ডাক সার্কেলের সমস্যা? ব্যবহার করুন নারকেল তেল

বর্তমান সময় প্রতিটি মানুষের সঙ্গী হয়ে উঠেছে ডার্ক সার্কেলের মত সমস্যা ( Now a days dark circles are seen under almost every person’s eyes)। পর্যাপ্ত ঘুমের অভাব, হরমোনজনিত সমস্যা, মানসিক চাপ, অতিরিক্ত ফোন-টিভি-কম্পিউটারের ব্যবহার, অনেক রাত অব্দি জেগে থাকা, অনিয়ন্ত্রিত জীবনযাত্রা, অতিরিক্ত ধূমপান এবং অ্যালকোহল সেবনের মত কিছু কারণে চোখের নিচে কালো দাগ বা ডার্ক সার্কেলের মতো সমস্যা দেখা যায়।

ডার্ক সার্কেল থেকে বাঁচতে বহু মানুষই নানা ধরনের প্রসাধনী সামগ্রী ব্যবহার করে থাকেন। কিন্তু প্রাকৃতিক উপাদান হিসেবে নারকেল তেল খুব খুবই উপকারী উপাদান হিসাবে কাজ দেয়। নারকেল তেল ত্বকের গভীরে প্রবেশ করে এবং ত্বককে হাইড্রেটেট রাখে। এছাড়া নারকেল তেলে থাকা অ্যান্টি-ইনফ্ল‍্যামেটরি উপাদান ত্বকের যেকোন সমস্যার সমাধান করে। চোখের নিচের ফোলা ভাব এবং ডার্ক সার্কেল দূর হবে। নারকেল তেল ব্যবহারের পদ্ধতি গুলি জেনে নিন (Lifestyle tips: a magic way to remove dark circles under your eyes with the help of coconut oil)।

★ প্রথমে ভাল করে মুখ ধুয়ে মুখ শুকিয়ে নিতে হবে।
★ এরপর আঙুলের ডগায় অল্প করে নারকেল তেল নিন।
★ ঘুমোতে যাওয়ার আগে প্রায় ৫ মিনিট সার্কেল মোশনে চোখের চারদিকে আলতো ভাবে ম্যাসাজ করুন।
★ সারারাত এভাবে রেখে দিন।
★ পরের দিন সকালে ধুয়ে ফেলুন।

নিয়মিত এই পদ্ধতি ব্যবহার করলে ভালো ফল পাওয়া যাবে। এছাড়া নারকেল তেলের সঙ্গে বিভিন্ন উপাদান মিশিয়ে ডার্ক সার্কেল থেকে মুক্তি পাওয়া যায়। যেমন:

নারকেল তেলের সঙ্গে আমন্ড অয়েল: নারকেল তেল এবং আমন্ড অয়েল একসঙ্গে মিশিয়ে ব্যবহার করলে ত্বক নরম এবং হাইড্রেটের থাকে। ডার্ক সার্কেলের সমস্যাও দূর করে। তার জন্য এক চা চামচ নারকেল তেল এবং এক চা চামচ আমন্ড অয়েল একটা ছোট পাত্রে মিশিয়ে রাখুন। ঘুমোতে যাওয়ার আগে প্রতিদিন রাত্রে এই মিশ্রণটি ব্যবহার করলে ডার্ক সার্কেলের মত সমস্যা থেকে মুক্তি পাওয়া যাবে।

নারকেল তেল ও হলুদ: নারকেল তেল ও হলুদ ত্বকের উজ্জ্বলতা ধরে রাখতে সাহায্য করে। ১ টেবিল চামচ নারকেল তেল এবং এক চিমটি হলুদ একটি পাত্রে মিশিয়ে রেখে দিন। মিশ্রণটি চোখের চারদিকে লাগান। ১৫ মিনিট রেখে ধুয়ে ফেলুন। সপ্তাহে ১ বার ব্যবহার করলে উপকার পাবেন।

নারকেল তেল, আলু ও শসা: আলু এবং শসাতে ব্লিচিং বৈশিষ্ট্য থাকায় ডার্ক সার্কেল কমাতে সাহায্য করে। আলু এবং শসা খোসা ছাড়িয়ে ছোট ছোট টুকরো করে একসঙ্গে ব্লেন্ড করে নিতে হবে। এই পেস্টটি চোখের চারদিকে আলতোভাবে কয়েক মিনিট বৃত্তাকার গতিতে মেসেজ করতে হবে। ১৫ মিনিট রেখে তারপর ঠাণ্ডা জলে ধুয়ে নিতে হবে। এরপর চোখের নিচে নারকেল তেল লাগিয়ে সারারাত রেখে পরের দিন সকালে ধুয়ে ফেলুন।

উপরিউক্ত পদ্ধতিগুলি অনুসরণ করলে বেশ কয়েকদিনেই মুক্তি পাওয়া যাবে ডার্ক সার্কেল থেকে।