সরকারের নতুন প্রকল্প “দুয়ারে দুয়ারে সরকার” চালু হতে চলেছে খুব শীঘ্রই

রাজ্য সরকারের তৈরি করা নতুন প্রকল্প “দুয়ারে দুয়ারে সরকার”। এই প্রকল্পের মধ্যে মোটামুটি ১০টি পরিষেবাকে বিশেষ বিশেষ গুরুত্ব দেওয়া হয়েছে। এই দশটি পরিষেবার মধ্যে থাকছে কন্যাশ্রী, তপশিলি বন্ধু জাতিগত শংসাপত্র দান, ১০০ দিনের কাজ, শিক্ষাশ্রী এবং খাদ্য সাথী, স্বাস্থ্য সাথী। (West Bengal govt Scheme Duare Duare Sarkar will be started soon. The prakalpa includes – kanyashree, Tapasili Bandhu Certificate, 100 days work, Sikshashree, Khadya Sathi and Swasthya Sathi)

এই পরিষেবা গুলির মধ্যে কোন কোন পরিষেবার ওপর অভাব অভিযোগ রয়েছে সেগুলি জানতে প্রত্যেক মানুষের ঘরে ঘরে পৌঁছে যাবে এলাকার আধিকারিকরা। এই আধিকারিকদের কাছে একটা এলাকার মানুষ তাদের অভাব অভিযোগ সম্পর্কে বক্তব্য পেশ করবে।

সমস্ত জেলার এই প্রকল্পের প্রধান হিসেবে থাকবেন জেলাশাসক। খবর সূত্রে জানা গেছে যে, এই প্রকল্পের কাজ টি একলা ডিসেম্বর থেকে ৩০ শে জানুয়ারির মধ্যে শেষ করতে হবে।

এই প্রকল্পটি শেষ করার জন্য চারটি পর্যায়ে ভাগ করে নেওয়া হয়েছে, অর্থাৎ চারটে সময় কে ঠিক করা হয়েছে সমস্ত কাজগুলো সম্পন্ন করার জন্য।

পর্যায়ের কাজ হবে ডিসেম্বরের ১ তারিখ থেকে ১১ তারিখ পর্যন্ত দ্বিতীয় পর্যায়ের কাজ হবে ১৫ ডিসেম্বর থেকে ২৪ ডিসেম্বর পর্যন্ত তৃতীয় কাজ হবে ২ জানুয়ারি থেকে ১২ ই জানুয়ারি এবং চতুর্থ পর্যায়ের কাজ হবে ১৮ জানুয়ারি থেকে ২৮ শে জানুয়ারি। এই চারটি পর্যায়ে সময়কে কাজে লাগিয়ে এই প্রকল্পটির সমস্ত কাজ শেষ করে ফেলতে হবে বলে জানা গেছে।

এই প্রকল্প সম্পর্কে নবান্ন থেকে বলা হয়েছে যে, এলাকার কোথায় কোথায় এই অভিযোগ নেওয়ার জন্য কোথায়, কোথায় ক্যাম্প বসবে সেটা সময়ের আগে জানানো হবে।

এই ক্যাম্প তৈরি করার কারণ হলো, এই ক্যাম্পে গিয়ে এলাকার মানুষজন তাদের কোন বিষয়ে সমস্যা রয়েছে সেটা জানাবে। মমতা বন্দ্যোপাধ্যায়ের থেকে জানানো হয়েছে যে, এই প্রকল্প তৈরি করার উদ্দেশ্য হলো যাতে কোনো মানুষ সরকারের যে সমস্ত সুযোগ সুবিধা গুলি তৈরি করা হয়েছে সেগুলো থেকে যেন বঞ্চিত না হয়।

West Bengal govt Scheme Duare Duare Sarkar will be started soon
সরকারের নতুন প্রকল্প “দুয়ারে দুয়ারে সরকার” চালু হতে চলেছে খুব শীঘ্রই (Credit : DM Alipurduar)