খবরবিদেশসর্বশেষ

তুর্কমেনিস্তানে বসানো হলো একটি সোনার কুকুরের মূর্তি

Ashgabat : কুকুর ভীষণ ভালোবাসেন তুর্কমেনিস্তানের প্রেসিডেন্ট। সেই ভালোবাসা জাহির করতে গিয়েই তিনি করে ফেললেন এক বিশাল বড় কাজ। তুর্কেমেনিস্তানের রাজধানী আশগাবাতের একটি জায়গাতে। কুকুরের প্রতি ভালোবাসা এত চরম পর্যায়ে পৌঁছে গেল যে এরকম অবস্থায় তিনি একটি কাজ করে ফেললেন। (World News : A statue of a golden dog has been placed in the capital of Turkmenistan, Ashgabat)

গুবাঙ্গলি বার্দিমুখামেদোভ, তুর্কেমেনিস্তানের প্রেসিডেন্ট ভীষণ ভালোবাসেন বিভিন্ন মূর্তিকে সেইজন্যে ২০১৫ সালে নিজেরও একটি মূর্তি তৈরি করে সেটিকে বসান এবং তার মূর্তিটি ব্রঞ্জে তৈরি হলেও তাতে ছিল ২৪ ক্যারেট সোনা। (The President of Turkmenistan, Gubanguly Berdymukhamedov, loves dog so much)

যখন তিনি তার মূর্তিটি প্রতিস্থাপন করেন তখন বিশাল উৎসবের সঙ্গে প্রতিষ্ঠা করা হয়েছিল বেলুন উড়ানো হয় আকাশে পাখি ছেড়ে দেওয়া হয়।

এবার তিনি তাঁর আরেকটি শখ পূরণ করলেন সেটি হল তার প্রিয় প্রাণী হল কুকুর, এবং সেই জন্যেই এবার তিনি সোনার মূর্তি তৈরি করলেন একটি কুকুরের।

সাধারণভাবে জায়গাতে ভেড়া ঘোরানোর সময় সেই কুকুরগুলি কে ব্যবহার করা হয়, জাতে এই কুকুরগুলি হলো অ্যালাবাই।

এই জাতের কুকুরগুলি জাতীয় সম্পদ নামে ঘোষিত। তুর্কমেনিস্তানের প্রেসিডেন্ট এই ধরনের কুকুর গুলোর ব্যবহার করেন। সংবাদমাধ্যমের সামনে তিনি এই জাতের কুকুর কে নিয়ে আসেন। তাই নিয়ে বিভিন্ন গানও লেখা হয়েছে।

এছাড়া তিনি অ্যালবাম জাতের কুকুরদের উন্নয়নের জন্য বিভিন্ন ব্যাংক নির্দেশ দিয়েছেন টাকা পয়সা দেওয়ার জন্য।

২০১৭ সাল নাগাদ রুশের প্রেসিডেন্টকে জন্মদিনে তিনি অ্যালবামের একটি ছানা উপহার হিসেবে দিয়েছিলেন, এবং রুশ এর প্রেসিডেন্ট সেই কুকুরটির নাম রেখেছিল ভার্নি।

বার্দিমুখামেদোভ ২০০৬ থেকে তুর্কমেনিস্তানে প্রেসিডেন্ট এবং তিনি ২০১২ এবং ২০১৭ সালে আবার ক্ষমতায় আসেন। ভীষন স্বৈরাচারী দেশ নামে বিখ্যাত দেশের সংবাদ মাধ্যম একদমই ভীষন পিছিয়ে।

A statue of a golden dog has been placed in Turkmenistan
তুর্কমেনিস্তানে বসানো হলো একটি সোনার কুকুরের মূর্তি (Credit : Twitter)

Surajit Joarder

৩৬৫ রিপোর্টার বাংলা ওয়েবসাইট এর অ্যাডমিন। আমি বিনোদন সম্পর্কিত টপিক ভীষণ ভালোবাসি। তাই আমি মেইনলি মুভি, ওয়েব সিরিজ, সিরিয়াল নিয়ে পোস্ট লিখে থাকি।