লোকাল ট্রেন চালু হতে না হতেই বন্ধ স্পেশাল ট্রেন, বিক্ষোভের মুখে রেল কর্তৃপক্ষ

Local Train News : অবশেষে জনগণের বিক্ষোভের মুখে পড়ে বুধবার থেকে চালু করতে হচ্ছে লোকাল ট্রেন।তবে আগের মত ব্যাপক হারে লোকাল ট্রেন না চললেও প্রত্যেকটি দুটি একটি নির্দিষ্ট সংখ্যায় লোকাল ট্রেন চলবে। কিছু নির্দিষ্ট নিয়ম কানুন মেনে প্রত্যেক রুটে প্রতিদিন ছুটবে লোকাল ট্রেন। তবে তারই মধ্যে আরেকটি খবর, আগামী বুধবার থেকে বন্ধ করে দেওয়া হচ্ছে স্টাফ লোকাল। রেল কর্তৃপক্ষের এই সিদ্ধান্তে স্বাভাবিকভাবেই ক্ষুব্ধ হয়েছেন কর্মীরা। (Special trains stopped before local trains could be launched, railway authorities in the face of protests)

প্রায় ছ’মাস হতে চলল মহামারীর কারণে লোকাল ট্রেন পরিষেবা বন্ধ। অন্যান্য পরিবহন সেবা চালু হয়ে গেলেও কিছুতেই চালু হচ্ছিলোনা লোকাল ট্রেন পরিষেবা।তাই স্বাভাবিকভাবেই নিত্যযাত্রীদের প্রতিদিন কর্মস্থানে যেতে খুবই অসুবিধা হচ্ছিল। শুধুমাত্র কয়েকটি লোকাল ট্রেন চলছিল শুধুমাত্র কিছু নির্দিষ্ট স্টাফেদের জন্য। এবার সেই স্টাফ স্পেশাল ট্রেন বন্ধ করার সিদ্ধান্ত নিল রেল কর্তৃপক্ষ।

শিয়ালদহের ডি আর এম এস পি সিং বলেন যে, এতদিন ট্রেন চলছিল না বলে এই স্পেশাল এর দরকার ছিল। কিন্তু আগামী বুধবার থেকে স্বাভাবিকভাবেই চালু হতে চলেছে লোকাল ট্রেন। তাই এই স্টার স্পেশাল চালানোর অর্থ শুধুমাত্র ঝামেলা কে প্রশ্রয় দেওয়া। তাই বেশিক্ষন ভীড় এড়ানোর জন্য আপাতত বন্ধ করে দেওয়া হবে এই স্টাফ স্পেশাল ট্রেন।(Sealdah DRM SP Singh)

এদিকে স্টাফ স্পেশাল বন্ধ করে দেবার কথা প্রকাশ্যে আসতে কর্মী সংগঠন ক্ষুব্ধ হয়েছেন। তাদের বক্তব্য, অন্তত চার বগির একটি স্টাফ স্পেশাল চলুক। না হলে সাধারণ ট্রেনে রেল কর্মীদের জন্য একটি আলাদা কামরা নির্ধারিত করে দেওয়া হোক। এইভাবে এক সঙ্গে গেলে আরো বেশি সংক্রমণ বেড়ে যাওয়ার আশঙ্কা থাকবে।

প্রসঙ্গত উল্লেখ্য, রেলের স্পেশাল ট্রেনে ওঠা নিয়ে প্রায়ই ঝামেলা লেগে যেত বিভিন্ন স্টেশনে। প্রত্যেকেই স্পেশাল ট্রেনে ওঠার জন্য চেষ্টা করে যান প্রতিদিন। এমনকি কিছুদিন আগে এই ট্রেনে উঠতে গিয়ে হাবরায় শিশু পুত্রকে নিয়ে ট্রেন থেকে পড়ে যান এক মহিলা। তারপর এই বিক্ষোভ আরো বিরাট আকার ধারণ করে।

উল্লেখ্য, দীর্ঘ প্রায় আট মাস পর লোকাল ট্রেন পরিষেবা চালু হচ্ছে বাংলায়। গত শুক্রবারের বিজ্ঞপ্তিতে নিউ নর্মালে ট্রেনের সংখ্যা ও নতুন সময়সূচিও জানানো হয়েছে। এর আগে শিয়ালদহ শাখায় সারাদিনে ৯১৩ টি ট্রেন চলত। বুধবার থেকে সেখানে ৪১৩ টি লোকাল চলবে। হাওড়া শাখায় আগামী বুধবার থেকে ৪৩৮ টির বদলে ২০২টি লোকাল চলবে। গত বছর পর্যন্ত শিয়ালদহ শাখায় চলত ৫১টি ট্রেন। বুধবার থেকে চলবে ৪৫টি। অফিস টাইমে চলত ৫৮ টি ট্রেন, এখন চলবে ৪৮টি। অন্যদিকে, হাওড়া শাখায় দিনের আগে ৩১টি ট্রেন চালানো হত। সেই সংখ্যা একই থাকছে। অফিস টাইমে আগে ৩৭টি ট্রেন চলত। এবার ২৪ টি ট্রেন চালানো হবে।

Special trains stopped before local trains could be launched, railway authorities in the face of protests
লোকাল ট্রেন চালু হতে না হতেই বন্ধ স্পেশাল ট্রেন, বিক্ষোভের মুখে রেল কর্তৃপক্ষ (Credit : Youtube)