কেন্দ্রীয় সরকারকে স্যুট বুটের সরকার বলে কটাক্ষ করলেন রাহুল গান্ধী

কেন্দ্রীয় সরকারের বিরুদ্ধে আবার সরব হলেন কংগ্রেস নেতা রাহুল গান্ধী (Rahul Gandhi Slams Central Government Again)। বৃহস্পতিবার তিনি টুইট করে কেন্দ্রীয় সরকারের বিরুদ্ধে ক্ষোভ প্রকাশ করেছেন। বুধবার সুপ্রিম কোর্টে বড় ব্যবসায়ীদের ঋণ মুকুব সংক্রান্ত মামলা নিয়ে মুখ খুললেন তিনি। কেন্দ্রীয় সরকারকে বড়লোকের সরকার বলে দাবি করেছেন রাহুল।

রাহুল গান্ধীর অভিযোগ, কেন্দ্র সরকার শুধুমাত্র বড়লোক শিল্পপতিদের উন্নয়নের কথাই ভেবে চলেছে। বড়লোক শিল্পপতিদের উন্নয়নের স্বার্থে ঋণ মকুবের মতো সিদ্ধান্ত নিয়ে চলেছে কেন্দ্রীয় সরকার। অথচ ছোট এবং মাঝারি ব্যবসায়ীদের কোন রকম সহায়তা করা হয়নি কেন্দ্রীয় সরকারের তরফে।

বৃহস্পতিবার ট্যুইটারে সংবাদপত্রের বেশ কিছু ছবি একসাথে পোস্ট করে প্রধানমন্ত্রীর বিরুদ্ধে ক্ষোভ প্রকাশ করেন কংগ্রেসের নেতা রাহুল গান্ধী। ট্যুইটারে জানান অর্থনৈতিক বেহাল পরিস্থিতির মাঝেও বড়লোক ব্যবসায়ীদের জন্য ১ লাখ ৪৫ হাজার কোটি টাকার ঋণ মুকুব করেছে কেন্দ্রীয় সরকার। অথচ ছোট এবং মাঝারি ব্যবসায়ীদের জন্য কোন রকম ছাড় দেওয়া হয়নি বলে তিনি ক্ষোভ প্রকাশ করেন।

এরপরই তিনি কেন্দ্রীয় সরকারকে স্যুট বুটের সরকার বলে কটাক্ষ করেছেন। প্রসঙ্গত উল্লেখ করা যায়, করোনা পরিস্থিতির মধ্যে ইএমআই এর ওপর স্থগিতাদেশ দেওয়ায় কেন্দ্রীয় সরকারকে পড়তে হয়েছিল আদালতের ভৎর্সনার মুখে। আগামী ৩১ শে আগস্ট লোন মেরেটেরিয়ামের শেষ দিন হচ্ছে। অথচ কেন্দ্রীয় সরকারের তরফে এ বিষয়ে কোনো ঘোষণা করা হয়নি।

সেপ্টেম্বর মাসের প্রথম দিনেই এ বিষয়ে সরকারকে সুপ্রিমকোর্টে বক্তব্য পেশ করার কথা বলা হয়েছে । সুপ্রিম কোর্টের তরফের সরকারকে ভৎর্সনা করে বলা হয়েছে, শুধুমাত্র রিজার্ভ ব্যাংকের পিছনে সর্বদা লুকানো যাবে না এবং শুধুমাত্র ব্যবসায়িক সুবিধা এভাবে নেওয়া যায় না। সেই ঘটনা রাশ টেনেই রাহুল গান্ধীর এই মন্তব্যে সরগরম রাজনৈতিক মহল।