আবার নিম্নচাপ সৃষ্টি, চার দিন ধরে একটানা ভারী বৃষ্টির সম্ভাবনা- আবহাওয়া দপ্তর

ভারতীয় আবহাওয়া দপ্তর জানালো উত্তর আন্দামান সাগর এবং মধ্য বঙ্গোপসাগর জুড়ে একটি নিম্নচাপ সৃষ্টি হতে পারে, এবং এটি উত্তর অন্ধ্রপ্রদেশ এবং উড়িষ্যা উপকূলের দিকে গিয়ে আরো বিরাট আকারের নিম্নচাপের সৃষ্টি করতে পারে এবং যার ফলে বিভিন্ন জায়গায় ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে (Weather Forecast: Possibility of continuous heavy rain for four day as low pressure occurred)।

জানা যায় প্রায় চার দিন ধরে উড়িষ্যা ,ঝাড়খন্ড, এবং পশ্চিমবঙ্গ জুড়ে ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে। আবহাওয়া দপ্তর এর সূত্র অনুযায়ী জানা যায় উড়িষ্যায় ৪ তারিখ থেকে ৬ তারিখ পর্যন্ত অক্টোবরের বৃষ্টিপাত হবে। এবং ঝাড়খন্ডে বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে ৪ ,৬ এবং ৭ তারিখে।(আগামীকালের আবহাওয়া : Tomorrow weather forecast)

এই নিম্নচাপ সৃষ্টি হওয়ার কারণে ১১ তারিখ থেকে ১৩ তারিখ পর্যন্ত অক্টোবরের আন্দামান সাগরে মৎস্যজীবীদের যেতে নিষেধ করা হয়েছে।

ওয়েস্ট বেঙ্গলে বৃষ্টি
ওয়েস্ট বেঙ্গলে বৃষ্টি

ঘূর্ণিঝড় বিশেষজ্ঞ সুনিতা দেবী বলেন নিম্নচাপটি উত্তর-পশ্চিম দিকে চলে যাওয়ার ফলে ভারী বৃষ্টিপাত হতে পারে এবং যার প্রভাবে অন্ধ্রপ্রদেশ এবং উড়িষ্যায় অতি ভারী বৃষ্টি হওয়ার সম্ভাবনা রয়েছে।

উপকূলে এটি নিম্নচাপ তৈরি হয়েছে জেটি ৫ তারিখ পর্যন্ত স্থায়ী হবে এবং তারপর থেকে আস্তে আস্তে এর ক্ষমতা ক্রমশ কমবে। এর পাশাপাশি ঘূর্ণিঝড় সঞ্চালন দক্ষিণ ছত্রিশগড়ের পাড়ি দেবে ৬ অক্টোবরে এবং সে স্থায়ী থাকবে ৭ তারিখ পর্যন্ত । এ বছরে বর্ষার মরশুম শেষ হওয়ার ঘোষণা হয় ৩০ শে সেপ্টেম্বর । এই ঘোষণাটি করা হয় ভারতের আবহাওয়া দপ্তর এর তরফ থেকে। কিন্তু পূর্ব ভারত এবং দক্ষিণ ভারতে এখনো বৃষ্টিপাত তার স্থায়িত্ব বজায় রেখে থাকলেও উত্তর ভারত এবং পশ্চিম ভারতে বেশিরভাগ জায়গাতেই কোন বৃষ্টির সম্ভাবনা নেই।