রামপুরহাটের সুফল বাংলা স্টলে পড়ে পড়ে নষ্ট হচ্ছে প্রচুর পরিমাণে চালডাল-সবজি

২০১৮ সাল নাগাদ কৃষি মন্ত্রী তপন দাশগুপ্ত, আশীস বন্দোপাধ্যায় রামপুরহাটে টল চালু করেন যেটি হল সুফল বাংলা স্টল। এই স্টলে শুধু নানা রকম সবজি ও নয় সঙ্গে চাল, তেল, সাবান, বিস্কুট থেকে শুরু করে নানা রকম জিনিস পাওয়া যেত। এখানকার সবজি গুলো পাওয়া যেত বেশ টাটকা এবং দামও তো কম। (So much dal and sabji vegetables are wasted in Rampurhat Sufal Bangla Stall, West Bengal)

কিন্তু এইরকম দ্রব্য মূল্যবৃদ্ধির সময় স্টলকে দেখা গেল একদমই ফাঁকা। নেই একজন ক্রেতা। আশেপাশের বাসিন্দাদের থেকে এ বিষয়ে জিজ্ঞাসা করা হলে তারা বলেন যে, “এত কম দামে এখানে এত রকমের জিনিস পাওয়া যায় সে বিষয়ে তারা কিছুই জানতে পারেননি, তারা শুধু জানে এখানে ২৫ টাকা দামে আলু বিক্রি করা হচ্ছে”।

এখন আলুর দাম উচ্চ পর্যায়ে প্রতি কেজি আলুর দাম প্রায় ৪০ থেকে ৪৫ টাকার মধ্যে বিরাজ করছে এইরকম অবস্থায় সুফল বাংলা স্টলে ভিড় জমিয়েছে অসংখ্য ক্রেতা ২৫ টাকার আলু কিনতে।

তবে আলু বিক্রি হলেও নষ্ট হয়ে যাচ্ছে প্রচুর চাল থেকে শুরু করে ডাল, তেল ইত্যাদি মানুষের নিত্য প্রয়োজনীয় জিনিস। নষ্ট হয়ে যাচ্ছে রংবেরঙের নানা রকম সবজি। কৃষি মন্ত্রী জানান যে, এই সমস্ত ব্যাপারটিকে অবশ্যই কৃষি বিপনন দপ্তর এর সামনে আনতে হবে, যাতে তারা কোনো পদক্ষেপ নিতে পারে।

রামপুরহাটের বাসিন্দাদের থেকে জানা যায় যে, এখানকার শহর থেকে গ্রাম অনেকের এই স্টলটি সম্পর্কে একদমই অজানা সুতরাং সেই জন্য এরকম অবস্থা। মানুষের ভিড় বাড়ানোর জন্য অবশ্যই এই স্টলটির প্রচার করা প্রয়োজন। তবে এবার হয়তো ভরসা করা যায় যে ব্যাপারটা সকল সাধারণ মানুষের চোখে আসবে।

So much dal and sabji vegetables wasted in rampurhat Sufal Bangla Stall
রামপুরহাটের সুফল বাংলা স্টলে পড়ে পড়ে নষ্ট হচ্ছে প্রচুর পরিমাণে চালডাল-সবজি (Credit: Google)