হলদেটে ভাব দূর করে ঝকঝকে সাদা দাঁত ফিরে পাবেন কি করে, জেনে নিন

ঝকঝকে সাদা দাঁত প্রত্যেকেই চায়। কিন্তু বিভিন্ন কারণে দাঁতের হলদেটে ছোপ পরে। ঘরোয়া কিছু উপায়ে দাঁত ঝকঝকে সাদা করে তোলার কিছু আধুনিক পদ্ধতি রয়েছে। যার ফলে সপ্তাহখানেকের চেষ্টাতেই ঝকঝকে সাদা দাঁত পেতে পারেন। জেনে নিন কি কি ভাবে আপনার সাদা দাঁতের মনোবাঞ্ছা পূরণ হতে পারে (365 Reporter Bangla Health and Lifestyle Tips : home remedies to whiten your yellow teeth)।

কলার খোসা (Banana Peels): নিয়মিত কলার খোসা ব্যবহার করলে দাঁতের হলদেটে ভাব কেটে যায়। রাতে ভালো করে কলার খোসার সাদা দিক দাঁতে ঘষে হালকা গরম জলে কুলকুচি করতে হবে। এই পদ্ধতি এক সপ্তাহ ব্যবহার করলে উপকার পাবেন।

girl's white teeth- 365 reporter bangla
ঝকঝকে দাঁত (ফটো ক্রেডিটঃ গুগোল)

তুলসী পাতা (Basil Leaves): তুলসী পাতা দাঁতের স্বাস্থ্য রক্ষায় বিশেষ উপকারী। বেশ কয়েকটি তুলসী পাতা রোদে শুকিয়ে নিতে হবে। তারপরে সেগুলিকে গুঁড়ো করে যে কোন টুথপেস্টের সঙ্গে মিশিয়ে নিয়মিত ব্রাশ করলে দাঁতের হলুদ ভাব ধীরে ধীরে দূর হয়ে সাদা ঝকঝকে দাঁত ফিরে পাবেন।

নুন (Salt): দাঁতকে পরিষ্কার রাখতে নুন বিশেষ উপকারী। বর্তমানে বিভিন্ন টুথপেস্টে নুন ব্যবহার করা হয়। প্রতিদিন চারকোলের সঙ্গে নুন মিশিয়ে সেই মিশ্রণ দিয়ে দাঁত মাজলে কয়েক সপ্তাহের ঝকঝকে সাদা দাঁত ফিরে পাবেন।

কমলালেবুর খোসা (Orange Peel): ঝকঝকে সাদা দাঁত পেতে কমলালেবুর খোসার বিকল্প নেই। প্রতিদিন রাতে স্বল্প পরিমাণে কমলালেবুর খোসা দাঁতের ঘসলে দাঁতের হলদে ভাব ধীরে ধীরে কমে যাবে।

খাবার সোডা (Baking Soda): দাঁতের হলদে ভাব দূর করতে খাবার সোডাও বেশ কার্যকরী। টুথপেস্টের সঙ্গে সামান্য পরিমাণে সোডা মিশিয়ে দাঁত মাজলে ৭ দিনে সাদা দাত ফিরে পাবেন। তারপর উষ্ণ গরম জলে মুখ ভালো করে ধুয়ে নিতে হবে। সপ্তাহে অন্তত দুবার এই পদ্ধতি ব্যবহার করলে উপকার পাবেন।

তাছাড়া মাথায় রাখতে হবে সাদা দাঁত ফিরে পাওয়ার ক্ষেত্রে নির্দিষ্ট কিছু অভ্যেসের বদল করা দরকার। অনেক সময় শারীরিক জটিলতা জন্য দাঁতের হলদে ছোপ পড়ে। সেক্ষেত্রে চিকিৎসকের পরামর্শ প্রয়োজন। বেশ কয়েকটি নিয়ম মেনে চলতে হবে সাদা দাঁত পাওয়ার জন‍্য।

★ যেকোনো সময়ে খাবার পরেই ভালো করে মুখ ধুয়ে ফেলতে হবে।
★ প্রতিদিন অন্তত দুবার করে দাঁত মাজা প্রয়োজন।
★ ধূমপানের ফলে দাঁত হলুদ ছোপ পড়ে। তাই ধূমপানের মাত্রা কমানো বা অভ্যাস ত্যাগ করলে দ্রুত উপকার মিলবে।

★ বছরে অন্তত দুবার দন্ত চিকিৎসকের কাছে যাওয়া প্রয়োজন। রুটিন চেকআপের মধ্যে থাকলে দাঁতের স্বাস্থ্য বজায় রাখা সম্ভব।
দাঁত কখনোই দ্রুত সাদা হয় না সেক্ষেত্রে ধৈর্য ধরে উপরিউক্ত পদ্ধতিগুলি অবলম্বন করে যেতে হবে।