প্রতিমা নিরঞ্জনের দিন আগুন লেগে ভষ্মিভূত সল্টলেকের পূজা মন্ডপ

মানুষ ভাবে এক আর হয়ে যায় আর এক। বাঙ্গালীদের খুশির দিন কি সুন্দর ভাবে কেটে গেল। প্রতিমা নিরঞ্জন হবার কথা সুষ্ঠুভাবে। কিন্তু হঠাৎ করে কোথায় কি হয়ে গেল কেউ বুঝতে পারল না। মুহুর্তের মধ্যে আগুনে ভস্মীভূত হয়ে গেল সল্টলেকের পূজা মন্ডপ। শুধুমাত্র পূজামণ্ডপ নয়, সাথে সাথে আগুনে পুড়ে গেলে মা দুর্গা। (The puja mandap pandal of Salt Lake FD block burnt to ashes on the day of Durga Idol Niranjan.Address : FD-63/A, FD Block, Sector III, Bidhannagar, Kolkata, West Bengal 700106)

এই বিষয়ে পুজো উদ্যোক্তারা জানিয়েছেন, কেউ অথবা কারা ইচ্ছাকৃতভাবে আগুন লাগিয়ে দিয়েছে পূজামণ্ডপে। ঘটনার ফরেনসিক তদন্ত হবে বলে জানিয়েছেন দমকল মন্ত্রী সুজিত বসু। (Fire Minister Sujit Basu)

স্থানীয় বাসিন্দাদের কাছ থেকে যা জানা গেছে তা হলো, সকাল ছটা কুড়ি নাগাদ মণ্ডপে আচমকাই আগুন লেগে যায়। প্রথমে কিছু বুঝে ওঠার আগেই বীভৎসভাবে আগুন চারিদিকে ছড়িয়ে পড়তে শুরু করে। নিরাপত্তারক্ষীরা তাড়াতাড়ি খবর দেন কর্তৃপক্ষকে। দমকল তিনটি ইঞ্জিন তড়িঘড়ি নিয়ে এলে ও শেষ রক্ষা করা গেল না। প্রতিমা সহ সম্পূর্ণ মন্ডপ পুড়ে ছাই হয়ে গেল।

পুজো উদ্যোক্তাদের দাবি অনুযায়ী,নিরাপত্তারক্ষীদের কাছ থেকে খবর পাওয়া মাত্রই দমকলে খবর দেওয়া হয়েছিল। আজি প্রতিমা বিসর্জনের কথা ছিল। তাই সৌভাগ্যবশত মণ্ডপে তেমন কিছু ছিল না কিন্তু কিভাবে সারা মণ্ডপে এভাবে আগুন লেগে গেল তা বোঝা যাচ্ছে না।

দমকল আধিকারিকরা জানিয়েছেন যে,সম্পূর্ণ আগুন নিভে যাবার আগে কিছু বলা সম্ভব নয়।

ঘটনাস্থলে রয়েছেন বিধান নগর দক্ষিণ থানার পুলিশ। ইতিমধ্যেই মণ্ডপে সিসিটিভি ফুটেজ খতিয়ে দেখছেন পুলিশরা। (Bidhannagar Thana Police is on the Durga Puja Spot)

উদ্যোক্তাদের একাংশের দাবি অনুযায়ী, আগুন কেউ ইচ্ছাকৃতভাবে লাগিয়ে দেবার চেষ্টা করেছে। পুজো মণ্ডপে প্রতিমা ছাড়া আর কিছুই ছিল না। তাই সেখানে করে প্রদীপ অথবা মোমবাতি থাকার কথা নয়। তাই ঘটনার তদন্ত করা উচিত।

এই ঘটনার কিছুক্ষণ পর সেখানে পৌঁছে যান দমকল মন্ত্রী সুজিত বসু। তিনি জানিয়েছেন যে, গোটা ঘটনাটি খুবই দুঃখজনক। তবে গোটা ঘটনাটির তদন্ত করা হবে। তবেই বোঝা যাবে কি হয়েছিল।

সল্টলেকের পূজা গুলির মধ্যে অন্যতম হলো এই পূজাটি। পুজোর চারদিন সমস্ত নিয়ম বিধি মেনে কাজ করছিলেন পুজো মণ্ডপের কর্মীরা। কিন্তু এভাবে হঠাৎ করে আগুন লেগে যাওয়ায় স্বাভাবিকভাবেই মন খারাপ প্রত্যেকের।(Agun lege pure gelo salt lake er fd block pujo mandop pandal)

The puja mandapa pandal of Salt Lake fd block burnt to ashes on the day of idol Niranjan
প্রতিমা নিরঞ্জনের দিন আগুন লেগে ভষ্মিভূত সল্টলেকের পূজা মন্ডপ (Credit : TOI on Twitter)