পশ্চিমবঙ্গে মদের দাম কমানোর রাস্তায় হাঁটছেন মমতা ব্যানার্জি

অনেকেই আছেন যারা দৈনন্দিন জীবনের মানসিক প্রেসার, হতাশা অথবা হালকা আনন্দ লাভের আশায় মদ্যপান করে থাকেন। মাঝেমধ্যে একটু একটু মদ্যপানে দোষের কিছুই নেই। যদিও সবটাই এক একজনের ব্যক্তিগত ব্যাপার। তবে যারা মদ পান করেন তাদের জন্য এবার রয়েছে একটা খুশির খবর।

ইতিপূর্বে, করোনা মহামারীর ফলে পশ্চিমবঙ্গ সরকারের রাজকোষে টাকার পরিমান অনেকটা কমে গিয়েছিল। ফলে বাধ্য হয়ে মমতা ব্যানার্জি সরকারও মদের দাম বাড়িয়ে দিয়েছিল। শোনা গেল যে, রাজ্য সরকার মদের দাম কমানোর পদক্ষেপ গ্রহণ করেছে (WB govt is going to reduce the price of liquor)। এতদিন করোনার ট্যাক্স হিসেবে যারা মত কিন্তু তাদেরকে ৩০ শতাংশ অতিরিক্ত দাম দিতে হতো। তবে সরকার সেই অতিরিক্ত ট্যাক্স কমানোর সিদ্ধান্ত নিয়ে নিয়েছে। তবে দাম কমতে আরো ১০ সময় লাগবে বলে ধারণা করা হচ্ছে। শোনা গেল, সেপ্টেম্বর মাসের প্রথম সপ্তাহ থেকেই নতুন দাম জারি করা হয়ে যেতে পারে।

এর আগে গোটা দেশে লকডাউন চালু হয়ে গিয়েছিল। আর সেই সময়ে সংক্রমণ ঠেকানোর জন্য প্রতিটি মদের দোকান বন্ধ রাখা হয়েছিল। কিন্তু এর ফলে রাজ্য কোষে ঘাটতি পড়ে যায়। কারণ ট্যাক্স এর একটা বড় অংশ পাওয়া যায় এই মদের বিক্রির টাকা থেকে।তাই রাজ্য সরকার চাইছিল মদের দোকান গুলো খোলার পারমিশন পেতে।

আর সেজন্য অনেক বার আবেদন করেছিল কেন্দ্রের কাছে। এরপর কেন্দ্র সরকার অনুমতি দান করার পরে মদের দোকান খোলা হয়। প্রথম দুই দিনে গোটা দেশজুড়ে মদের দোকানে ভিড় উপচে পড়ে। তবে পশ্চিমবঙ্গের মতো আরো অনেকগুলো রাজ্য তে নতুন করে মদের দোকান খোলার পর অনেক ট্যাক্স বসিয়ে দিয়েছিল।

জানা গিয়েছে, সর্বোচ্চ ট্যাক্স বসিয়েছিল দিল্লির সরকার। দিল্লিতে ৭০ পারসেন্ট ট্যাক্স ধার্য করা হয়। আর সেই একই পথে হেটে মমতা ব্যানার্জির সরকার ও ৩০ শতাংশ অতিরিক্ত ট্যাক্স ধার্য করে। ফলে পূর্বে যে মদের দাম ছিল ১০০০ টাকা সেটি বেড়ে ১ হাজার ৩০০ টাকা হয়ে যায়। সরকার জানায় যে রাজকোষের ঘাটতি পূরণ করতেই এই পদক্ষেপ গ্রহণ করা হলো। তবে এত দাম বেড়ে যাওয়ার পরেও যারা সূরার প্রেমী তাদের কিন্তু কেনার কোন ঘাটতি পড়েনি।

তবে দিল্লির গভমেন্ট অনেকদিন করবেই, আমাদের উপর ধার্য করা অতিরিক্ত ট্যাক্স অফ করে দিয়েছে। তবে পশ্চিমবঙ্গে এখনো সেই অতিরিক্ত ট্যাক্স চালু রয়েছে। ফলে আর মাত্র কয়েক দিনের অপেক্ষা। আর অল্প কয়দিন পরেই সেই ট্যাক্স কমাবেন মমতা ব্যানার্জির সরকার (West Bengal Govt, Mamata Banerjee Sarkar)। ফলে যারা মদপ্রেমী, তাদের অনেকটা সুরাহা হবে।