স্বাধীন ভারতে প্রথম এই মহিলার শাস্তি হতে চলেছে ফাঁসি – জেনে নিন নাম ও পরিচয় – 1st Girl Execution in Independent India

Amroha Murder Case : স্বাভাবিকভাবে হয়তো স্বাধীন ভারতে নানা রকম অপরাধের শাস্তি পায় অনেককেই। ফাঁসি হতে দেখেছি কিন্তু অবশ্যই এই শাস্তিটা পেয়েছে পুরুষ জাতি কিন্তু এইবার প্রথম এমন হতে চলেছে যে, এই ফাঁসির শাস্তি পেতে চলেছে এক মহিলা। ফাঁসির শাস্তিপ্রাপ্ত এই মহিলার নাম হলো আমরোহার শবনম। (Shabnam from Amroha Up to be hanged will be the first executed girl in independent India)

অপরাধ করলে মহিলাদেরও ফাঁসি দেওয়া হবে এইরকম একটি ব্যবস্থা উত্তরপ্রদেশের মথুরায় রয়েছে। নির্ভায়া যে কাণ্ডটি হয়েছিল সেখানে যে সমস্ত দোষী ছিল, সেই সব দোষীদের ফাঁসি দেওয়া হয়েছিল মিরাটের জল্লাদে। আপাতত ওই জায়গাটি এখন প্রদর্শন করা চলছে। তবে কবে ফাঁসি দেওয়া হবে সে বিষয়ে এখনও দিনক্ষণ ঠিক করা হয়নি। (First girl execution in indpendent India – Shabnam from Amroha district, Uttar Pradesh. Shabnam boyfriend name – Saleem.)

শবনম আমরোহার বাসিন্দা, তিনি ২০০৮ সালের ১৪ ই এপ্রিল এ একটি অপরাধ করেছিলেন। তার পরিবারের সমস্ত সদস্যদের তিনি প্রেমিকের সঙ্গে মিলে খুন করেছিলেন। সুপ্রিম কোর্ট এইরকম একটি অপরাধের জন্য শবনমকে শাস্তি হিসেবে মৃত্যুদণ্ড দেওয়া হয়। (Shabnam execution date has not been finalised yet. Hanging place- Mathura Jail)

শবনম নিজের প্রাণ ভিক্ষা চেয়েছিল, কিন্তু রাষ্ট্রপতি সেই অনুরোধ প্রত্যাখ্যান করেন। সুতরাং ভারতীয় প্রথম মহিলা অপরাধী যাকে প্রথম ফাঁসির শাস্তি শোনানো হয়েছে আদালতের পক্ষ থেকে। (prothom kon bharotiyo mohilar fasi hobe – Shabnam. Shabnam father name – Shaukat Ali)

তবে এখনো পর্যন্ত বলা হয়নি যে শবনম এর ফাঁসি কবে হবে, কিন্তু ফাঁসি দেওয়ার প্রস্তুতি চালু হয়ে গেছে। যে কারাগারে শবনম রয়েছে সেই কারাগারের সুপারিনটেনডেন্ট বলেন যে, সমস্ত ব্যাপারটা এখনও পরিদর্শন করছে পবন জল্লাদ। শবনম কে ফাঁসি দেওয়ার জন্য দড়িও আনা হয়ে গেছে, যদি কোন রকম পরিবর্তন না হয় তাহলে এই প্রথম ভারত, যেখানে একজন মহিলাকে শাস্তি দেওয়া হবে ফাঁসি।