রাজনীতিসর্বশেষ

রাষ্ট্রসংঘ ও গুগলের স্বীকৃতির অপেক্ষায় নেপালের বিতর্কিত মানচিত্র

সম্প্রতি নেপালের মানচিত্র (Map Of Nepal) প্রকাশ নিয়ে ভারত ও নেপাল সম্পর্কে উত্তেজনা দেখা দিয়েছে। তাতে আন্তর্জাতিক মহলে বাড়তি চাপ বাড়িয়ে‌ছে গুগল (Google) ও রাষ্ট্রসংঘের (United Nations) কাছে নেপালের নয়া মানচিত্র পাঠানোর সিধান্ত। কালাপানি ,লিপুলেখ এবং লিম্পিয়াধুরা এই তিনটি অংশকে নেপাল নতুন বিতর্কিত মানচিত্রে নিজের বলে দাবি করেছিল। সেটিরই ইংরেজি সংস্করণ রাষ্ট্রসংঘ এবং গুগল-এ পাঠানোর জন্য প্রস্তুতি নিচ্ছে নেপাল। শনিবার এমনটাই জানানো হয়েছে নেপালের স্থানীয় সংবাদমাধ্যমের তরফে।

এই বিতর্কের সূত্রপাত মে মাসে। উত্তরাখণ্ডের ধরচুলা থেকে লিপুলেখ পর্যন্ত ভারত রাস্তা তৈরি করার কথা জানালে আপত্তি জানায় নেপাল সরকার। ক্ষমতায় থাকা অলি (K.P. Sharma Oli) সরকার জানায় ওই অংশ তাদের অধীনে। দিল্লির পক্ষ থেকেও পাল্টা দাবি জানানো হয়। এই বিতর্কের মধ্যেই মানচিত্র বদল এর কাজ শুরু করে নেপাল। নেপালের পার্লামেন্টে পাস হয়ে যায় মানচিত্র সংশোধনী বিল।

আন্তর্জাতিক রাজনীতিবিদদের ধারণা, নেপালের এই মানচিত্র বদলের ভাবনার পেছনে রয়েছে চীনের হস্তক্ষেপ। নেপালের ভূমি ব্যবস্থাপনা মন্ত্রী পদ্ম আড়িয়াল নেপালের স্থানীয় সংবাদ মাধ্যমগুলোকে জানিয়েছেন, কালাপানি, লিপুলেখ ও লিম্পিয়াধুরা এই তিনটি জায়গাকে নেপালের অন্তর্গত করা হয়েছে। শীঘ্রই তারা ইংরেজিতে নেপালের এই মানচিত্র রাষ্ট্রসংঘ ও গুগলের কাছে পাঠাবে। এর সঙ্গেই তিনি জানান এই বিষয়ক একটি বইও প্রকাশ করবে নেপাল সরকার। বিতর্কের মধ‍্যেও নেপালের এরূপ চটজলদি সিধান্ত নিয়ে সরগরম আন্তর্জাতিক রাজনৈতিক মহল।