ওজন কমাতে গ্রীন টি নাকি ব্ল‍্যাক কফি কোনটা খাবেন ? জেনে নিন

অনেকেই দ্বন্দ্বে ভোগেন ওজন কমানোর জন্য গ্রীন টি খাবেন নাকি ব্ল্যাক কফি। দুটি পানীয়তেই ক্যালোরি কম এবং পুষ্টিগুণ বেশি রয়েছে। কয়েকটি গবেষণায় প্রকাশিত হয়েছে, পানীয় দুটি বিপাকক্রিয়া বাড়াতে সাহায্য করে। সেই সঙ্গে শরীরের মেদ ঝরাতেও গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। গ্রীন টি ও ব্ল্যাক কফিতে বেশ কিছু বৈশিষ্ট্য রয়েছে যা শরীর সুস্থ রাখতে সাহায্য করে। সেগুলি জেনে নিন (365 Reporter Bangla Lifestyle Tips : Green Tea or Black Coffee which one is best to lose weight)।

গ্রীন টি: গ্রীন টিতে রয়েছে ক্যাফেইন, ফ্ল্যাভোনয়েড নামের অ্যান্টিঅক্সিডেন্ট (Green Tea contains Caffeine, Flavanroyed type antioxedent )। এই দুটি বিপাকক্রিয়া সুস্থ রাখে এবং শরীরে জমে থাকা ফ্যাট ঝরাতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। ২০১০ সালের এক গবেষণায় প্রকাশিত হয়েছে গ্রীন টি ওজন কমাতে উল্লেখযোগ্য ভূমিকা পালন করে। তবে কখনোই দিনে দু থেকে তিন কাপের বেশি গ্রিন টি খাওয়া উচিত নয়। অতিরিক্ত গ্রীন টি গ্রহণ ঘুমের ব্যাঘাত ঘটাতে পারে। এছাড়া যাদের হৃদরোগের সমস্যা রয়েছে তাদের ক্ষেত্রে ক্ষতিকারক হতে পারে।

গ্রীন টি শুধুমাত্র ওজন কমানোর জন্য উপকারী নয়। এতে রয়েছে ভিটামিন বি, ম্যাগনেসিয়াম, ফলিক অ্যাসিড, ফ্ল্যাভোনয়েড। এই সমস্ত উপকরণ কোলেস্টেরল কমাতে সাহায্য করে। সেইসঙ্গে হার্টের স্বাস্থ্য ভালো রাখতে সাহায্য করে। এছাড়া অ্যালঝাইমার ও টাইপ টু ডায়াবেটিসের আশঙ্কা কমিয়ে দেয়।

এবার আসা যাক ব্ল‍্যাক কফির গুণাগুণে।

ব্ল‍্যাক কফি: যাদের ওজন কমানোর ইচ্ছা রয়েছে। তাদের ক্ষেত্রে ব্ল্যাক কফি খুবই উপকারী। এতে থাকা ক্যাফেইন বিপাকক্রিয়াকে ভালো রাখে। শক্তি বৃদ্ধি করতেও সাহায্য করে। কফিতে উচ্চ পরিমাণে বিপাকক্রিয়া বাড়ানোর উপাদান থাকায় খিদে কম পায়। ফলে ঘন ঘন খিদে পাওয়ার প্রবণতা কমে যায়। এতে ওজন কমে যায়। বেশ কিছু গবেষণায় দেখা গেছে কফি বিপাকের হার ৩ থেকে বাড়িয়ে ১১ শতাংশে নিয়ে যেতে পারে (Green Tea increases the rate of metabolism)। গ্রীন টির মতো ব্ল‍্যাক কফিতেও বেশ কিছু উপাদান রয়েছে যা শরীরের কার্যক্ষমতা বাড়িয়ে দেয় এবং টাইপ টু ডায়াবেটিসের ঝুঁকি কমিয়ে দেয়।

ব্ল‍্যাক কফিতে রয়েছে প্রচুর পরিমাণে অ্যান্টিঅক্সিডেন্ট, ভিটামিন বি, বি থ্রি, বি ফাইভ, ম্যাঙ্গানিজ, পটাশিয়াম ও ম্যাগনেশিয়াম যা আমাদের শরীরের অত্যন্ত উপকারী। নিয়মিত ব্ল্যাক কফি খেলে স্মৃতিশক্তি বৃদ্ধি পায়। তবে দিনের ২ বারের বেশি কখনোই খাওয়া উচিত নয়। এর ফলে শরীরে অন্য সমস্যাও দেখা দিতে পারে। তাই নিয়ম মেনে গ্রিন টি বা ব্ল্যাক কফি খেয়ে দেখুন শরীর সুস্থ থাকবে এবং কার্যক্ষমতাও বাড়বে (Black Coffee vs Green Tea)। দ্রুত ওজন কমাতে চাইলেও এই দুটি পানীয় অত‍্যন্ত কার্যকর।