বিনামূল্যে মুক্তি পেতে চান কোষ্ঠকাঠিন্য অথবা বেশি ওজন থেকে, জেনে নিন উপায়

এক চিমটে গোলমরিচ পাল্টে দিতে পারে আপনার জীবন যাত্রা, জেনে নিন কেমন করে আপনি একটি ভালো অভ্যাস তৈরি করবেন। বিনামূল্যে মুক্তি পেতে চান কোষ্ঠকাঠিন্য অথবা বেশি ওজন থেকে, জেনে নিন উপায় (365 Reporter Bangla Lifestyle Tips : How to get rid of constipation and heavy weight using pepper)।

কোষ্ঠকাঠিন্য যাদের থাকে, তারাই জানে তার কষ্ট কতটা। বারবার বারণ করলেও কি আমরা ঝাল তেল-মসলা খাবার থেকে দূরে থাকতে পারি? তবে এই কোষ্ঠকাঠিন্য থেকে আমাদের মুক্তি দিতে পারে একমাত্র গোল মরিচ। হ্যাঁ সেই গোলমরিচ, যার একটু সময় খাবারের স্বাদ হয়ে যায় অসামান্য। আলু সেদ্ধ হোক অথবা সামান্য ঘুগনি, গোলমরিচ ছড়িয়ে দিলে খেতে লাগে দারুন।(gol morich dia sokto paikhana norom korar upay)

এছাড়াও বিভিন্ন চাইনিজ রান্নায় এমন অনেক প্রিপারেশন বানানো হয়, যার প্রধান উপকরণ থাকে একমাত্র গোল মরিচের গুঁড়ো। কিন্তু শুধুমাত্র রান্নার স্বাদ এনে দেওয়া তার প্রধান কাজ নয়, আপনার জীবনে অনেক সমস্যার সমাধান করে দিতে পারে এই গোলমরিচ (Kivabe gol marich dia kosthokathinya dur korben ebong mota theke roga hoben)।

অতিরিক্ত ফ্যাট ঝরানো (Weight Loss): আমাদের মধ্যে অনেকেই আছেন যারা আমাদের শরীরে অতিরিক্ত ফ্যাট নিয়ে বেশ চিন্তিত থাকেন। অনেক এক্সারসাইজ করেও কোনো সুফল পাওয়া যায় না। তাই যদি প্রতিদিন ঈষদুষ্ণ গরম জলের সঙ্গে একটু গোলমরিচের গুঁড়ো আর এক চামচ মধু মিশিয়ে খাওয়া যায়, তাহলে অতিরিক্ত ওজন একেবারেই কমে যাবে (To lose weight, mix pepper dust and 1 teaspoonful of honey properly with a lukewarm water and eat it everyday.)।

red white green etc pepper
লাল, কালো, সবুজ বিভিন্ন রঙের গোলমরিচ

গোলমরিচের মধ্যে থাকে পিপেরিন। এটি আমাদের মেটাবলিক রেট বাড়িয়ে দেয়। অতিরিক্ত ক্যালোরি পুড়িয়ে ফেলে আমাদের তাড়াতাড়ি ওজন ঝরিয়ে দিতে সাহায্য করে গোলমরিচ। এছাড়াও গোল মরিচ খেলে আমাদের এতটাই গরম লাগে যে, অন্য কিছু খাবার ইচ্ছে অনেকটাই কমে যায় (Pepper contains piperine and it increases metabolism rate)।

সাবধানতা: প্রতিদিন দু চামচ এর বেশি গোল মরিচ খাওয়া একেবারেই উচিত নয়। গোলমরিচ বেশি খেলে পেটের সমস্যা হতে পারে। এছাড়া যাদের গ্যাস্ট্রিকের সমস্যা রয়েছে, তাদেরও একেবারেই খাওয়া উচিত নয় গোল মরিচ গুঁড়ো। অন্তঃসত্ত্বা মহিলাদের এই সমস্ত জিনিস খেতে বারণ করেন চিকিৎসকরা। এতে মিসক্যারেজ হয়ে যাবার সম্ভাবনা থাকে (Do not eat peppers during pregnancy as miscarriage may happen)।

গোলমরিচ দিয়ে ডিটক্স ওয়াটার (Detox water from Pepper): এক কাপ গরম জলে এক চামচ মধু এবং গোলমরিচের গুঁড়ো মিশিয়ে নাড়তে থাকুন। গ্লাসে একটি পাতিলেবুর রস বার করে রাখুন। তারপর সেই জলটি মিশিয়ে ঠান্ডা করে খেয়ে নিন। প্রতিদিন এটি খেলে আপনার রূপের জেল্লা বেড়ে যাবে।

গ্যাস্ট্রিকের সমস্যা (Gastric problems): যারা নিয়মিত গ্যাস এবং অম্বল এর সমস্যায় ভোগেন, তারা যদি প্রতিদিন সকালে পাঁচটা করে গোলমরিচ চিবিয়ে খান, তাহলে অচিরেই এই সমস্যা থেকে মুক্তি পেতে পারেন।