ট্রেন চালু হওয়ার পরেও বাস পাওয়ার সম্ভাবনা নিয়ে যথেষ্ট প্রশ্ন রয়েছে সকলের মনে

Local Bus News : নভেম্বরের ১১ তারিখ থেকে আবার জনসাধারণের কথা চিন্তা করে রাজ্য সরকারের তরফ থেকে আবার ট্রেন চলাচল স্বাভাবিক করে দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হলো। অবশেষে আবার ট্রেনে করে যাত্রা শুরু হলো সকলের। করোনা পরিস্থিতির জন্য যেহেতু ট্রেনে বেশি ভিড় হয় এবং বিভিন্ন জায়গার মানুষেরা আসে তাই এই পরিষেবা বন্ধ করে রাখা হয়েছিল, কিন্তু পরে জনসাধারণের চলাচলের সুবিধার জন্য বুধবার থেকে আবার ট্রেন চলাচল ব্যবস্থা শুরু হয়ে গেল। (There are enough questions in everyone’s mind about the possibility of getting a bus even after the local train is launched)

তবে যেহেতু ট্রেন চলাচলের ফলে, যারা এতদিন ট্রেন ছাড়াও অন্যান্য যানবাহনের ওপর ভিত্তি করে তাদের গন্তব্যস্থলে পৌঁছাতে ,এখন স্বাভাবিক যে ট্রেন চলাচলের পরে সবাই এখন ট্রেনে যাতায়াত করবে কারণ, ট্রেনে যাতায়াত সবথেকে বেশি সুবিধা সকলের পক্ষে। তবে প্রশ্ন থাকছে যে ট্রেনে যাওয়া কিংবা আসার পরেও যদি বাসের দরকার হয়,সেটার পরিমাণ বাড়বে কিনা। এইটা এখন সকলের মনে সন্দেহ রয়েছে।

লকডাউন এর পরে যখন আনলক প্রক্রিয়া শুরু হয়েছিল তখন জানানো হয়েছিল যে ৬০ থেকে ৬৫ শতাংশ বাস শুধুমাত্র রাস্তায় চলাচল করবে। তারপর থেকেই প্রায় আড়াই হাজার বাস কলকাতার পথে চলাচল করছে এবং বুধবার ট্রেন চলাচলের পড়ে সেই সংখ্যাটা হয়তো আরও কিছুটা বাড়বে ৩,০০০ থেকে ৪,০০০ মত হতে পারে , যদিও পুরো কলকাতাজুড়ে বেসরকারি বাসের সংখ্যা স্বাভাবিক থাকে ৫,৮৭৩ টি।

জানা গেছে যে, ব্যারাকপুর বারাসাত এবং বারুইপুরে যে সরকারি বাসগুলো চালু করা হয়েছিল সেগুলো বুধবার ট্রেন চলাচলের পর থেকে করে বন্ধ করে দেওয়া হবে। এর ফলে অন্যান্য যে সরকারি বাসগুলো থাকবে সেখানে প্যাসেঞ্জারের পরিমাণ অনেকটা পরিমাণে বাড়তে চলেছে। এই বিষয়ে চিন্তা করে বৈঠক করেছেন ট্যাক্সি অটোরিকশা ইউনিয়নের সমস্ত আধিকারিকরা।

ইউনিয়ন থেকে জানানো হয়েছে যে, কলকাতার বড় স্টেশন গুলি লাগোয়া যে সমস্ত সরকারি বাসগুলো সাধারণভাবে পরিষেবা দেয়, সেই পরিষেবাগুলোকে রাখতে হবে এবং উল্টোডাঙ্গা, দমদম, শিয়ালদার প্রভৃতি জায়গাতে যাওয়ার সরকারি বাস গুলো চলাচল করবে যাতে ট্রেনের যাত্রীদের কোনরকম অসুবিধায় পড়তে না হয়।

বিভিন্ন বাস কমিটির প্রধানেরা জানান, লোকাল ট্রেন যদি চালু হয় তারপর অবশ্যই বাসের সংখ্যা বাড়ানো হবে কিন্তু পুরোনো ভাবে বাসের পরিমাণ বাড়ানোটা এখনো সম্ভব হবে না।

There are enough questions in everyone's mind about the possibility of getting a bus even after the train is launched
ট্রেন চালু হওয়ার পরেও বাস পাওয়ার সম্ভাবনা নিয়ে যথেষ্ট প্রশ্ন রয়েছে সকলের মনে