দেশরাজনীতিসর্বশেষ

যুবসমাজের বেকারত্বের প্রশ্নে মোদিকে খোঁচা দিলেন নুসরত জাহান

এমনিতেই আমাদের ভারতে বেকারের সংখ্যা দিন দিন বেড়ে যাচ্ছে। এরপর করোনা মহামারীর ফলে আরব অনেক লোকের চাকরি চলে গিয়েছে। ফলে খুবই খারাপ পরিস্থিতি বর্তমানে দেশের। আর এই বেকারত্বের হার বৃদ্ধির ব্যাপারে তৃণমূল সাংসদ তথা অভিনেত্রী নুসরত জাহান সরব হলেন। তিনি প্রধানমন্ত্রীর নরেন্দ্র মোদির বিরুদ্ধে ক্ষোভ উগরে দিলেন (Nusrat Jahan Pokes Narendra Modi)। তিনি বললেন,” দেশের যুবকদের অন্ধকার ভবিষ্যতের পথে এগিয়ে দিচ্ছেন।”

তিনি আরো বলেন,”আমাদের দেশে অনেক জনসংখ্যা রয়েছে। তার মধ্যে যে যুবসম্প্রদায় রয়েছে তাদের জন্য কোন দায়িত্ব পালন করেছেন মোদি? আপনি কি ওদের ভবিষ্যৎ হিসেবে বেকারত্ব রেখে দিয়েছেন ? দেশের উদীয়মান যুবকদের প্রকৃত ইচ্ছা আকাঙ্ক্ষা বোঝার ক্ষেত্রে আপনি ব্যর্থ হয়েছেন। আপনি ওদের জন্য কোন ভবিষ্যতই তৈরি করতে পারছেন না। এটা সত্যি লজ্জাজনক ব্যাপার!”

এমনিতেই দেশে বেকারের সংখ্যা ভরে গিয়েছিল। তারপর করোনা নামের মহামারী আঘাত করে। ফলে নতুন চাকরির পরিস্থিতি তৈরি হওয়া তো দূরের কথা, যাদের চাকরি ছিল তাদেরও চাকরি চলে যাচ্ছে। তাছাড়া দেশের অর্থনৈতিক অবস্থাও খুব খারাপ হয়ে গিয়েছে এখন। প্রচুর পরিযায়ী শ্রমিক দের কোন কাজ নেই। প্রাইভেট সংস্থার থেকে অনেক কর্মচারীদের কাজ থেকে ছাটাই করে দেওয়া হয়েছে।

আর এই কঠিন সময়ে নরেন্দ্র মোদিকে ব্যর্থ বলে প্রতিপন্ন করলেন নুসরত জাহান। তার কথা অনুসারে, কেন্দ্র এই কঠিন পরিস্থিতিকে মোকাবেলা করতে ব্যর্থ হয়েছে। তারা যুবসমাজকে কোন আলোর দিশা দেখাতে পারেনি। এমনকি তারা নতুন কোন পথও দেখাতে পারেনি।

দীর্ঘ তিন মাস ধরে চালু করা হয়েছিল লকডাউন। এর ফলে অনেক মানুষ বেকার হয়ে গিয়েছেন। অনেকের রোজগার করার কোন ব্যবস্থা নেই। ফলে তারা নতুন পেশা সন্ধান করছেন। আর এই পরিস্থিতিতে কেন্দ্র সরকার কোন প্রকার কর্মসংস্থান দিতে পারছেন না বলে দাবি নুসরতের।

আর এই বেকারত্ব নিয়ে দা ইন্টারন্যাশনাল লেবার অর্গানাইজেশন (The International Labour Organization) এবং দ্য এশিয়ান ডেভেলপমেন্ট ব্যাংক (The Asian Development Bank) একটি সমীক্ষা চালায়। আর সমীক্ষার ফলাফলে যা উঠে আসে তা রীতিমতো দুর্ভাগ্যজনক। রিপোর্ট অনুযায়ী, যুব সম্প্রদায়ের প্রায় ৪১ লাখ মানুষের কাজ চলে গিয়েছে। অর্থাৎ আরও অতিরিক্ত ৪১ লাখ বেকার বেড়ে গিয়েছে।

আর ঠিক এই কারণেই যুব সম্প্রদায় মানসিকভাবে বিধ্বস্ত হয়ে পড়ছে। তারা এখন হতাশ। তাদের হাতে কোনো রাস্তা নেই বললেই চলে। আর এর ফলেই নুসরত জাহান ব্যাথায় কাতর হয়ে পড়েছেন (TMC MP Cum Actress Nusrat Jahan Becomes Sad)। আর এর ফলে তিনি নরেন্দ্র মোদির বিরুদ্ধে তোপ দেগেছেন।

Surajit Joarder

৩৬৫ রিপোর্টার বাংলা ওয়েবসাইট এর অ্যাডমিন। আমি বিনোদন সম্পর্কিত টপিক ভীষণ ভালোবাসি। তাই আমি মেইনলি মুভি, ওয়েব সিরিজ, সিরিয়াল নিয়ে পোস্ট লিখে থাকি।