এইবার আগুন নেভাতে নেমে পরল রোবট

দিন যত বাড়ছে তত প্রযুক্তি বিদ্যা অনেকটাই বেশি উন্নত হচ্ছে। আমাদের সকলেরই অনেক কাজ কমে গেছে নতুন নতুন প্রযুক্তি আসার ফলে। এখন আমাদের জীবন অনেকটাই অত্যাধুনিক যন্ত্রের উপর নির্ভর করে। সকলেই ভাবি কোন কাজটা কি ভাবে আরও বেশি তাড়াতাড়ি হবে। এক কথায়থায় বলা যায় যে, আগের মত জীবন ঠিক আমাদের এখন নেই, আমরা এখন নিজেদের সুবিধা এবং কাজের জটিলতাকে কমানোর জন্য বিভিন্ন রকম প্রযুক্তিবিদ্যা দ্বারা তৈরি অত্যাধুনিক যন্ত্র ব্যবহার করে থাকি। (The fire department uses robot to put out the fire in Topsia)

মাঝে মাঝেই বিভিন্ন জায়গায় বড়সড় অগ্নিকান্ডের কথা আমরা শুনে থাকি কিছুদিন আগেই কলকাতার বুকে এই ধরণেরই অগ্নিকাণ্ডের ঘটনা আমরা শুনেছি। অনেক সময় বিশাল বড় অগ্নিকাণ্ড হলে দমকল বাহিনীর পক্ষেও আগুন নেভানো সম্ভব হয়ে ওঠেনা। তবে এইবার দমকল বাহিনীর চেষ্টার পরে আগুন আয়ত্তে না আসার ফলে চেষ্টা করা হলো অত্যাধুনিক যন্ত্র রোবট দিয়ে আগুন নেভানো।

তপসিয়া দাতাবাবা অঞ্চলে হঠাৎই অগ্নিকাণ্ডের ফলে এক ভয়ঙ্কর পরিস্থিতির সৃষ্টি হয়। অগ্নিকাণ্ড ঘটে একটি গুদামঘরে এবং যেখানে অনেক পরিমাণে কেমিক্যাল থাকার জন্য খুব তাড়াতাড়ি আগুন ছড়িয়ে পড়ে। এবং আগুন এতটাই ছড়িয়ে পড়ে যে পেছনের দিকে থাকা অনেক ঝুপড়ি এবং টালির বাড়ি পুড়ে ছারখার হয়ে যায়। (Massive fire in Topsia , Data Baba Area. Address: Dr BN Dey Rd, Mirania Gardens, East Topsia, Topsia, Kolkata, West Bengal 700105)

আগুন এতটাই ভয়ঙ্কর ছিল যে, ঘটনাস্থলে সেখানে দমকল বাহিনীর বড় অংশ পৌঁছালেও দু’ঘণ্টা ধরে সেই কিছুতেই সেই ভয়ঙ্কর আগুন নেভানো যায়নি।

কিন্তু অবশেষে দমকলবাহিনী আগুন নেভানোর কাজ শুরু করলেন একটি অভিনব অত্যাধুনিক যন্ত্রের মাধ্যমে এবং সেটা হলো একটি রোবট। রোবটের সাহায্যে খুব তাড়াতাড়ি এত ভয়ঙ্কর একটি অগ্নিকাণ্ড আয়ত্তে আনা গেছে।

রোবট দিয়ে আগুনের কাজ হচ্ছিল, তখন মন্ত্রী সুজিত বসু বলেন যে যদি এই রোবট দিয়ে কাজটি সাফল্য হয় তবে আগামী দিনে আরও এ ধরনের রোবট আনা হবে। এই মুহূর্তে চারটি রোবট দিয়ে এই অগ্নিকাণ্ড আয়ত্তে আনা গিয়েছে।

The fire department uses robot to put out the fire
এইবার আগুন নেভাতে নেমে পরল রোবট (Credit : T series)