দেখুন এ বছরের উত্তর কলকাতার সাতটি বিখ্যাত দুর্গাপূজা

চেনা ছন্দ হারিয়ে গিয়েছে এবছর। করোনা মহামারী এসে স্বাভাবিক জীবনযাত্রায় ব্যাঘাত ঘটিয়েছে। বিশ্বের অর্থনীতি, মানুষের রোজগার সবকিছুতে থাবা বসিয়েছে। আর স্বাভাবিকভাবেই দুর্গাপূজা এবারের সম্পূর্ণ অন্যরূপে পালিত হচ্ছে। আর মাত্র এক সপ্তাহ বাকি। তা সত্ত্বেও কলকাতার অনেকগুলো পুজো প্যান্ডেলের কাজ বাকি রয়ে গিয়েছে। আমি এই পোস্টে আপনাদেরকে দেখাতে চলেছি উত্তর কলকাতার সাতটি বিখ্যাত পূজা প্যান্ডেল (Top 7 Durga Puja Pandal in North Uttar Kolkata 2020) ।

অধিকন্তু, এই প্যান্ডেলগুলো একটার থেকে অন্য টা খুব একটা দূরে নয়। ফলে আপনারা অনেক কম ভিড়ের মধ্যে এই প্যান্ডেল গুলো দেখতে পারবেন। আর পায়ে হেঁটেই দেখতে সক্ষম হবেন। চলুন আর কথা না বাড়িয়ে জেনে নেই সাতটি বিখ্যাত পূজা প্যান্ডেল (Famous Durga Puja Pandal near me in 2020)। ((dorga puja, dugra puja, durgapuga, puja durga, durga pooja))

maniktala telenga bagan durga puja
মানিকতলার নিকটস্থ তেলেঙ্গাবাগান এর পুজো 2020 (ফেসবুক থেকে সংগৃহীত)

১. প্রথমে বলতে চলেছি মানিকতলার নিকটস্থ তেলেঙ্গাবাগান এর পুজো সম্পর্কে। করোনার আগ্রাসী সংক্রমনের ফলে এই ক্লাবের কতৃপক্ষগন পুজোর বাজেট কাটছাঁট করেছেন। ছোট প্যান্ডেলে পুজো সারছেন তারা। তাদের থিম- করোনা মুক্তি (Maniktala Telenga Bagan Durga Puja 2020. Theme- corona mukti. Address- 65 Adhar Chandra Das Lane, Ultadanga, West Bengal, India- 700067 )। (durga-puja, pandal for durga puja 2020, durgapuja pandle pandals)

gouri bari sarbojanin durgotsab o pradarshani durga puja
গৌরী বেরিয়া সার্বজনীন পূজা 2020 (গৌরী বাড়ি কতৃপক্ষের ওয়েবসাইট থেকে সংগৃহীত)

২. তেলেঙ্গাবাগান হতে একদম সোজা খান্না মানিক তলার দিকে যেতে গিয়ে ডান দিকে পরবে গৌরী বেরিয়া সার্বজনীন পূজা। আগের প্যান্ডেল টির মত এটার বাজেটও করানো হয়েছে। জানা গেল এই পুজোর প্যান্ডেল বাঁশ খড় এবং চট দ্বারা নির্মাণ করা হচ্ছে। তবে যতই বাজেট কমানো হোক না কেন আপনি এই পুজোর থিম দেখলে একদম হতবাক হয়ে যাবেন। হালকা দূরের থেকে আপনি যদি লক্ষ্য করেন তাহলে আপনার ধারণা জন্মাবে যে এটি কোন বাঁশের দুর্গ (Basher durgo theme in Gouriberia Sarbojanin Durgotsab O Pradarshani Durga Puja 2020. Address- Gouri Bari, CIT Park, Kolkata, West Bengal, India, 700004)। (dutga puja, photography of durga, image of durga 2020)

madhab das lane sarbojanin durga uthsob
মাধব দাস লেনের পূজা 2020 (ফটো ক্রেডিটঃ গুগল এবং ইউটিউব)

