনেকবার লংঘন করে ফেলেছেন। উদাহরণস্বরূপ বলা যায়, পাকিস্তান ক্রিকেট দল ইংল্যান্ডে গিয়ে ওল্ড ট্রাফোর্ডে প্রথম টি-টোয়েন্টি ম্যাচে বলে মুখের লালা লাগিয়ে ফেলেন বাঁহাতি ফাস্ট বোলার মোহাম্মদ আমির। ফারসি ক্ষেত্র আম্পায়াররা তাকে ওয়ার্নিং দিয়ে দেন। পুনরায় একই কাজের পুনরাবৃত্তি ঘটালেন ওয়াহাব।

প্রসঙ্গত, এই ম্যাচে 6 উইকেটে জিম্বাবুয়ের বিরুদ্ধে জিতে যায় পাকিস্তান।

Pak cricketer Wahab Riaz mixes saliva to cricket ball and so umpires warn him
পাক ক্রিকেটার ওয়াহাব রিয়াজ বলে থুতু লাগিয়ে আম্পিয়ারের নজরে (Credit : Instagram)