সর্বশেষস্বাস্থ্য

সহজ উপায়ে দূর করুন হজমের গোলমাল

প্রিয় পাঠকেরা, জীবনে হজমের সমস্যা হয়নি এরকম মানুষ খুঁজে পাওয়া মুশকিল। আসলে আমরা বাড়িতে ভালো মন্দ রান্না হলে কিংবা কোনো অনুষ্ঠানে গেলে একটু বেশিমাত্রায় ভোজন করে ফেলি। সেক্ষেত্রে তেল মসলা বা ফাস্টফুড বা মসলাদার খাবার বেশি খাওয়া হয়ে যায়। তবে এর থেকেও বড় কথা হল যে, অনেকে খাবারে তেল-মসলা বেশি দিয়ে রান্না করেন। ফলে তাদের হজমের সমস্যা মাঝে মাঝেই দেখা যায়।

আপনি বাড়িতে বসেই এরকম সাধারন হজমের সমস্যা দূর করতে পারবেন। আর এক্ষেত্রে আপনি ঘরোয়া পদ্ধতিতে হজমের গোলমাল দূর করতে সক্ষম হবেন (Kivabe hojomer somossa dur korben ?)। আপনাকে শুধুমাত্র মনের ইচ্ছা থাকতে হবে। আর কয়েকটা খারাপ অভ্যাসের পরিবর্তন ঘটাতে হবে। আর এই ভাবে আপনার হজম শক্তি খুব সহজ উপায়ে বেড়ে যাবে। চলুন 6 টি সহজ পদ্ধতির কথা জেনে নেওয়া যাক (Health Tips in Bangla: How to improve your digestive problems)।

১. খাদ্য ভালোমতো চিবিয়ে গ্রহণ করা: বেশিরভাগ ক্ষেত্রেই দেখা যায় আমরা খাবার ভালোমতো না চিবিয়ে গিলে ফেলি। আর এই বদ অভ্যাস এর ফলে হজমের গোলমাল দেখা দেয়। তাই আপনাদেরকে শুধুমাত্র সামান্য একটি কাজ করতে হবে। যেকোনো খাবার গ্রহণ করার পর একটু সময় নিয়ে ভালো করে চিবিয়ে নিন। শুরুতে আপনার কাছে একটু বিরক্তিকর মনে হলেও হতে পারে। তবে আস্তে আস্তে আপনার অভ্যাস হয়ে যাবে। আর মোটের উপর আপনি লাভবান হবেন। কারন এতে করে আপনার হজম ক্ষমতা বেড়ে যাবে (To get rid of digestive problems, chew the food properly)।

২. বেশি শাকসবজি খাওয়া: আপনার খাদ্য তালিকায় শাকসবজির পরিমাণ বাড়িয়ে দিন। আর এতে করে অটোমেটিক আপনার হজমের সমস্যা অনেকটা কমে যাবে। বিজ্ঞানীদের মতে, শাকসবজি খুব তাড়াতাড়ি হজম হয়ে যায়। ফলে হজম ক্ষমতা বৃদ্ধি পায়। অপরদিকে, কিছু কিছু সবজি আছে যেগুলো কাঁচা খাওয়া যেতে পারে। এই কাঁচা সবজি গুলো খেলে সবথেকে ভালো হয়। উদাহরণ হিসেবে গাজর বলা যেতে পারে। তবে একটা কথা ঠিক যে এক একজনের শরীরের পক্ষে এক এক ধরনের খাবার বেশি কাজ করে। তবে শাকসবজি বেশি খেলে অবশ্যই আপনার হজম শক্তি বৃদ্ধি পাবে (Increase vegetables intake in meals to improve the efficiency of your digestive system)।

৩. গ্রিন টি খাওয়ার অভ্যাস: আপনি যদি আপনার হজম শক্তি বৃদ্ধি করার জন্য দৃঢ় প্রতিজ্ঞ হন তাহলে গ্রিন টি এর বিকল্প নেই। আপনারা অনেকেই জানেন যে, গ্রীন-টি তে অ্যান্টিঅক্সিডেন্ট রয়েছে। আর এই অ্যান্টিঅক্সিডেন্ট হজম শক্তি বৃদ্ধিতে সহায়তা করে এবং পরিপাক তন্ত্রকে সুস্থ করে তোলে। অনেক সময় বাড়িতে গ্রিন টি মজুদ নাও থাকতে পারে। সে ক্ষেত্রে আপনি আদা চা পান করতে পারেন। আর এতেও আপনি ভালো ফলাফল দেখতে পাবেন।

৪. ক্যালসিয়াম যুক্ত খাবার: ক্যালসিয়াম সমৃদ্ধ খাবার খেলে আমাদের হজমশক্তি অটোমেটিক বৃদ্ধি পায়। এর কারণ হিসেবে বলা যায় যে, ক্যালসিয়াম আমাদের পরিপাকতন্ত্রের ক্ষমতা বৃদ্ধি করে। ক্যালসিয়াম যুক্ত খাবারের মধ্যে দুধ, ডাল, সবুজ পাতা যুক্ত শাকসবজি, মাছ ডিম মাংস ইত্যাদি অন্যতম। তবে অতিরিক্ত ক্যালসিয়াম খেলে কোষ্ঠকাঠিন্য হতে পারে।

৫. ঝাল যুক্ত খাবার খাওয়া: লঙ্কা তে ক্যাপসাইসিন থাকে (Capsaicin found in chilies)। স্টেট ইউনিভার্সিটির গবেষণা মতে, এই ক্যাপসাইসিন মানবদেহে হজম শক্তি বৃদ্ধি করে। তাই নিজেদের সহ্য ক্ষমতার মধ্যে একটু ঝাল দিয়ে খেলে হজমের গোলমাল দূর হয়ে যেতে পারে (A natural way to improve your digestive system: Using more chili’s according to your resistance in your meals)।

৬. টিনজাত খাবার খাওয়া বন্ধ করা: প্রসেসড বা টিনজাত খাবার বেশি মাত্রায় খেলে হজমের গোলমাল বেড়ে যায়। কারণ প্রোজেক্ট খাবারে প্রচুর কেমিক্যাল ইউজ করা হয়। আর এই কেমিক্যাল গুলি আমাদের শরীরে গিয়ে শরীরের পরিপাক তন্ত্রের কর্মক্ষমতা হ্রাস করে। ফলে স্বাভাবিকভাবেই হজমে গোলমাল দেখা দেয়। তাই যতদুর সম্ভব প্রসেসড খাবার খাওয়া কমিয়ে দিন অথবা বন্ধ করে দিন (Sasthya Samossar Samadhan: Avoid taking processed foods to get solution of hojomer golmal)।

Surajit Joarder

৩৬৫ রিপোর্টার বাংলা ওয়েবসাইট এর অ্যাডমিন। আমি বিনোদন সম্পর্কিত টপিক ভীষণ ভালোবাসি। তাই আমি মেইনলি মুভি, ওয়েব সিরিজ, সিরিয়াল নিয়ে পোস্ট লিখে থাকি।