12,075 ক্লার্ক নিয়োগ করা হবে 17 টি রাষ্ট্রায়ত্ত ব্যাংকে

গত মঙ্গলবার থেকেই শুরু হয়ে গেছে দেশের 17 টি রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্কে 12,075 জন ক্লার্ক নিয়োগের অনলাইন আবেদন পদ্ধতি। এই পরীক্ষাটি নিয়ন্ত্রণ করছে আইবিপিএস অর্থাৎ দ্য ইনস্টিটিউট অফ ব্যাংকিং পার্সোনাল সিলেকশন। আগ্রহী প্রার্থীরা আইবিপিএসের অফিশিয়াল ওয়েবসাইট ibps.in এর মাধ্যমে আবেদন করতে পারবেন। কমন লিখিত পরীক্ষার (CRP Class IX) জন্য অনলাইনে আবেদন করা যাবে 17 সেপ্টেম্বর থেকে 9 অক্টোবর পর্যন্ত। আর এডমিট কার্ড প্রকাশ করা হবে নভেম্বর মাসে প্রিলিমিনারি পরীক্ষার জন্য। প্রসঙ্গত উল্লেখ্য যে গত বছরে 4,252 জন লোক নিয়োগের বিজ্ঞপ্তি প্রকাশ করেছিল আইবিপিএস। আর এ বছর মোট 12,075 জন লোকের কর্মসংস্থানের বিজ্ঞপ্তি প্রকাশ করল আইবিপিএস।

প্রার্থীদের বয়সসীমা

পয়লা সেপ্টেম্বর 2019 তারিখের হিসেবে প্রার্থীদের বয়স হতে হবে 20 থেকে 28 বছরের মধ্যে। তবে তপশিলি জাতি উপজাতি সহ অন্যান্য সংরক্ষিত শ্রেণীর আবেদনকারীরা নিয়ম অনুযায়ী বয়সের উর্ধ্বসীমায় ছাড় পাবেন।

যে যে ব্যাংকগুলোতে নিয়োগ করা হবে ?

এলাহাবাদ ব্যাংক, অন্ধ্র ব্যাঙ্ক, ব্যাঙ্ক অফ বরোদা, ব্যাঙ্ক অফ ইন্ডিয়া, ব্যাংক অফ মহারাষ্ট্র, কানারা ব্যাংক, সেন্ট্রাল ব্যাঙ্ক অফ ইন্ডিয়া, কর্পোরেশন ব্যাংক, ইন্ডিয়ান ব্যাঙ্ক, ইন্ডিয়ান ওভারসিজ ব্যাঙ্ক, ওরিয়েন্টাল ব্যাঙ্ক অফ কমার্স, পাঞ্জাব ন্যাশনাল ব্যাংক, পাঞ্জাব এন্ড সিন্ড ব্যাঙ্ক, সিন্ডিকেট ব্যাংক, ইউকো ব্যাংক, ইউনিয়ন ব্যাঙ্ক অফ ইন্ডিয়া, ইউনাইটেড ব্যাঙ্ক অফ ইন্ডিয়া। এই 17 টি ব্যাংকে নিয়োগ করা হবে।

নিয়োগের পদ্ধতি

নিয়োগ প্রক্রিয়া মূলত দুটি পরীক্ষার মাধ্যমে সম্পন্ন হবে। প্রথমে প্রিলিমিনারি হবে এবং পরবর্তীকালে হবে মেন্স পরীক্ষা। প্রিলিমিনারি অর্থাৎ লিখিত পরীক্ষায় বা সিআরপি ক্লাস নাইন যারা উত্তীর্ণ হবে তারা মেন্স পরীক্ষায় বসার সুযোগ পাবে।

শিক্ষাগত যোগ্যতা

কোন স্বীকৃত বিশ্ববিদ্যালয় থেকে যেকোনো শাখায় স্নাতক অর্থাৎ গ্রাজুয়েট প্রার্থীরা এই জবের জন্য আবেদন করতে পারবেন। এর সঙ্গে কম্পিউটার সিস্টেমে কাজ করার এক্সপেরিয়েন্স বা অভিজ্ঞতা থাকতে হবে। এছাড়াও যে রাজ্যে কর্মসংস্থানের জন্য আবেদন করবেন সেই রাজ্যের সরকারি ভাষা লিখতে, পড়তে এবং বলতে পারলে অগ্রাধিকার পাবেন।

আবেদন প্রক্রিয়া লিখিত পরীক্ষায় এর জন্য আবেদন করার জন্য এই লিংকে ক্লিক করুন। এখান থেকেই আপনি রেজিস্ট্রেশন, ফরম ফিলাপ এবং টাকা জমা দেওয়ার সমস্ত কিছু পেয়ে যাবেন।

পরীক্ষার ফি আবেদন করার জন্য 600 টাকা দিতে হবে। তপশিলি জাতি/উপজাতি, শারীরিক প্রতিবন্ধী এবং প্রাক্তন সেনা কর্মীদের ক্ষেত্রে 100 টাকা পে করতে হবে।

গুরুত্বপূর্ণ তারিখ

অনলাইন রেজিস্ট্রেশন শুরু 17-09-2019
রেজিস্ট্রেশন করার শেষ তারিখ 09-10-2019
অ্যাপ্লিকেশনের তথ্য এডিট করার শেষ তারিখ 09-10-2019
অ্যাপ্লিকেশন পৃন্ট করার শেষ তারিখ 24-10-2019
টাকা জমা দেওয়ার তারিখ17 থেকে 24-10-2019
প্রিলিমিনারি পরীক্ষার তারিখ 7,8,14 ও 21 শে ডিসেম্বর
মেনস পরীক্ষার তারিখ 19-01-2020

হাই বন্ধুরা, কর্মসংস্থান সংক্রান্ত সমস্ত রকম খবর অতি শীঘ্র পাওয়ার জন্য bangla.365reporter বুকমার্ক করে রাখুন। আর ফেইসবুক,টুইটার এবং পিন্টারেস্টে আমাদের সঙ্গে কানেক্ট করতে পারেন। ধন্যবাদ।

Leave a Reply

Your email address will not be published.