আজই জেনে নিন কিভাবে পায়ের দুর্গন্ধ দূর করবেন ?

গরমে বগলে ঘাম আর শীতকালে মোজার গন্ধ, আটকানো সহজ ব্যাপার নয়। জুতো মোজা পড়লেই অনেকের পা দিয়ে গন্ধ বেরোয়। লোকসমাজে জুতো খুলতে গেলে অনেক সময় লজ্জায় পড়ে যেতে হয়। যখন আপনি মোজা পরে বেরোবে তখন কিন্তু সব কিছু ঠিক থাকে। কিন্তু যখন দেড় থেকে দুই ঘণ্টা পর যখন আপনি গন্তব্যস্থলে গিয়ে জুতো খুলবেন, তখন আপনার মোজার গন্ধ তে আপনার চারপাশের পরিবেশ অস্বস্তিকর হয়ে উঠবে। কিভাবে এই সমস্যা থেকে সমাধান পাওয়া যায়, এমন প্রশ্ন অনেকেরই মনে জাগে। তাই চলুন চটজলদি কিছু উপায় আপনাকে বলে দি যার ফলে, আপনি সহজেই মুক্তি পেতে পারবেন এই সমস্যা থেকে। (365 Reporter Bangla Lifestyle News : How to get rid off bad smell of your foot)

আগে জেনে নেওয়া যাক যে কি কি কারণে দুর্গন্ধ ছড়াতে পারে পায়ের মোজা থেকে।

“১) অনেকক্ষণ যদি পা ভিজে থাকে, তাহলে সেই ভিজে ভাব থেকে গন্ধ ছড়াতে পারে।

২) সিন্থেটিক মজা করলে পায়ের দুর্গন্ধ বেড়ে যায়, কারণ সিন্থেটিক মোজাতে বাতাস চলাচল করতে পারে না, সুতির মোজা পরলে এই সমস্ত প্রবলেম হয় না।

৩) সব সময় আসল চামড়ার জুতো পরা উচিত। নকল চামড়ার জুতোর ভেতর সহজে বাতাস চলাচল করতে পারে না।

৪) অনেকেই স্নিকার্স মোজা ছাড়াই পড়ে।ফলে জুতোর ভেতরটা স্যাঁতস্যাঁতে এবং নোংরা হয়ে যায়। ফলে দুর্গন্ধ ছড়াতে পারে। তাই স্নিকার্স পড়লে মোজা পরা উচিত।

৫)সারা শরীরের মতো আমরা পায়ের যত্ন নিই না ভালোভাবে।তাই নানা ধরনের রোগ সৃষ্টি হয়ে যেতে পারে, ফলে অদূর ভবিষ্যতে পা দিয়ে গন্ধ ছড়াতে পারে।

মুক্তি পাবার উপায়:

বেকিং সোডা: জুতার মধ্যে সামান্য বেকিং সোডা মাখিয়ে নিলে সমস্যা থেকে মুক্তি পাওয়া যায়। তবে চামড়া র জুতোতে বেকিং সোডা ব্যবহার করবেন না।

পুরনো মোজা: পুরনো মোজা তে বেকিং সোডা দিয়ে গিঁট বেঁধে জুতার মধ্যে রেখে দিন। সেই মোজা পরদিন ব্যবহার করলে গন্ধ থেকে উপশম পাওয়া যায়।

ফেব্রিক সফটনার সিট: জুতার মধ্যে এক টুকরো ফেব্রিক সফটনার সিট রেখে দিন। পরের দিন সেটি বের করে দিয়ে জুতা পরুন। গন্ধ একেবারে ভ্যানিশ হয়ে যাবে।

নুন ছিটিয়ে দিন: স্নিকার যদি পড়তে ইচ্ছা করে, তাহলে তাতে সামান্য নুন ছিটিয়ে দিন।

লবঙ্গ: আজকাল আমরা সকলেই ব্যবহার করি টি ব্যাগ। টি ব্যাগ রেখে দিন জুতার মধ্যে। এক ঘন্টা পর ভালো করে জুতোটি মুছে নিন। তাহলে দেখবেন আর কোন গন্ধ বেরোচ্ছে না।

জুতো বদল: প্রতিদিন একই জুতো না পড়ে মাঝে মাঝে জুতো বদল করুন। জুতো বদ্ধ জায়গায় না রেখে আলো-বাতাস চলাচল করে এমন জায়গায় রেখে দিন।”

How to get rid off bad smell of your foot
আজই জেনে নিন কিভাবে পায়ের দুর্গন্ধ দূর করবেন ?