“মোদিকে রাজ্যের মুখ্যমন্ত্রী মমতাকে দেখে শেখা উচিত সরকার কিভাবে চালাতে হয়”- অভিষেক বন্দোপাধ্যায়

রাজ্যে মমতা বন্দ্যোপাধ্যায়ের স্বাস্থ্য সাথী প্রকল্প করতে গিয়ে নরেন্দ্র মোদিকে দিলেন বেশ ভাল রকমের খোঁচা, অভিষেক বন্দ্যোপাধ্যায়। তিনি প্রধানমন্ত্রীকে খোঁচা মেরে বললেন, “নরেন্দ্র মোদিকে এখন আমাদের রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়কে দেখে শেখা উচিত সরকার কিভাবে চালাতে হয়”। তিনি এই সমস্ত মন্তব্য একটি টুইট করে লেখেন। প্রধান মন্ত্রীর “আয়ুষ্মান ভারত” (Ayushman Bharat) এবং পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় “স্বাস্থ্য সাথী” (Swasthya Sathi) প্রকল্পকে নিয়ে মন্তব্য করতে গিয়ে অভিষেক বন্দ্যোপাধ্যায় এমনই মন্তব্য করেন মোদিকে নিয়ে। (TMC leader Abhishek Banerjee slams Modi Ji about his plans)

রাজ্যে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের জনসাধারণের জন্য “স্বাস্থ্য সাথী” প্রকল্প টি তৈরি করেছেন। বৃহস্পতিবার নাগাদ মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় নবান্নে জানান যে ১ই ডিসেম্বর থেকে এই স্বাস্থ্য সাথী প্রকল্প টি সকল মানুষের জন্য ঘোষণা করা হল। প্রত্যেক পরিবারকে একটি করে স্মার্ট কার্ড বিতরণ করা হবে সেই স্মার্ট কার্ডের মাধ্যমে সেই পরিবারের যে কেউ প্রায় ৫ লক্ষ টাকার বিমা পাবে যেখানে সে, সেই টাকার খরচা নিজের বা পরিবারের অন্যের চিকিৎসা করতে পারবেন।

এই “স্বাস্থ্যসাথী” এবং কেন্দ্রীয় সরকারের “আয়ুষ্মান ভারত” এর পার্থক্য গুলি টুইটারে আলোচনা করতে গিয়ে ওই মনের মন্তব্য করেন অভিষেক বন্দ্যোপাধ্যায়।

তিনি টুইটে এই দুটি প্রকল্পের পার্থক্য তুলে ধরে কেন্দ্রীয় সরকারের করা প্রকল্প “আয়ুষ্মান ভারত” সম্পর্কে বলেন যে, “এই প্রকল্পটির ২০১৬ সালে ঘোষণা করা হয়েছিল এবং ২০১৮ সালে এটি শুরু করা হয়। ২০১৮ সাল থেকে শুরু হওয়া এই প্রকল্পের এর অন্তর্ভুক্ত যারা হয়েছে, তারা সঠিকভাবে অর্থ পেয়েছে কিনা সে বিষয়ে কোনো রকম প্রমাণ এখনো পর্যন্ত পাওয়া যায়নি”।

অন্যদিকে তিনি তাঁর সরকারের স্বাস্থ্য সাথী প্রকল্পের উপর নির্ভর করে বলেন যে,” যে সমস্ত মানুষেরা এই প্রকল্পের আওতায় রয়েছে তারা ১০০% অর্থ পাবে”।

তিনি আরও বলেন যে, “স্বাস্থ্য সাথী” প্রকল্পটির আওতায় আসা মানুষজন কখনোই স্মার্ট কার্ড পাওয়ার জন্য টাকা খরচ করতে হয়নি, কিন্তু অন্যদিকে “আয়ুষ্মান ভারত” এর আওতায় আসা সমস্ত মানুষরাই পরিচয় পত্র নিজেদের প্রিন্ট আউটের জন্য খরচ হয়েছে ৩০ টাকা করে।

TMC leader Abhishek Banerjee slams Modi Ji about his plans
“মোদিকে রাজ্যের মুখ্যমন্ত্রী মমতাকে দেখে শেখা উচিত সরকার কিভাবে চালাতে হয়”- অভিষেক বন্দোপাধ্যায় (Credit : instagram)