ঠিক সময় ঘুম থেকে উঠতে পারছেন না? জেনে নিন সহজে ঘুম ভাঙবে কিভাবে

অনেক সময় ভোরে উঠতে হবে বলে আমাদের মাথায় একটি চিন্তা থাকে। সেই কারণে শান্তিতে ঘুম হয় না। এদিকে ঘুম না হওয়ার ফলে সকালে ঘুম থেকে উঠতে অসুবিধা হয়। জেনে নিন কি করলে সহজে ঘুম আসবে এবং সহজে ঘুম ভাঙবে‌ও (Lifestyle Tips: How to wake up in the morning easily?।

★ সারা দিন যদি বিভিন্ন কাজের মধ্যে থাকা হয়, তবে ক্লান্তিতে সহজে ঘুম আসবে।

★ রাত্রে ঘুমানোর আগে মোবাইল,ল্যাপটপের সিনেমা সিরিজ দেখা বা সোশ্যাল সাইটে অ্যাক্টিভ থাকার মত কাজ করা যাবে না‌। এর ফলে ঘুম আসতে দেরি হয়।

★ রাত্রে যদি বই পড়ার অভ্যাস থাকে তাহলে তা অত্যন্ত ভালো। বই পড়তে পড়তে চোখের ক্লান্তিতে ঘুম চলে আসে। যা একটি খুবই ভালো অভ‍্যাস।

★ রাত্রে ফোনে আ্যক্টিভ থাকা অর্থাৎ ফোন করা বা ফোন রিসিভ করার মত বিষয়গুলি থেকে বিরত থাকুন। খুব প্রয়োজন না হলে ফোন বন্ধ করে ঘুমাতে পারেন। এতে ঘুমের অসুবিধা হবে না।

★ পরের দিন সকালে যখন আপনি ঘুম থেকে উঠবেন, সেইসময়কে লক্ষ্য করে ঘুমোতে যান। তাহলে নির্দিষ্ট সময়ের কিছু আগেই আপনি ঘুম থেকে উঠতে পারবেন।

★ অনেকেই ফোনে বা ঘড়িতে অ্যালার্ম দিয়ে ঘুমোতে যান। কিন্তু সেটি হাতের কাছে থাকায় অনেকেই অ্যালার্ম বন্ধ করে আবারো ঘুমিয়ে পড়েন। এই অভ্যাস বন্ধ করতে ঘড়ি বা ফোনকে দূরে রাখুন।

★ সকালে ঘুম থেকে মোটিভেশন হিসেবে শরীরচর্চাকে রাখতে পারেন। সকালে উঠে শরীরচর্চা করবেন এরকম লক্ষ্য নিয়ে ঘুমাতে যান। পারলে শরীরচর্চার জন্য একজন সঙ্গীও রাখতে পারেন।

★ সারাদিন পর্যাপ্ত পরিমাণে জল পান করুন। রাত্রে অতিরিক্ত জল পান না করাই ভালো। সে ক্ষেত্রে বারবার ঘুম ভেঙে যাওয়ার মতো সমস্যা হতে পারে। সেক্ষেত্রে সন্ধ্যের পর থেকে জলপানের পরিমাণ কিছুটা কমিয়ে দিতে পারেন।

উপরিউক্ত এই নিয়ম গুলি সঠিকভাবে মেনে চললে নির্দিষ্ট সময় ঘুম থেকে ওঠার কোনো সমস্যা দেখা দেবে না। এবং সময় আপনার হাতের মুঠোয় থাকবে।