দক্ষিণবঙ্গেও হতে পারে বৃষ্টির প্রবল সম্ভাবনা: আবহাওয়া দপ্তর থেকে

উত্তরবঙ্গে প্রচন্ড বৃষ্টিপাত চলছিল। তো আকাশ দেখে আজকে আবহাওয়া (Today’s Weather) সম্পর্কে অনুমান করা যাচ্ছে যে আজ থেকে উত্তরে বৃষ্টির মাত্রা কমে যেতে পারে। অপরপক্ষে, দক্ষিণবঙ্গে বৃষ্টিপাত বাড়ার সম্ভাবনা। পূর্বেই আবহাওয়া দপ্তর এ ব্যাপারে একটা বার্তা দিয়েছিল। তারা বলেছিল যে, সপ্তাহের প্রথম কালে দক্ষিণ বাংলায় বৃষ্টির পরিমাণ বেড়ে যাবে। তাছাড়া এই প্রচণ্ড গরমে প্রত্যেকেরই নাজেহাল অবস্থা। হলে বৃষ্টিপাতের অত্যন্ত প্রয়োজন। তাই অপেক্ষায় প্রহর গুনছে কলকাতাবাসী।

কলকাতার তাপমাত্রা (Temperature of Kolkata)
আজ সকাল বেলা থেকেই কলকাতার আকাশে রোদের আগমন ঘটেছে। অপরদিকে বাতাসে আদ্রতার মাত্রা বেড়ে গিয়েছে। ফলে এই প্যাচপ্যাচে গরমে আরও অস্বস্তি হচ্ছে। সূর্যের তাপে টিকে থাকাই দায় হয়ে গেছে। বৃষ্টি রয়েছে অধরা।

আজকের সর্বোচ্চ তাপমাত্রা 36 ডিগ্রি সেলসিয়াসের একটু এদিক ওদিক হবে এবং সবথেকে নিচের তাপমাত্রা হবে 28 ডিগ্রি সেলসিয়াসের কাছাকাছি। আজকের সকালের দিকে হালকা বৃষ্টিপাত ঘটতেও পারে। তবে একটু বেলার দিকে অনেকগুলো জায়গায় বজ্রসহ বৃষ্টিপাতের সম্ভাবনা বিদ্যমান।

উত্তরের পরিস্থিতি (Uttarbanga)

দীর্ঘকাল ধরেই উত্তরবঙ্গে মুষলধারে বৃষ্টি হচ্ছে। অনেকগুলো জায়গা জলে ভেসে গিয়েছে। ফলে মানুষের স্বাভাবিক জনজীবনে ব্যাঘাত সৃষ্টি হয়েছে। আজ থেকে বৃষ্টিপাত কমানোর চান্স রয়েছে। আশা করা যাচ্ছে যে এবার থেকেই লোকজন তাদের স্বাভাবিক কাজকর্ম শুরু করতে পারবে।

দক্ষিণ (Dakshin Banga)

উত্তর অঞ্চল জুড়ে বন্যায় ভেসে গিয়েছে (Flood in Uttarbanga)। অপরদিকে দক্ষিণবঙ্গে প্রখর রোদ হচ্ছে। তবে আবহাওয়া দপ্তরের সূত্র অনুসারে, এই আগস্ট মাসের প্রথম সপ্তাহ থেকেই প্রচন্ড বৃষ্টিপাত ঘটতে পারে দক্ষিণবঙ্গে ( Rain in South Bengal)। এর কারণ হিসেবে তারা জানিয়েছেন যে দক্ষিণ বঙ্গোপসাগরে গভীর নিম্নচাপ এই এলো বলে।