একটানা বর্ষণে বিচ্ছিন্ন সিকিম এবং ডুয়ার্স এলাকা ! দেখুন সেই বিধ্বংসী ভিডিও

একনাগাড়ে অঝোরে বৃষ্টি। বহু জায়গায় একাধিকবার ধ্বসে বিচ্ছিন্ন হয়ে গেছে পাহাড়। শৈলশহর দার্জিলিং থেকে জাতীয় সড়ক সর্বত্র যান চলাচল ব্যাহত হয়েছে। টানা তিনদিন একনাগাড়ে বৃষ্টি হবার ফলে ১০ নম্বর জাতীয় সড়কের বিভিন্ন জায়গায় নেমেছে ধস (Landslide in Setijhora National Highway, NH 10,)। বেলা বাড়ার সাথে সাথে বাংলা এবং সিকিমের লাইফলাইন পুরোপুরি বন্ধ হয়ে গেছে। শ্বেতীঝোরার জাতীয় সড়ক বসে গিয়ে আগামী দুদিন সেখানে যান চলাচল একেবারেই অসম্ভব বলে জানিয়ে দিয়েছেন পূর্ত দফতর সূত্র।

the destruction video of nature in Sikkim
সিকিমে ভয়ানকভাবে রাস্তা ভেঙে যাওয়ার দৃশ্য (ফটো ক্রেডিটঃ ইউটিউব)

পূর্ত দফতরের কর্মীরা সকাল থেকেই সরানোর কাজ শুরু করে দিয়েছে। কিন্তু তার মধ্যে ভিলেন হয়ে দাড়িয়েছে বৃষ্টি। অন্যদিকে ৩১ নম্বর জাতীয় সড়কের সেবক কালী বাড়ির কাছে ধ্বস নেমেছে (Also, landslide occurs in NH 31 in Sevoke Kali Bari, SIvok Hill Forest, WB- 734005)। এই ধস নামার ফলে শিলিগুড়ি সঙ্গে অসম এবং ডুয়ার্সের যোগাযোগ একেবারেই বন্ধ হয়ে গেছে (Sikkim and dooars area disconnected due to heavy rainfall)। এখানে আমি ‘দি ভয়েজ অফ সিকিম’ নামে একটি ইউটিউব চ্যানেল থেকে সিকিমে রাস্তা ভেঙে যাওয়ার ভয়ানক ভিডিও দিয়ে দিলাম।

জরুরী প্রয়োজনে সিকিম এবং কালিম্পং থেকে ঘুর পথে যাতায়াত করতে হচ্ছে পর্যটকদের। ইতিমধ্যেই আবহাওয়া দপ্তর পূর্বাভাস জানিয়ে দিয়েছেন যে, ওই এলাকায় আগামী শনিবার পর্যন্ত একটানা বৃষ্টি চলবে। এই পূর্বাভাস এর ফলে আরো উদ্বিগ্ন হয়ে পড়েছেন পাহাড় বাসীরা। দার্জিলিংয়ের সদর হাসপাতালের সামনে সহ পুরসভার বেশকিছু এলাকাতেও ধ্বস নেমেছে। স্থানীয় বাসিন্দারা বিপাকে পড়ে অন্যত্র আশ্রয় নেওয়ার জন্য চেষ্টা করছেন।

এই পরিস্থিতির মোকাবিলা করার জন্য ইতিমধ্যেই সেখানে চলে এসেছে জিটিএর ডিজাস্টার ম্যানেজমেন্ট টিম। তারা সঙ্গে এনেছেন ত্রিপল সহ বিভিন্ন প্রয়োজনীয় সামগ্রী।