৩. এবার বলতে চলেছি মাধব দাস লেনের পূজা সম্পর্কে। প্রসঙ্গত, মাননীয় মুখ্যমন্ত্রী পশ্চিম বাংলার সমস্ত ক্লাবকে 50,000 টাকা হিসেবে পুজোর অনুদান দিয়েছেন। আর এই ক্লাব মূলত মুখ্যমন্ত্রী দেওয়া অনুদান এবং এলাকার লোকজনের থেকে নিয়ে পুজো করছেন। আর এই প্যান্ডেলটা আপনার মনে দাগ কাটবে। আপনারা এখানে এলে গ্রাম বাংলার ছবি দেখতে পাবেন। মূলত শিল্পী তার মনের মাধুরী মিশিয়ে গ্রাম বাংলার দৈনন্দিন জীবনের থিমের ওপর প্যান্ডেল তৈরি করেছেন (Gram Bangla theme in Madhab Das Lane Sarbajanin Durga Utsob Durga Puja 2020. Address- Madhab Das Lane, Kali Das Sporting Club, 155/5 A.P.C Road, Kolkata- 700006)। (durgapujakolkata, images of durga, pictures of durga 2020)

Nalin Sarkar Street Sarbojonin Dugotsab
উত্তর কলকাতার নলিন সরকার স্ট্রীট এর পুজো 2020 (ফেসবুক থেকে সংগৃহীত)

৪. উত্তর কলকাতার নলিন সরকার স্ট্রীট এর পুজো এক অভূতপূর্ব থিম নিয়ে আসে প্রত্যেকবার। কিন্তু করোনার কোপে এবার তারা সেসব করতে পারছেন না। তাছাড়া ক্লাব কর্তারা জানালেন যে, অনেকগুলো স্পন্সর হাত থেকে বেরিয়ে গেছে। তাই তারা অন্য বারের মতো এবার জাঁকজমক করে পুজো সম্পন্ন করতে পারছেন না (Nalin Sarkar Street Sarbojonin Dugotsab durga puja 2020. 175 A, Aurobindo Sarani, Kolkata, West Bengal, India- 700006)।

Hatibagan Sarbojanin Durgotsav Durga Puja
হাতিবাগান সর্বজনিন দূর্গা পূজা প্যান্ডেল 2020 (ফেসবুক থেকে সংগৃহীত)

৫.এবার চলে আসছি হাতিবাগান সর্বজনিন দূর্গা পূজা প্যান্ডেলে। নলিন সরকার স্ট্রীট হতে একদম সোজা হাতিবাগানের দিকে হাটা শুরু করলে বামদিকে দেখতে পাবেন হাতিবাগান সর্বজনিন দূর্গা পুজা। এবার তাদের পুজোর বাজেট কম হলেও তারা খবরের কাগজ দিয়ে ঠাকুর এবং গোটা প্যান্ডেল তৈরি করছেন। এই প্যান্ডেলও ভীষণ আকর্ষণীয় হয়েছে (Paper made pandal and Maa Durga in Hatibagan Sarbojanin Durgotsav Durga Puja 2020. Address- 134, Sri Aurobinda Sarani, Kolkata, West Bengal, India- 700006)। (durga pooja at kolkata, durga puja in kolkata 2020)

Tala Park Prattay Durga Puja
টালা পার্ক প্রত্যয় এর দূর্গা পুজা 2020 (photo credit: Youtube)

৬. শ্যামবাজার পাঁচ মাথার মোড় থেকে টালা ব্রিজ থেকে নাক বরাবর এগোতে থাকলে দেখতে পাবেন দুটি পুজো। টালা প্রত্যয় এবং টালা বারোয়ারি পুজো। তাদের প্রত্যেকের এবার 100 বছর পূর্তি হচ্ছে। টালা প্রত্যয় পুরোপুরি হাতের কাজের মাধ্যমে সম্পূর্ণ মণ্ডপ তৈরি করেছে। প্যান্ডেলের কাজ প্রায় শেষের দিকে (Hand made Devi Durga in Tala Park Prattay Durga Puja 2020. Address- 1/51 Bijoygarh, Jadavpur, Kolkata, West Bengal- 700032)।

Tala Barowari Durgotsab Durga Puja
টালা বারোয়ারি পূজা 2020 (ফটো ক্রেডিটঃ ইউটিউব)

৭. এবার টালা বারোয়ারি পূজা সম্পর্কে কিছু বলি। মূলত বিশাল আকৃতির একটি নৌকা মন্ডপ তারা বানিয়েছে। প্যান্ডেলের কাজ শেষের দিকে। তাছাড়া মূর্তি তৈরি প্রায় শেষ পথে (Nouka akritir mondop in Tala Park Barowari Durgotsab Durga Puja 2020. 23/2 Banamali Chatterjee Street, Kolkata, West Bengal, India- 700002 )। (best durga puja in 2020, durga puja theme, durga puja photo download, durga puja decoration, durga puja pandal design)