তাড়াহুড়োতে প্রেসার কুকারে রান্না করছেন? জেনে নিন বিশেষজ্ঞ‌দের কি মতামত?

ব্যস্ততার সময়ে রান্নাবান্না বেশ ঝক্কির একটা কাজ। অনেকেই রান্নার ঝামেলা থেকে মুক্তি পাওয়ার জন্য হোম ডেলিভারি কিংবা রেস্তোরাঁর খাবারের ওপর নির্ভর করেন। আবার অনেকেই তাড়াতাড়ি রান্না সেরে ফেলার ক্ষেত্রে প্রেসার কুকারকে কার্যকরী হিসেবে ব্যবহার করেন। তবে প্রেসার কুকারে রান্না করার ফলে বেশকিছু সুবিধা অসুবিধা দেখা যায়। জেনে নিন সেগুলো কি কি (Lifestyle Tips : Advantages and disadvantages of cooking in pressure cooker)।

★ সাইন্স অফ ফুড এন্ড এগ্রিকালচার নামে একটি মার্কিন পত্রিকায় প্রকাশিত হয়েছে, প্রেসার কুকারে রান্না করলে খাবারে লেক্টিন মাত্রা কমে যায়। লেক্টিন একটি রাসায়নিক উপাদান। এটি খাবারের পুষ্টিগুণ নষ্ট করে। তাই এই উপাদানটির কম উৎপাদনে খাবারের পুষ্টিগুণ বজায় থাকে বলেই অনেকের মতামত।

★ আবার অনেক বিশেষজ্ঞদের মতে, প্রেসার কুকার যেহেতু অ্যালুমিনিয়ামের তৈরি হয়। সেক্ষেত্রে অতিরিক্ত গরম হলে অ্যালুমিনিয়ামের রাসায়নিক বিক্রিয়া খাবারের পুষ্টিগুণ নষ্ট করে দিতে পারে। তবে বর্তমানে অনেক প্রেসার কুকারে অ্যালুমিনিয়াম নয়, অন্য ধাতুর সংমিশ্রণে তৈরি হওয়ায় এই সম্ভাবনা থাকে না।

★ প্রেসার কুকারে রান্নার ক্ষেত্রে এক একটি খাদ্য উপাদানের এক এক রকম ফল হতে পারে। যেমন মাংস রান্নার ক্ষেত্রে প্রেসার কুকারে রান্না করা মাংস খেলে সহজেই হজম হয়ে যায়। আবার অন্যদিকে প্রেসার কুকারে রান্না করা ভাত খেলে তাতে জল বেশি থাকায় শরীরের মেদের পরিমাণ বাড়তে পারে।

সব মিলিয়ে বলা যায় প্রেসার কুকারে রান্নার ক্ষেত্রে ভালো ও খারাপ দিক দুইই রয়েছে। তাই সেক্ষেত্রে নিয়মমাফিক রান্না করলে খাবারের পুষ্টি‌গুণ বজায় রাখা সম্ভব। তাছাড়া প্রেসার কুকারে রান্না করলে জ্বালানি‌র খরচ‌ও বাঁচে।